scorecardresearch
 

ফ্যাক্ট চেক: ১৬৫ নয়! মাত্র ৩ আসনে ২০০০ ভোটের কম ব্য়বধানে জয়ী হয়েছে বিজেপি

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় দাবি করা হচ্ছে, এবারের নির্বাচনে ২০০ ভোটের কম ব্য়বধানে ৭টি আসন, ৫০০ ভোটের কম ব্য়বধানে ২৩টি আসন, ১০০০ হাজার ভোটের কম ব্য়বধানে ৪৯টি আসন ও ২০০০ ভোটের কম ব্য়বধানে ৮৬টি আসনে জয়লাভ করেছে বিজেপি।

Advertisement

গত ৪ জুন লোকসভা নির্বাচনের ফল ঘোষণা হয়েছে। এবারের ভোটে ২৪০টি আসন পেয়ে বৃহত্তর দল হিসাবে নিজেদের নাম লিখিয়েছে বিজেপি। কিন্তু ২০১৪ ও ২০১৯-এর মতো একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি গেরুয়া শিবির। আর ফল ঘোষণার হওয়ার পর থেকেই বিজেপির এই ২৪০টি আসনের মধ্য়ে ১৬৫টির জয়ের ব্য়বধান নিয়ে বিভিন্ন প্রশ্ন তুলে বিভিন্ন পোস্ট দেখা যাচ্ছে সোশ্যাল মিডিয়ায়।

এইসব পোস্টে একটি সংবাদপত্রের প্রতিবেদন শেয়ার করে দাবি করা হচ্ছে, এবারের নির্বাচনে ২০০ ভোটের কম ব্য়বধানে ৭টি আসন, ৫০০ ভোটের কম ব্য়বধানে ২৩টি আসন, ১০০০ হাজার ভোটের কম ব্য়বধানে ৪৯টি আসন ও ২০০০ ভোটের কম ব্য়বধানে ৮৬টি আসনে জয়লাভ করেছে বিজেপি। অর্থাৎ ২৪০টি আসনের মধ্য়ে ১৬৫টি সিটে ২০০০ বা তার কম ভোটে জিতেছে গেরুয়া শিবির। অন্য়দিকে যে সংবাদপত্রের প্রতিবেদনটি শেয়ার করা হয়েছে সেখানে উল্লেখ করা হয়েছে, দেশে ৪৯টি আসনে ২০০-১০০০ ভোটের ব্য়বধানে জিতেছে বিজেপি।

উদাহরণস্বরূপ, এক ফেসবুক ব্যবহারকারী সংবাদপত্রের প্রতিবেদনটি শেয়ার করে লিখেছেন, “#অবাক_কান্ড! বিজেপি ৭ টা সিট ২০০ ভোটের মার্জিনে জিতেছে,২৩টা সিট ৫০০ ভোটে, ৪৯টা সিট ১০০০ ভোটে ও ৮৬টি সিট ২০০০ ভোটে জিতেছে। সেখানে কি বিজেপিকে জোর করে জেতানো হয়েছে। অর্থাৎ,২৪০ টার মধ্যে ১৬৫ টা সিটে নৈতীক হার। মোদীর বিদায় ঘন্টা!” (ক্যাপশনের সব বানান অপরিবর্তিত।) একই দাবিতে আরও পোস্ট দেখতে এখানে ক্লিক করুন। এমনই একটি পোস্টের আর্কাইভ এখানে দেখা যাবে।

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে, ২০২৪-এর লোকসভা ভোটে ১৬৫টি নয়। বিজেপি মাত্র ৩টি আসন ২০০০ ভোটের কম ও ৮টি আসন ১০০০০ ভোটের কম ব্য়বধানে জয়ী হয়েছে।

কীভাবে জানা গেল সত্য?

Advertisement

প্রথমত, ভাইরাল পোস্টটি সন্দেহজনক। কারণ যে সংবাদপত্রের প্রতিবেদনটি শেয়ার করা হয়েছে সেখানে উল্লেখ করা হয়েছে ৪৯টি আসনে বিজেপি ২০০-১০০০ ভোটের ব্য়বধানে জিতেছে। কিন্তু ভাইরাল পোস্টের দাবি অনুযায়ী বিজেপি ২০০-১০০০ ভোটের ব্য়বধানে জিতেছে ৭+২৩+৪৯=৭৯টি আসন। পাশাপাশি ভোটের ফলের ক্ষেত্রে নির্বাচন কমিশনের দেওয়া তথ্য়ই চূড়ন্ত হিসাবে গণ্য় হয়। কিন্তু ওই সংবাদ প্রতিবেদনে নির্বাচন কমিশনের পরিবর্তে ইন্ডিয়া জোটকে সূত্র হিসাবে ব্য়বহার করা হয়েছে। এর থেকে অনুমান করা যায় যে ভাইরাল পোস্ট ও প্রতিবেদনের দাবিটি বিভ্রান্তিকর হলেও হতে পারে।

এরপর এ বিষয়ে নিশ্চিত হতে আমরা নির্বাচন কমিশনের অফিশিয়াল ওয়েবসাইটে জয়ের ব্য়বধান-সহ ২০২৪-এর লোকসভা নির্বাচনে বিজেপির জয়ী প্রার্থীদের তালিকা খুঁজে বার করি। সেই তালিকা থেকে আমরা জানতে পারি ২০২৪-এর লোকসভা ভোটে মাত্র ৩টি আসন ২০০০ ভোটের কম ব্য়বধানে এবং ৮টি আসন ১০০০০ ভোটের কম ব্য়বধানে জয়ী হয়েছে বিজেপি।

বিজেপির জয়ী প্রার্থীদের মধ্য়ে সব থেকে কম ১৫৮৭ ভোটে জয়ী হয়েছেন ওড়িশার জাজপুর আসনের বিজেপি প্রার্থী রবীন্দ্র নারায়ণ বেহেরা। এর পরে আছেন রাজস্থানের জয়পুর রুরাল আসনের বিজেপি প্রার্থী রাও রাজেন্দ্রা সিং। তাঁর জয়ের ব্যবধান ১৬১৫ ভোট। অন্যদিকে বিজেপির তৃতীয় সর্বনিম্ন ভোটে জয়ী প্রার্থী হলেন ছত্তিশগড়ের কাঙ্কের আসনের ভোজরাজ নাগ। তিনি জয়ী হয়েছেন  ১৮৮৪ ভোটে।

এর থেকে প্রমাণ হয় যে এবারের লোকসভা নির্বাচনে ১৬৫টি আসনে ২০০০ ভোটের কম ব্য়বধানে বিজেপির জয়ের তথ্যটি মিথ্য়ে ও বিভ্রান্তিকর। নির্বাচন কমিশন প্রদত্ত কোনও তথ্য় ছাড়াই উদ্দেশ্যপ্রণোদিতভাবে এই দাবিটি ছড়ানো হচ্ছে।

ফ্যাক্ট চেক

Facebook Users

দাবি

২০২৪-এর লোকসভা নির্বাচনে ২৪০টির মধ্যে ১৬৫টি আসনে ২০০০ বা তার কম ভোটে জিতেছে বিজেপি।

ফলাফল

১৬৫টি নয়! ২০২৪-এর লোকসভা নির্বাচনে মাত্র ৩টি আসন ২০০০ ভোটের কম ও ৮টি আসন ১০০০০ ভোটের কম ব্য়বধানে জয়ী হয়েছে বিজেপি।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement