scorecardresearch
 

ফ্যাক্ট চেক: বকরি ইদের আগে ভারত থেকে বাংলাদেশে গরু পাচার? ভাইরাল ভিডিয়োর সত্যতা জানুন

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় নদীর উপর দিয়ে হাজার হাজার গরু পার করার একটি ভিডিয়ো শেয়ার করা হয়েছে। ভিডিয়োটি শেয়ার করে দাবি করা হচ্ছে যে, বকরি ইদ উপলক্ষ্যে ভারত থেকে অবৈধভাবে বাংলাদেশে গরু পাচার করা হচ্ছে।

Advertisement

আগামী সোমবার বিশ্ব জুড়ে পালিত হতে চলেছে ইদ-আল-আদাহ বা বকরি ইদ। আরবি শব্দ 'আদাহ'-র অর্থ উৎসর্গ বা ত্যাগ করা। ইসলাম ধর্মে এই বিশেষ দিন আল্লাহর নামে ত্যাগ করার রীতি রয়েছে। তারা এই দিন আল্লাহর উদ্দেশ্যে ছাগল,গরু, উট কিংবা কোনও পশু কোরবানি দিয়ে থাকেন। 

তবে এরই মধ্যে সোশ্যাল মিডিয়ায় এই সংক্রান্ত একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে। যেখানে দেখা যাচ্ছে, একটি নদী বা জলাশয়ের উপর দিয়ে হাজার হাজার গরু পার করে নিয়ে যাওয়া হচ্ছে। আর ভিডিয়োটি শেয়ার করে দাবি করা হচ্ছে, বকরি ইদ উপলক্ষ্যে ভারত থেকে অবৈধভাবে বাংলাদেশে গরু পাচার করা হচ্ছে।

উদাহরণস্বরূপ, এক ফেসবুক ব্যবহারকারী ভিডিয়োটি শেয়ার করে লিখেছেন, “ভারত থেকে গরু আসছে বাংলাদেশে।” পাশাপাশি ভাইরাল ভিডিয়োর সঙ্গে নিজের একটি ভিডিয়ো যুক্ত করে তিনি সেখানে দাবি করছেন, “দেখুন ভারত থেকে কোরবানি ইদের জন্য কত হাজার হাজার গুরু নদী দিয়ে পার করা হচ্ছে বাংলাদেশে।” (ক্যাপশনের বানান অপরিবর্তিত।) এমনই একটি পোস্টের আর্কাইভ এখানে দেখা যাবে।

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে, ভাইরাল ভিডিয়োটি ভারত থেকে বাংলাদেশে গরু পাচারের নয়। বরং সেটি দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়ার ভিডিয়ো।

কীভাবে জানা গেল সত্য?

ভাইরাল ভিডিয়োর প্রকৃত উৎস জানতে আমরা সেটি থেকে একাধিক স্ক্রিনশট নিয়ে সেগুলির রিভার্স ইমেজ সার্চ করি। তখন আমরা ২০২৩ সালের ১৬ অক্টোবর Pajoy Tours নামক একটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে এই একই ভিডিয়ো দেখতে পাই। ভিডিয়োটির ক্যাপশনে আমরা কলম্বিয়ার Casanare ও San Felipe নামক দুটি স্থানের উল্লেখ পাই।

উপরে উক্ত ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে পাওয়া ভিডিয়োটি ভালো করে পর্যবেক্ষণ করলে আমরা দেখতে পাই তার ফ্রেম ও ক্যাপশনে sabana_adentro নামের একটি অ্যাকাউন্টকে মেনশন ও ট্যাগ করা হয়েছে। সেই সূত্র ধরে আমরা উক্ত ইউজার নামের অ্যাকাউন্টটি পর্যবেক্ষণ করলে ২০২৩ সালের ১২ সেপ্টেম্বর এই একই ভিডিয়ো সেখানেও দেখতে পাই। সেই ভিডিয়োর ক্যাপশন ও ফ্রেম থেকেও আমরা কলম্বিয়ার Casanare ও San Felipe নামক স্থান দুটির উল্লেখ পাই।

Advertisement

এরপর আমরা উপরে উক্ত জায়গা দুটি সম্পর্কে বিস্তারিত তথ্য জানার চেষ্টা করি। তখন আমরা দেখি যে, কলম্বিয়ায় মোট ৩২টি রাজ্য বা প্রদেশ আছে। এই ৩২টি প্রদেশের মধ্যে একটি প্রদেশের নাম হল Casanare। যার রাজধানীর নাম ইয়োপাল। পাশাপাশি আমরা আরও জানতে পারি Casanare নামক ওই প্রদেশে স্যান ফিলিপি নামের একটি স্থানও আছে।

এর থেকে প্রমাণ হয়, ভারত থেকে বাংলাদেশে গরু পাচারের দৃশ্য দাবি করে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ভিডিয়োটি আসলে ২০২৩ সালে কলম্বিয়ায় তোলা।

তবে এখানে উল্লেখ্য সীমান্ত পেরিয়ে অবৈধভাবে ভারত থেকে বাংলাদেশে গরু পাচারের অভিযোগ দীর্ঘদিনের। প্রায় সংবাদমাধ্যমে এই সংক্রান্ত খবরও প্রকাশিত হয়। আর এ নিয়ে একাধিকবার রাজ্য ও কেন্দ্রীয় সরকারের মধ্যে টানাপোড়নও লক্ষ্য করা গেছে। তবে ভাইরাল ভিডিয়োটির তার কোনও সম্পর্ক নেই।

ফ্যাক্ট চেক

Facebook Users

দাবি

বকরি ইদ উপলক্ষ্যে ভারত থেকে অবৈধভাবে বাংলাদেশে গরু পাচার করা হচ্ছে।

ফলাফল

ভাইরাল ভিডিয়োটি ভারত থেকে বাংলাদেশে গরু পাচারেন নয়। বরং সেটি ২০২৩ সালে কলম্বিয়ায় তোলা।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement