scorecardresearch
 

ফ্যাক্ট চেক: চাঁদের দক্ষিণ মেরুতে লালমাটির উপর ঘুরছে চন্দ্রযান ৩? ভাইরাল ভিডিয়োর সত্যতা জানুন

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম তদন্ত করে দেখেছে যে, ভিডিয়োগুলো কোনটাই চাঁদের দক্ষিণ মেরুর নয়। বরং সেগুলো মঙ্গল গ্রহের। নাসার রোভার কিউরিওসিটি যান বিভিন্ন সময়ে সেগুলো তুলেছিল।

Advertisement
চাঁদের দক্ষিণ মেরুতে লালমাটির উপর ঘুরছে চন্দ্রযান ৩? চাঁদের দক্ষিণ মেরুতে লালমাটির উপর ঘুরছে চন্দ্রযান ৩?

চন্দ্রযান ৩ কী? উত্তর সকলেরই জানা। নতুন করে পরিচয় দেওয়ার প্রয়োজন নেই। ভারত তথা গোটা বিশ্বের কাছে এখন সুপরিচিত চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছে যাওয়া এই যান। চন্দ্রযান ৩, ল্যান্ডার বিক্রম, রোভার প্রজ্ঞানে নিয়ে ইতিমধ্যে নানান সংবাদ আমাদের সামনে এসেছে। এসেছে বহু ফেক নিউজ বা ভুয়ো খবরও। তেমনই কয়েকটি ভিডিয়ো দেখে আমাদের সন্দেহ হয়।

আমরা দেখতে পাই চারটি ভিডিয়ো যা পোস্ট করে দাবি করা হয়েছে সেগুলো দিনের আলোয় তোলা চাঁদের দক্ষিণ মেরুর ভিডিয়ো। যা চন্দ্রযানের ক্যামেরায় ধরা পড়েছে। ভিডিয়োগুলো পোস্ট করে লেখা হয়েছে, "চাঁদের দক্ষিণ মেরুতে অবস্থিত চন্দ্রযানের চোখ জুড়ানো প্রকৃতির অপরূপ দৃশ্য,, দিনের আলোয় তোলা চাঁদের কিছু সুন্দর ভিডিও।" (পোস্টের বানান অপরিবর্তিত) 

 

যধিও ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম তদন্ত করে দেখেছে যে, ভিডিয়োগুলো কোনটাই চাঁদের দক্ষিণ মেরুর নয়। বরং সেগুলো মঙ্গল গ্রহের। নাসার রোভার কিউরিওসিটি যান বিভিন্ন সময়ে সেগুলো তুলেছিল।

কীভাবে এগলো অনুসন্ধান?

প্রথম ভিডিয়োটিতে পাহাড় ঘেড়া একটি এলাকায়, শুষ্ক পরিবেশে মাটিতে বড় বড় পাথর পড়ে থাকতে দেখা যায়। ভিডিয়োটির একটি ফ্রেমের রিভার্স ইমেজ সার্চ করলে Nasa-র অফিসিয়াল ওয়েবসাইটে আমরা একই ধরনের ছবি দেখতে পাই। ছবিটিকে সেখানে মঙ্গল গ্রহের দৃশ্য বলে উল্লেখ করা হয়েছে।

দ্বিতীয় এবং চতুর্থ ভিডিয়োতে শুষ্ক পরিবেশের সঙ্গে সঙ্গে বড় যানও দেখতে পাওয়া যায়। সেই ভিডিয়োর একটি ফ্রেমের রিভার্স ইমেজ সার্চ করলে, ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর নাসার অফিসিয়াল এক্স হ্যান্ডেলে একই ছবি দেখতে পাওয়া যায়। ছবিটি মঙ্গল গ্রহে তোলা হয়েছে বলে সেখানে উল্লেখ করা হয়েছে।

Advertisement

CBCAlamy.com24.hu মতো একাধিক ওয়েবসাইটে একই ছবি দেখতে পাওয়া যায় এবং যানটিকে রোভার কিউরিওসিটি বলে সেখানে উল্লেখ করা হয়েছে।

তৃতীয় ভিডিয়োতেও একই ভাবে পাহাড় ঘেরা শুষ্ক এলাকা দেখতে পাওয়া যায়। রিভার্স ইমেজ সার্চ করলে NASA's Perseverance Mars Rover-এর অফিসিয়াল এক্স হ্যান্ডেলে একই ছবি দেখতে পাওয়া যায়। যা চলতি বছরের ১৫ ফেব্রুয়ারি পোস্ট করা হয়েছিল। সেটাও মঙ্গল গ্রহেরই ছবি।

সুতরাং এখন প্রমাণিত যে ভাইরাল ভিডিয়োগুলো একটাও দিনের বেলা তোলা চাঁদের দক্ষিণ মেরুর দৃশ্য নয়।  সেগুলো আসলে মঙ্গল গ্রহের। নাসার মঙ্গল যান রোভার কিউরিওসিটির তোলা।

 

ফ্যাক্ট চেক

Facebook Users

দাবি

দিনের আলোয় তোলা চাঁদের দক্ষিণ মেরুর ভিডিয়ো। যা চন্দ্রযানের ক্যামেরায় ধরা পড়েছে।

ফলাফল

ভাইরাল ভিডিয়োগুলো একটাও দিনের বেলা তোলা চাঁদের দক্ষিণ মেরুর দৃশ্য নয়। সেগুলো আসলে মঙ্গল গ্রহের। নাসার মঙ্গল যান রোভার কিউরিওসিটির তোলা।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement