scorecardresearch
 

ফ্যাক্ট চেক: অস্কারজয়ী হলিউড অভিনেত্রীর হিন্দুধর্ম গ্রহণ করার খবরটি প্রায় ১৩ বছর আগেকার 

ফেসবুক ব্যবহারকারী ও কিছু ডিজিটাল সংবাদ মাধ্যমে হলিউডের অস্কারজয়ী এক অভিনেত্রী জুলিয়া রবার্টসের গল্প শেয়ার করা হচ্ছে। নেটিজেনদের একটি বড় অংশ দাবি করছেন, জুলিয়া নাকি সম্প্রতি খ্রিষ্টান ধর্ম ত্যাগ করে হিন্দু ধর্ম গ্রহণ করেছেন। 

Advertisement
অস্কারজয়ী হলিউড অভিনেত্রীর হিন্দুধর্ম গ্রহণ করার খবরটি প্রায় ১৩ বছর আগেকার  অস্কারজয়ী হলিউড অভিনেত্রীর হিন্দুধর্ম গ্রহণ করার খবরটি প্রায় ১৩ বছর আগেকার 

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট বেশ তোলপাড় ফেলে দিয়েছে। বেশ কিছু ফেসবুক ব্যবহারকারী ও কিছু ডিজিটাল সংবাদ মাধ্যমে হলিউডের অস্কারজয়ী এক অভিনেত্রী জুলিয়া রবার্টসের গল্প শেয়ার করা হচ্ছে। নেটিজেনদের একটি বড় অংশ দাবি করছেন, জুলিয়া নাকি সম্প্রতি খ্রিষ্টান ধর্ম ত্যাগ করে হিন্দু ধর্ম গ্রহণ করেছেন। 

সোশ্যাল মিডিয়া পোস্টে জুলিয়ার ছবি শেয়ার করে লেখা হয়েছে, "খ্রিস্টানধর্ম ত্যাগ করে হিন্দু ধর্মগ্রহণ করলেন হলিউডের অস্কারজয়ী অভিনেত্রী জুলিয়া রবার্টস।"  একাধিক সোশ্যাল মিডিয়া প্রোফাইল থেকে এমনই দাবি করে পোস্ট শেয়ার করা হয়েছে। 

এর পাশাপাশি এই সময়বাংলা হান্টের (https://banglahunt.com/why-did-julia-roberts-become-a-hindu-despite-living-in-a-christian-family/) মতো ওয়েব পোর্টালেও জুলিয়ার এই ধর্মান্তরের গল্পটি লেখা হয়েছে দিন তিনেক আগে। কিন্তু কবে তিনি এমনটা করেছিলেন, সেই বিষয়ে কিছু উল্লেখ করা হয়েছে। 

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম অনুসন্ধান করে দেখেছে যে এই ঘটনাটি সাম্প্রতিক সময়ের নয়, বরং ১০ বছর আগেকার। বিভ্রান্তিকরভাবে এটিকে এখনকার ঘটনা বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করা হয়েছে। 

আফয়া তদন্ত 

কিওয়ার্ড সার্চের মাধ্যমে আমরা ডেকান হেরাল্ডইকনোমিক টাইমসের কিছু প্রতিবেদন দেখতে পাই। সেই প্রতিবেদনগুলি ২০১০ সালের অগস্ট মাসে প্রকাশিত হয়েছিল। সেই প্রতিবেদনগুলিতে জুলিয়াকে উদ্ধৃত করে লেখা হয়, তিনি হিন্দুধর্ম দ্বারা অনুপ্রাণিত হয়েছিলেন এবং সেই সময়ই নিজেকে হিন্দু বলে পরিচিত দেন। জুলিয়ার বক্তব্য় অনুযায়ী, এক হিন্দু গুরুর ছবি দেখার পর তিনি এই ধর্মের অনুরাগী হয়ে ওঠেন। 

তিনি আরও জানান যে, আমেরিকায় বসবাস করলেও তিনি নিয়মিত সেখানকার হিন্দু মন্দিরে যাতায়াত করেন এবং নিজের সন্তানদেরও হিন্দু সংস্কৃতির পাঠ তিনি দিচ্ছেন। 

Advertisement

আরও কিছু কিওয়ার্ড সার্চের মাধ্যমে একটি ফ্রান্সের ম্যাগাজিনে জুলিয়ার একটি সাক্ষাৎকার খুঁজে পাই। সেখানে তিনি বলেন, আমার বাবা একজন ব্যাপ্টিস্ট ছিলেন ও মা ক্যাথোলিক। আমি নিজে ক্যাথোলিক ধর্মের অনুরাগী ছিলাম, এটি একটি শান্তির ধর্ম। ব্যাপ্টিজমও আমার ভাল লাগত। কিন্তু আমি অন্য কিছুর দিকে আকৃষ্ট হলাম। হিন্দু ধর্মের দিকে। আমি, আমার গোটা পরিবার মন্দিরে যাই, প্রার্থনা করি, নিয়মিত হিন্দু ধর্মের চর্চাও করি।" 

সুতরাং বোঝাই যাচ্ছে, অস্কারজয়ী অভিনেত্রীর হিন্দু ধর্ম গ্রহণের দাবিতে সোশ্যাল মিডিয়ায় যে পোস্ট ভাইরাল হয়েছে, তা সাম্প্রতিক সময়ের নয় বরং অন্তত ১৩ বছর আগেকার। 
 

ফ্যাক্ট চেক

social media users

দাবি

অস্কারজয়ী অভিনেত্রী জুলিয়া রবার্টস সম্প্রতি খ্রিষ্টানধর্ম ছেড়ে হিন্দুধর্ম গ্রহণ করেছেন।

ফলাফল

জুলিয়ার হিন্দুধর্ম গ্রহণের খবরটি ১৩ বছর আগেকার।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
social media users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement