scorecardresearch
 

ফ্যাক্ট চেক: ‘NDA’ ছেড়ে ‘INDIA’ জোটে যোগ দিতে দিল্লিতে মমতার সঙ্গে দেখা করলেন নীতিশ কুমার?

সোশ্যাল মিডিয়ায় বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের সঙ্গে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের একটি ছবি শেয়ার করা হয়েছে। ছবিটি শেয়ার করে দাবি করা হচ্ছে যে, ‘INDIA’ জোটে যোগ দেওয়ার জন্য আজ অর্থাৎ ৭ জুন দিল্লিতে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করেছেন নীতিশ কুমার।

Advertisement

২০২৪-এর লোকসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি বিজেপি। তাই সরকার গঠন করতে নরেন্দ্র মোদীদের নির্ভর করতে হচ্ছে এনডিএ-র শরিক দলগুলির উপর। আর এই শরিকদের মধ্যে সব থেকে বড় দুটি নাম হল বিহারে মুখ্যমন্ত্রী তথা জেডিইউ প্রধান নীতিশ কুমার ও অন্ধপ্রদেশের প্রক্তন মুখ্যমন্ত্রী  তথা টিডিপি প্রধান চন্দ্র বাবু নাইডু। 

আর এই সরকার গঠনের নানা খবরের মধ্যে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে, নীতিশ কুমারের সঙ্গে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের একটি ছবি। ছবিতে বাংলার মুখ্যমন্ত্রীকে ফুলের তোড়া দিতে দেখা যাচ্ছে বিহারে মুখ্যমন্ত্রীকে। ছবিটি শেয়ার করে দাবি করা হচ্ছে যে, ‘INDIA’ জোটে যোগ দেওয়ার জন্য আজ অর্থাৎ ৭ জুন দিল্লিতে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করেছেন নীতিশ কুমার।

উদাহরণস্বরূপ, এক ফেসবুক ব্যবহারকারী নীতিশ কুমারের সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবিটি শেয়ার করে লিখেছেন, “খেলা শুরু হয়ে গেছে। আজ দিল্লিতে দিদির সঙ্গে দেখা করলেন নীতিশ কুমার I-N-D-I-A জোটে যোগ দেওয়ার জন্য। দিদিই পথ দেখাবে।” (ক্যাপশনের সব বানান অপরিবর্তিত।) ছবিটি শেয়ার করার মাধ্যমে ওই ফেসবুক ব্যবহারকারী এটাই ইঙ্গিত করেছেন যে মমতার কথাতেই এনডিএ জোট ছেড়ে ইন্ডিয়া জোটে যোগ দিচ্ছেন নীতিশ কুমার এবং তিনি ইন্ডিয়া জোটের সরকার গঠনে সাহয্য করবেন।

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে, মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে নীতিশ কুমারের ছবিটি সাম্প্রতিক নয়। সেটি ২০২৩ সালের ২২ জুন বিহারের পাটনায় তোলা হয়েছিল। তখন নীতিশ কুমার ইন্ডিয়া জোটের সঙ্গে ছিলেন।

কীভাবে জানা গেল সত্য?

প্রথমত, ভাইরাল পোস্টটি সন্দেহজনক। কারণ মমতা বন্দ্যোপাধ্যায় যদি আজ নীতিশ কুমারের সঙ্গে দেখা করতেন এবং নীতিশ যদি ইন্ডিয়া জোটে যোগ দেওয়ার কথা জানাতেন বা ইচ্ছা প্রকাশ করতেন তাহলে সেই সংক্রান্ত খবর অবশ্যই প্রথম শ্রেণির সংবাদমাধ্যমে প্রকাশিত হত। কিন্তু আমরা আমাদের কিওয়ার্ড সার্চে এমন কোনও নির্ভরযোগ্য তথ্য বা প্রতিবেদন পাওয়া যায়নি যা থেকে প্রমাণ হয় যে, মমতা বন্দ্যোপাধ্যায় আজ নীতিশ কুমারের সঙ্গে দেখা করেছেন।

Advertisement

পক্ষান্তরে, আমরা হিন্দুস্তান টাইমসের একটি প্রতিবেদন থেকে জানতে পারি আজ অর্থাৎ ৭ জুন দিল্লিতে সংসদের সেন্ট্রাল হলে এনডিএ-র শরিক দলগুলির বৈঠকে উপস্থিত ছিলেন নীতিশ কুমার। এদিন সেখানে মোদীর বাঁ-পাশে বসেছিলেন টিডিপি প্রধান চন্দ্রবাবু নাইডু। তাঁর পাশেই ছিলেন নীতীশ। সেইসঙ্গে প্রধানমন্ত্রী হিসেবে যখন মোদীর নাম প্রস্তাব করা হয়, তখন তাতে সমর্থন জানান জেডিইউ সুপ্রিমো তথা বিহারের মুখ্যমন্ত্রী।

এরপর আমরা ভাইরাল পোস্টে ব্যবহৃত নীতিশ কুমারের সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবিটির উৎস জানতে সেগুলি নিয়ে রিভার্স ইমেজ সার্চ করি। তখন আমরা এই একই ছবি-সহ ২০২৩ সালের ২২ জুন এনডিটিভির একটি প্রতিবেদন খুঁজে পাই। সেখানে উল্লেখ করা হয়েছে, “২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে বিজেপির বিরুদ্ধে বিরোধী ঐক্য গড়ার লক্ষ্যে পাটানর সার্কিট হাউসে বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের সঙ্গে প্রায় ১৫ মিনিট বৈঠক করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এরপর ২০২৩ সালের ২২ জুন এই একই ছবি আমরা তৃণমূল কংগ্রেসের অফিশিয়াল এক্স হ্যান্ডেলেও দেখতে পাই। সেখানে ছবিটি পোস্ট করে লেখা হয়েছে, “আজ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় বিভিন্ন বিষয় নিয়ে পাটনাতে বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের সঙ্গে বৈঠক করেছেন।”

এর থেকে প্রমাণ হয় যে, ৭ জুন মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে নীতিশ কুমারের বৈঠক করা ও তাঁর ইন্ডিয়া জোটে যোগ দেওয়ার দাবিটি মিথ্যে। এবং এই দাবিতে শেয়ার করা ছবিটি ২০২৩ সালের ২২ জুন বিহারের পাটনায় তোলা হয়েছিল। তখন নীতিশ কুমার ইন্ডিয়া জোটের সঙ্গে ছিলেন।

ফ্যাক্ট চেক

Facebook Users

দাবি

ইন্ডিয়া জোটে যোগ দেওয়ার জন্য ৭ জুন মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দিল্লিতে দেখা করেছেন নীতিশ কুমার।

ফলাফল

মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে নীতিশ কুমারের ছবিটি সাম্প্রতিক নয়। সেটি ২০২৩ সালের ২২ জুন বিহারের পাটনায় তোলা হয়েছিল। তখন নীতিশ কুমার ইন্ডিয়া জোটের সঙ্গে ছিলেন।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement