scorecardresearch
 

ফ্যাক্ট চেক: ভারত থেকে বাংলাদেশে বন্যার জল ঢুকছে দাবিতে ভাইরাল পাকিস্তানের পুরনো ভিডিও

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, ভারতের তরফে বাংলাদেশে বন্যার জল ছেড়ে দেওয়া হয়েছে।

Advertisement

বিগত কয়েক দিনের অতিবৃষ্টির জেরে ভয়াবহ বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে বাংলাদেশের মোট ১১টি জেলায়। আর এর জেরে ক্ষতিগ্রস্ত হয়েছেন প্রায় ৫০ লক্ষ মানুষ। অন্যদিকে জলবন্দি হয়ে আছেন দেশটির প্রায় ৯ লক্ষ পরিবার। বিভিন্ন গণমাধ্যমের খবর অনুযায়ী গতকাল দুপুর পর্যন্ত এই বন্যার করাণে দেশটি মৃত্যু হয়েছে মোট ১৮ জনের। এই বন্যার কারণ হিসাবে ভারতের বাঁধ থেকে জল ছেড়ে দেওয়াকে দায়ী করছেন অনেক বাংলাদেশি নাগরিক।

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও শেয়ার করা হয়েছে। সেখানে কোনও একটি নদীতে তীব্র জলোচ্ছ্বাস দেখা যাচ্ছে। এমনকি জলের ঢেউয়ের তীব্রতা এতটাই যে তা নদীতে থাকে ব্রিজের উপর দিয়েও বয়ে চলেছে। আর এই ভিডিওটি পোস্ট করে দাবি করা হচ্ছে, ভারত বাংলাদেশে বন্যার জল ঢুকিয়ে দিচ্ছে বা ভারত বাংলাদেশে জল ছেড়ে দিয়েছে।

উদাহরণস্বরূপ, এক ফেসবুক ব্যবহারকারী ভিডিওটি শেয়ার করে লিখেছেন, “ইন্ডিয়ার সব পানি ছেড়ে দিয়েছে বাংলাদেশে।” পাশাপাশি ভিডিও-র ফ্রেমের উপরে তিনি লিখেছেন, “ইন্ডিয়ার সব পানি ছেড়ে দিয়েছে কি হবে এখন বাংলাদেশের।” (সব বানান অপরিবর্তিত।) এমনই একটি পোস্টের আর্কাইভ এখানে দেখা যাবে।

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে, ভাইরাল দাবিটি মিথ্যে ও বিভ্রান্তিকর। আসলে ভিডিওতে যে স্থানটি দেখা যাচ্ছে সেটি মূলত উত্তর-পশ্চিম পাকিস্তানের সোয়াত উপত্যকার মাদিয়ান ব্রিজ।

কীভাবে জানা গেল সত্য?

ভাইরাল দাবির সত্যতা এবং ভিডিওতে যে দৃশ্য দেখা যাচ্ছে সেটি ভারত থেকে বাংলাদেশে বন্যার জল ঢুকিয়ে দেওয়ার কিনা সেই সংক্রান্ত তথ্য জানতে আমরা একাধিক কিওয়ার্ড ও রিভার্স ইমেজ করি। তখন আমরা ২০২২ সালের ২৭ আগস্ট পাকিস্তানের প্রাক্তন জলবায়ু মন্ত্রী তথা প্রাক্তন বিরোধী দলনেত্রী শেরি রেহমানের এক্স হ্যান্ডেলে একটি ভিডিও দেখতে পাই। যে ভিডিও-র সঙ্গে ভাইরাল ভিডিও-র একাধিক ফ্রেমের মিল খুঁজে পাওয়া যায়। ভিডিওটি শেয়ার করে তিনি স্থানটিকে পাকিস্তানের খাইবার পাখতুনখোয়ার মাদিয়ান ব্রিজ বলে উল্লেখ করেছেন।

Advertisement

এরপর সেই তথ্যের উপরে ভিত্তি করে পুনরায় কিওয়ার্ড সার্চ করলে আমরা ২০২২ সালের ২৯ আগস্ট ভাইরাল ভিডিও-র একটি ফ্রেমের সঙ্গে সাদৃশ্য যুক্ত ছবি-সহ Business Insider-এর একটি প্রতিবেদন খুঁজে পাই। ছবিটির ক্যাপশনে পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া অঞ্চলে বন্যার দৃশ্য বলে উল্লেখ করা হয়েছে। পাশাপাশি প্রতিবেদনে লেখা হয়েছে হয়েছে, “পাকিস্তানে অতিবৃষ্টির জেরে য়াবহ বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে। এর ফলে দেশটিতে ১,০৩৩ জনের মৃত্যু হয়েছে।”

এরপর আমরা উক্ত সূত্র ধরে গুগল ম্যাপে পাকিস্তানের খাইবার পাখতুনখোয়ায় অবস্থিত ‘মাদিয়ান ব্রিজ’টি খুঁজে বার করি। ভাইরাল ভিডিও-র ফ্রেমের সঙ্গে গুগল ম্যাপ থেকে প্রাপ্ত মাদিয়ান ব্রিজের ছবি পাশাপাশি রেখে তুলনা করলে উভয়ের মধ্যে হুবহু মিল লক্ষ্য করা যায়। ভাইরাল ভিডিও-র সঙ্গে গুগল ম্যাপ থেকে প্রাপ্ত মাদিয়ান ব্রিজের ছবির তুলনা নিচে দেখা যাবে। 

এর থেকে প্রমাণ হয় ভারত থেকে বাংলাদেশে বন্যার জল ঢুকছে দাবি করে যে ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা হচ্ছে সেটি ২০২২ সালের আগস্ট মাসে পাকিস্তানে তোলা।

ফ্যাক্ট চেক

Facebook Users

দাবি

ভিডিওতে দেখা যাচ্ছে ভারত বাংলাদেশে বন্যার জল ছেড়ে দিয়েছে।

ফলাফল

ভিডিওতে যে স্থানটি দেখা যাচ্ছে সেটি মূলত উত্তর-পশ্চিম পাকিস্তানের সোয়াত উপত্যকার মাদিয়ান ব্রিজ।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement