scorecardresearch
 

ফ্যাক্ট চেক: তৃণমূলকে ভোট দিতে বলেছেন নরেন্দ্র মোদী! ভাইরাল ভুয়ো নিউজ কার্ড

সম্প্রিতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে প্রধানমন্ত্রীর তথাকথিত মন্তব্য উদ্ধৃত বাংলা সংবাদ চ্যানেল R Plus-এর একটি নিউজ কার্ড। সেই নিউজ কার্ডে লেখা হয়েছে, “সিপিএমকে নয়, তৃণমূলকে ভোট দিন, শেষ দফায় ডাক মোদীর।”

Advertisement

২০২৪-এর লোকসভা নির্বাচন শেষ হতে বাকি আর মাত্র দু’দিন। আর শেষ দফা ভোটের আগে এ রাজ্যে একাধিক প্রচার কর্মসূচি রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। এরই মধ্যে গতকাল কলকাতা উত্তর লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী তাপস রায়ের সমর্থনে শ্যামবাজারে রোড-শো করেন প্রধানমন্ত্রী। 

আর এই প্রচার কর্মসূচির মধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে প্রধানমন্ত্রীর তথাকথিত মন্তব্য উদ্ধৃত করে বাংলা সংবাদ চ্যানেল R Plus-এর একটি নিউজ কার্ড। সেই নিউজ কার্ডে লেখা হয়েছে, “সিপিএমকে নয়, তৃণমূলকে ভোট দিন, শেষ দফায় ডাক মোদীর।” অর্থাৎ যা থেকে বোঝা যাচ্ছে, শেষ দফা ভোটের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, সিপিআই(এম)-কে ভোট না দিয়ে তৃণমূলকে ভোট দিতে।

এক ফেসবুক ব্যবহারকারী R Plus-এর ভাইরাল নিউজ কার্ডটি পোস্ট করে লিখেছেন, “দিদি জানালেন ১জুন ইন্ডিয়ার বৈঠকে যাবেননা (দাদা খুশি ) দাদা জানালেন সিপিএমকে নয় তৃণমূলকে ভোট দেয়া ভালো। (দিদি খুশি। বুঝলেন?” (ক্যাপশনের সব বানান অপরিবর্তিত) এমনই একটি পোস্টের আর্কাইভ এখানে দেখা যাবে। এই পোস্টের মাধ্যমে তিনি এটাই বোঝাতে চেয়েছেন যে, যেহেতু মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন তিনি ১ জুন ইন্ডিয়া জোটের বৈঠকে যাবেন না। তাই নরেন্দ্র মোদীও সিপিআই(এম)-কে ভোট না দিয়ে তৃণমূলকে ভোট দিতে বলেছেন।

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে R Plus-এর ভাইরাল নিউজ কার্ডটি ভুয়ো এবং সম্পাদিত।

কীভাবে জানা গেল সত্য?

আমরা প্রথমে ভাইরাল নিউজ কার্ডটির সত্যতা জনাতে এই সংক্রান্ত একাধিক কিওয়ার্ড সার্চ করি। এবং জানার চেষ্টা করি R Plus-এর তরফে এমন কোনও নিউজ কার্ড প্রকাশ করা হয়েছে কিনা। কিন্তু আমরা কোনও তথ্য খুঁজে পাইনি যা থেকে প্রমাণ হয় ভাইরাল নিউজ কার্ডটি R Plus-এর তরফে প্রকাশ করা হয়েছে। 

Advertisement

বরং আমরা আমাদের কিওয়ার্ড সার্চে R Plus-এর অফিশিয়াল সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে অন্য একাধিক নিউজ কার্ড দেখতে পাই। সেগুলির সঙ্গে ভাইরাল নিউজ কার্ডটিকে পাশাপাশি রেখে তুলনা করলে দুটির ফন্টের মধ্যে কিছুটা পার্থক্য লক্ষ্য করা যায়। এর থেকে অনুমান করা যায় ভাইরাল নিউজ কার্ডটি ভুয়ো হলেও হতে পারে।

তবে এ বিষয়ে আমরা তখনই ১০০ শতাংশ নিশ্চিত হয়ে যাই, যখন কিওয়ার্ড সার্চের সময় R Plus-এর অফিশিয়াল ফেসবুক পেজে এই সংক্রান্ত একটি পোস্ট দেখতে পাই। সেখানে এই সংবাদমাধ্যমের তরফে ভাইরাল নিউজ কার্ডটিকে ভুয়ো হিসাবে উল্লেখ করা হয়েছে। এবং লেখা হয়েছে, “সোশ্যাল মাধ্যমে এই ধরনের একটি পোস্ট ঘুরছে যা সম্পূর্ণ মিথ্যা এবং আর প্লাস নিউজের ভাবমূর্তি কলুষিত করার জন্যই এই ধরনের পোস্ট তৈরি করে সোশ্যাল মাধ্যমে পোস্ট করা হয়েছে। এটি একটি Fake Post. R PLUS News  এই ধরনের পোস্টের সঙ্গে কোনভাবেই জড়িত নয়।”

এর থেকে স্পষ্ট হয়ে যায় R Plus-এর ভাইরাল নিউজ কার্ডটি ভুয়ো। কিন্তু এরপর আমরা জানার চেষ্টা করি আদেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সম্প্রতি সিপিআই(এম)-কে ভোট না দিয়ে তৃণমূলকে ভোট দিতে বলেছেন কিনা। কিন্তু আমরা এমন কোনও নির্ভরযোগ্য তথ্য বা প্রতিবেদন খুঁজে পাইনি যা থেকে প্রমাণ হয় যে, সম্প্রতি নরেন্দ্র মোদী এহেন মন্তব্য করেছেন। 

পক্ষান্তরে আমরা এমন একাধিক সংবাদ প্রতিবেদন দেখতে পাই যেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একযোগে তৃণমূল ও সিপিআই(এম)-কে আক্রমণ করেছেন। যেমন, গত ২৮ মে নিউজ-১৮ বাংলার একটি প্রতিবেদনে মোদীকে উদ্ধৃত করে লেখা হয়েছে, “সিপিএম এবং তৃণমূল বাংলাকে বরবাদ করে দিয়েছে। সিপিএম এবং তৃণমূল, নামেই দু’টি পার্টি। ওদের দোকান আলাদা, কিন্তু ওরা যা বলে, ওরা যা করে সব এক। দোকান আলাদা হলেও পণ্য এক।”

এর থেকেই প্রমাণ হয় যে R Plus-এর ভাইরাল নিউজ কার্ডটি ভুয়ো এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও এহেন কোনও মন্তব্য করেননি।

ফ্যাক্ট চেক

Facebook Users

দাবি

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, সিপিআই(এম)-কে ভোট না দিয়ে তৃণমূলকে ভোট দিতে।

ফলাফল

R Plus-এর ভাইরাল নিউজ কার্ডটি ভুয়ো এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও এহেন কোনও মন্তব্য করেননি।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement