scorecardresearch
 

ফ্যাক্ট চেক: ভাইরাল ভিডিয়োটি ইজরায়েলের গ্যাস প্ল্যান্টে বিস্ফোরণের নয়, টেক্সাসের কেমিক্যাল কারখানায় অগ্নিকাণ্ডের

ভিডিওটি ইসরায়েলের গ্যাস ফিল্ডে অগ্নিকাণ্ডের নয় বরং এটি ২০১১ সালের আমেরিকার টেক্সাসের একটি কেমিক্যাল কারখানায় অগ্নিকাণ্ডের ভিডিও।

Advertisement
ভাইরাল ভিডিয়োটি ইজরায়েলের গ্যাস প্ল্যান্টে বিস্ফোরণের নয়, টেক্সাসের কেমিক্যাল কারখানায় অগ্নিকাণ্ডের ভাইরাল ভিডিয়োটি ইজরায়েলের গ্যাস প্ল্যান্টে বিস্ফোরণের নয়, টেক্সাসের কেমিক্যাল কারখানায় অগ্নিকাণ্ডের

সম্প্রতি, “ইসরায়েলের গ্যাস ফিল্ডে ভয়াবহ অগ্নিকাণ্ড ও ভয়াবহ বিস্ফোরণ ঘটেছে”  বলে একটি অগ্নিকাণ্ডের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ঘুরছে।

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম তদন্ত করে দেখেছে যে ভিডিওটি ইসরায়েলের গ্যাস ফিল্ডে অগ্নিকাণ্ডের নয় বরং এটি ২০১১ সালের আমেরিকার টেক্সাসের একটি কেমিক্যাল কারখানায় অগ্নিকাণ্ডের ভিডিও।

কীভাবে এগলো অনুসন্ধান?

ভাইরাল ভিডিয়োর একটি কিফ্রেমের রিভার্স ইমেজ সার্চ করলে  Lazar Otasevic নামের একটি ইউটিউব চ্যানেলে একই ভিডিয়ো আমরা দেখতে পাই। ২০১১ সালের ৪ অক্টোবর ভিডিয়োটি আপলোড করা হয়েছিল। সেখান থেকে জানা যায় ভিডিয়োটি আমেরিকার টেক্সাসের একটি কেমিক্যাল কারখানায় বিধ্বংসী অগ্নিকাণ্ডের।


এবার ইন্টারনেটে কিওয়ার্ড সার্চ করলে আমরা দেখতে পাই একই সময়ে রয়টার্সও  “Hundreds evacuated after Texas chemical plant fire” শিরোনামে এই সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করেছিল। 

এছাড়া আরও বেশ কিছু মার্কিন সংবাদমাধ্যম যেমন WPTV News - FL Palm Beaches and Treasure Coast, The Telegraph, CBS News একই সময়ে এই সংক্রান্ত খবর ইউটিউবে প্রকাশ করেছিল।

সুতরাং এখন নিশ্চিত ভাবে বলা যায় যে ভিডিওটি ইসরায়েলের গ্যাস ফিল্ডে অগ্নিকাণ্ডের নয় বরং এটি ২০১১ সালের যুক্তরাষ্ট্রে অগ্নিকাণ্ডের একটি ভিডিও।

ফ্যাক্ট চেক

Facebook Users

দাবি

ইসরায়েলের গ্যাস ফিল্ডে ভয়াবহ অগ্নিকাণ্ড ও ভয়াবহ বিস্ফোরণ ঘটেছে।

ফলাফল

ভিডিওটি ইসরায়েলের গ্যাস ফিল্ডে অগ্নিকাণ্ডের নয় বরং এটি ২০১১ সালের যুক্তরাষ্ট্রে অগ্নিকাণ্ডের একটি ভিডিও।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement