scorecardresearch
 

ফ্যাক্ট চেক: গুলিতে ঝাঁঝরা এই গাড়ির সঙ্গে রাশিয়া-ইউক্রেন সংকটের কোনও সম্পর্ক নেই

সোশ্যাল মিডিয়ায় একটি ছবি রীতিমতো ভাইরাল। সেই ছবিতে একটি কালো রঙের সেডান গাড়িকে গুলিতে ঝাঁঝরা অবস্থায় দেখা যাচ্ছে।

Advertisement
ফ্যাক্ট চেক: গুলিতে ঝাঁঝরা এই গাড়ির সঙ্গে রাশিয়া-ইউক্রেন সংকটের কোনও সম্পর্ক নেই ফ্যাক্ট চেক: গুলিতে ঝাঁঝরা এই গাড়ির সঙ্গে রাশিয়া-ইউক্রেন সংকটের কোনও সম্পর্ক নেই

বছর পেরিয়েও রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধে বিরামের কোনও লক্ষ্মণ দেখা যাচ্ছে না। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে রেষারেষি যেন বেড়েই চলেছে। এরই মধ্যে রাশিয়ার ভাড়াটে সৈন্য যা কিনা ওয়্যাগনার গ্রুপ হিসেবে পরিচিত, তাদের বিদ্রোহ মস্কোর চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। মস্কোয় সামরিক অভিযানের সিদ্ধান্ত নিয়েও শেষ মুহূর্তে পিছিয়ে আসে এই সেনা। 

এরই মধ্যে সোশ্যাল মিডিয়ায় একটি ছবি রীতিমতো ভাইরাল। সেই ছবিতে একটি কালো রঙের সেডান গাড়িকে গুলিতে ঝাঁঝরা অবস্থায় দেখা যাচ্ছে। ছবিটি শেয়ার করে সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখা হচ্ছে, রাশিয়ার সেনাবাহিনী নাকি ভুল করে ওয়্যাগনার গ্রুপের গাড়ি মনে এই গাড়িটির উপর গুলিবৃষ্টি করে। কিন্তু শেষে দেখা যায়, এই গাড়িতে সাধারণ নাগরিক ছিলেন। এবং এই ঘটনায় গাড়ির চালকের আসনে থাকা ব্যক্তির মৃত্যু হয়েছে, এবং তাঁর পরিবারের দুই সদস্য গুরুতর আহত হয়েছেন। 

অনেকেই একই ধরনের দাবি-সহ টুইটারে এই ছবিটি শেয়ার করেছেন। 

এই পোস্টের আর্কাইভ সংস্করণ এখানে দেখা যাবে। 

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম অনুসন্ধান করে দেখেছে যে ভাইরাল ছবিটি প্রায় ৯ বছর পুরনো এবং রাশিয়া-ইউক্রেন সংকটের সঙ্গে এই ছবিটির কোনও সম্পর্ক নেই। 

কীভাবে জানা গেল সত্যি? 

সবার প্রথম আমরা ভাইরাল ছবিটিকে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে খোঁজার চেষ্টা করি। তখন ওই একই ছবি আমরা একটি আজেরবাইজানের ভাষার একটি ওয়েবসাইটে দেখতে পাই। সেদিকে অনুবাদ করলে যা দাঁড়ায়, তার অর্থ হল যে আইনজীবীর গাড়িকে লক্ষ্য় করে গুলি করা হয়েছে। 

লক্ষ্যণীয় বিষয় হল, খবরটি প্রকাশ পেয়েছিল ২০১৬ সালের ১৫ জানুয়ারি। যা থেকে মোটামুটি একটা বিষয় স্পষ্ট হয়ে যায় যে, বর্তমান সময়ের প্রেক্ষাপটে এই ছবিটির কোনও সংযোগ নেই। ওই প্রতিবেদন অনুযায়ী, ঘটনাটি আমেরিকার জর্জিয়ায় ঘটেছিল। যেখানে অ্যালেক্সজেন্ডার গোগাজ়ে নামের এক আইজীবীর গাড়িতে গুলি করা হয়। 

Advertisement

যদিও এই ঘটনার বিষয়ে বিশদ কোনও তথ্য না থাকায় আমরা আবারও ওই ছবিটিকে রিভার্স সার্চ করি। তখন একটি ইউক্রেনের খবরের ওয়েবসাইটে আমরা ওই একই ছবি দেখতে পাই। এই ছবিগুলি-সহ খবরটি প্রকাশ পেয়েছিল ২০১৪ সালের ২৬ অক্টোবর। সেখানে লেখা হয়, ইউক্রেনের ক্রিভি রিহ্ নামের এক রাজনৈতিক প্রার্থীর গাড়িকে লক্ষ্য করে কিছু অজ্ঞাতপরিচয় দুষ্কৃতী গুলি ছুড়ে চম্পট দেয়। এই ঘটনায় ওই প্রার্থী প্রাণে বেঁচে গেলেও গুরুতর আহত হন তিনি। 

এই ঘটনার সম্পর্কে স্থানীয় পুলিশের প্রেস সেক্রেটারি লারিসা সারগন তাঁর ফেসবুকেও একটি পোস্ট দেন। যেখানে তিনি এই ছবিগুলি ব্যবহার করেন। 

এছাড়াও আমরা সার্চ করে দেখি যে সাম্প্রতিক সময়ে রাশিয়ার সেনাবাহিনীর নাগরিকের গাড়িতে গুলি ছোড়ার কোনও ঘটনা ঘটেছে কিনা। তখন আমরা গত বছর জুনসেপ্টেম্বর, ও চলতি বছরের জুনে প্রকাশিত বিভিন্ন প্রতিবেদন দেখতে পাই। এই ঘটনাগুলিতে রাশিয়ান সেনা দ্বারা যে গাড়িগুলি উপর হামলা চালানো হয়েছিল, সেগুলির ছবিও প্রকাশ করা হয়। যে ছবিগুলির সঙ্গে এই ছবির কোনও মিল পাওয়া যায়নি। 

এর থেকেই কার্যত পরিষ্কার হয়ে যায় যে, প্রায় ৯ বছর পুরনো ইউক্রেনের একটি ছবি বিভ্রান্তিকরভাবে প্রচার করা হচ্ছে। 

 

ফ্যাক্ট চেক

Social media Users

দাবি

ছবিতে দেখা যাচ্ছে রাশিয়ান সেনা কীভাবে ওয়্যাগনার গ্রুপের  গাড়ি সন্দেহে একটি সাধারণ নাগরিকের গাড়িতে হামলা চালায়, যে ঘটনায় একজনের মৃত্যু হয় ও বাকিরা আহত।

ফলাফল

ভাইরাল ছবিটি ২০১৪ সালের এবং ইউক্রেনে তোলা। সাম্প্রতিক সময় ওয়্যাগনার গ্রুপের গাড়ি সন্দেহে একটি সাধারণ নাগরিকের গাড়িতে হামলা চালানোর কোনও খবর নেই। 

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Social media Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement