scorecardresearch
 

ফ্যাক্ট চেক: উদ্বোধনের আগে রাম মন্দির পরিদর্শনে মোদী-যোগী! না, এই ভিডিয়োটি বারাণসীর 

সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিয়ো শেয়ার করে দাবি করা হচ্ছে যে, রাম মন্দির উদ্বোধনের আগে তা পরিক্রমা ও পরিদর্শন করতে গিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদী ও মুখ্যমন্ত্রী যোগী। 

Advertisement
ফ্যাক্ট চেক: উদ্বোধনের আগে রাম মন্দির পরিদর্শনে মোদী-যোগী! না, এই ভিডিয়োটি বারাণসীর  ফ্যাক্ট চেক: উদ্বোধনের আগে রাম মন্দির পরিদর্শনে মোদী-যোগী! না, এই ভিডিয়োটি বারাণসীর 

অপেক্ষা মাত্র আর চার দিনের। আগামী ২২ জানুয়ারি অযোধ্যায় উদ্বোধন হতে চলেছে বহু প্রতীক্ষিত রাম মন্দির। এই বিশেষ দিন উপলক্ষে অযোধ্যাকে সাজিয়ে তুলতে কোমর বেঁধে নেমেছে যোগী প্রশাসন। এরই মধ্যে সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিয়ো শেয়ার করে দাবি করা হচ্ছে যে, রাম মন্দির উদ্বোধনের আগে তা পরিক্রমা ও পরিদর্শন করতে গিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদী ও মুখ্যমন্ত্রী যোগী। 

ভিডিয়োটি শেয়ার করে লেখা হয়েছে, অযোধ্যায় রাম মন্দির পরিক্রমা এবং পরিদর্শন।

ভিডিয়োটিতে মোদী ও যোগীকে দেখা যাচ্ছে, কোনও একটি মন্দিরের ফিতে কেটে তা উদ্বোধন করতে এবং একটি সুবিশাল সাদা মুর্তির পায়ের পুষ্প অর্পণ করতে। 

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে এই ভিডিয়োটির সঙ্গে রাম মন্দির উদ্বোধনের কোনও সম্পর্ক নেই। এটি বারাণসীর স্বরবেদ মহামন্দিরের ভিডিয়ো। 

কীভাবে জানা গেল সত্যি

ভাইরাল ভিডিয়োটি থেকে স্ক্রিনশট সংগ্রহ করে তার রিভার্স ইমেজ সার্চ করতে সবার প্রথম আমরা এই একই ভিডিয়ো প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দফতরের সরকারি ইউটিউব চ্যানেল পিএমও-তে খুঁজে পাই। 

২০২৩ সালের ১৮ ডিসেম্বর লাইভ সম্প্রচার হওয়া এই ভিডিয়োর ক্যাপশনে লেখা হয়, বারাণসীর স্বরবেদ মন্দিরে গেলেন প্রধানমন্ত্রী মোদী। বিশদ বিবরণে আরও লেখা হয়, উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ তাঁকে সেখানে স্বাগত জানান। আরও লেখা হয় যে এই স্বরবেদ মন্দির বিশ্বের বৃহত্তম ধ্যান-কেন্দ্র। অর্থাৎ, এখানে সর্বোচ্চ মানুষ একসঙ্গে বসে ধ্যান করতে পারবেন। 

এ বাদেও বিজনেস টুডে, ডিডি নিউজহিন্দুস্থান টাইমসের মতো একাধিক সংবাদ প্রতিবেদনে আমরা এই সংক্রান্ত খবর খুঁজে পাই। 

Advertisement

এর থেকেই কার্যত দিনের আলোর মতো পরিষ্কার হয়ে যা যে এই ভিডিয়োটির সঙ্গে রাম মন্দির পরিদর্শনের কোনও সম্পর্ক নেই। 
 

ফ্যাক্ট চেক

Facebook Users

দাবি

রাম মন্দির উদ্বোধনের আগে তা পরিদর্শনে মোদী ও যোগী।

ফলাফল

এই ভিডিয়োটি অযোধ্যায় রাম মন্দিরের নয়। বরং বারাণসীর স্বরবেদ মহামন্দিরের যার উদ্বোধন মোদী ২০২৩ সালের ১৮ ডিসেম্বর করেছিলেন।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement