scorecardresearch
 

ফ্যাক্ট চেক: বন্যার জেরে সুপার মার্কেটে মাছ ভেসে বেড়ানোর এই ভিডিওটি দুবাইয়ের নয়

ভিডিওতে দেখা যাচ্ছে, একটি সুপার মার্কেটের ভিতরের ফ্লোরে জল জমে রয়েছে এবং সেখানে বেশ কিছু মাছ সাঁতার কেটে বেড়াচ্ছে। ভিডিওটি শেয়ার করে অনেকেই একে দুবাইয়ের ঘটনা বলে দাবি করছেন। 

Advertisement

আবহাওয়ার খামখেয়ালিপনা কেমন হতে পারে, গত সপ্তাহেই তার জ্বলন্ত উদাহরণ দেখেছে দুবাই। যে আরব আমিরাত অনাবৃষ্টির জন্য খ্যাত, সেই অত্যাধুনিক দুবাই শহর পুরোপুরি ডুবে গিয়েছিল জলে। রীতিমতো বন্যা পরিস্থিতি তৈরি হয়েছিল দুবাই ও তার আশেপাশের এলাকায়। 

এই আবহে সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও বেশ ভাইরাল হতে শুরু করেছে। ভিডিওতে দেখা যাচ্ছে, একটি সুপার মার্কেটের ভিতরের ফ্লোরে জল জমে রয়েছে এবং সেখানে বেশ কিছু মাছ সাঁতার কেটে বেড়াচ্ছে। ভিডিওটি শেয়ার করে অনেকেই একে দুবাইয়ের ঘটনা বলে দাবি করছেন। 

ভিডিওটি পোস্ট করে সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখা হয়েছে, "দুবাই মার্কেটে শিলা বৃষ্টি ডুকেছে পানি সাথে মাছ।"

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে ভাইরাল ভিডিওটি দুবাইয়ের তো নয়ই, বরং সাম্প্রতিক কালেরও নয়। এটি প্রায় ৬ বছর আগেকার ঘটনা।

কীভাবে জানা গেল সত্যি

ভাইরাল ভিডিওটি থেকে স্ক্রিনশট সংগ্রহ করে তার রিভার্স ইমেজ সার্চ করার পর আমরা ওই একই ভিডিও ভাইরা হগ নামের একটি ভ্যারিফায়েড ইউটিউব চ্যানেলে খুঁজে পাই। 

ভিডিওটি আপলোড করা হয়েছিল ২০১৮ সালের ৫ ফেব্রুয়ারি। সেই সঙ্গে লেখা হয় যে ভিডিওটি তিবলিসি, জর্জিয়ার। ভিডিওটির বিবরণে লেখা হয়, সুপার মার্কেটে কেনাকাটা চলার সময় আচমকাই সেখানে থাকা একটি অ্যাকুইরিয়াম ভেঙে পড়ে। তবে এই তাবলিসি শহরটি আমেরিকার জর্জিয়ায় অবস্থিত নয়। ইউরোপে জর্জিয়া নামে একটি দেশ রয়েছে। সেই দেশের রাজধানীর নাম হল তাবলিসি। 

এই বিষয়টিকে সূত্র ধরে আমরা আরও কিছু কিওয়ার্ড সার্চ করি এবং মিরর ডেইলি মেলের মতো ওয়েবসাইটে কিছু প্রতিবেদন খুঁজে পাই। সেখানেও উল্লেখ করা হয় যে জর্জিয়ার তাবলিসিতে একটি ফরাসি সুপার মার্কেটে রাখা একটি অ্যাকুইরিয়াম ট্যাঙ্ক ভেঙে পড়ে। তৎক্ষণাৎ সেখানকার কর্মীরা মাছগুলি উদ্ধারের চেষ্টা করতে থাকেন যা দেখে ক্রেতারা কিছুটা অবাক হয়ে পড়েন। 

Advertisement

এই খবরগুলিতে আরও লেখা হয়, মাছগুলি ফ্লোরে থাকা অল্প জলে লাফাচ্ছিল আর সেই সময় কর্মীরা যখন জাল দিয়ে মাছগুলিকে ধরার চেষ্টা করছিলেন। এই বিশৃঙ্খলা চলাকালীন এক ক্রেতা তার ফোনে এই ভিডিওটি রেকর্ড করে নেন।

অর্থাৎ বোঝাই যাচ্ছে যে দুবাইয়ে হওয়া সাম্প্রতিক বন্যার সঙ্গে এই ভিডিওটির কোনও সম্পর্কই নেই। 

ফ্যাক্ট চেক

facebook users

দাবি

দুবাইয়ে বন্যার সময়ের দৃশ্য। ভিডিওতে দেখা যাচ্ছে একটি সুপার মার্কেটের জল ভর্তি মেঝেতে কতগুলি মাছ লাফালাফি করে ঘুরছে।

ফলাফল

এই ভিডিওটি দুবাইয়ের নয়। এটি ইউরোপের জর্জিয়া নামক দেশের রাজধানী তাবলিসির ঘটনা যা ২০১৮ সালে ঘটেছিল। 

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
facebook users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement