scorecardresearch
 

ফ্যাক্ট চেক: রাম মন্দিরের প্রাণ প্রতিষ্ঠান অনুষ্ঠানে আমন্ত্রণ পেয়েছিলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম তদন্ত করে দেখেছে যে, দাবিটি সম্পূর্ণ ভুল। রামমন্দিরের প্রাণ প্রতিষ্ঠার অনুষ্ঠানে রাষ্ট্রপতি উপস্থিত ছিলেন না এটা ঠিক। কিন্তু তাঁকে সরকারি ভাবে আমন্ত্রণ জানানো হয়েছিল। 

Advertisement
 ফ্যাক্ট চেক: রাম মন্দিরের প্রাণ প্রতিষ্ঠান অনুষ্ঠানে আমন্ত্রণ পেয়েছিলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ফ্যাক্ট চেক: রাম মন্দিরের প্রাণ প্রতিষ্ঠান অনুষ্ঠানে আমন্ত্রণ পেয়েছিলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু

২২ জানুয়ারি অযোধ্যার রাম মন্দিরে বিগ্রহের প্রাণ প্রতিষ্ঠা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাধারণ মানুষ-সহ দেশ-বিদেশের ভিভিআইপিরা। কিন্তু দেখা যায়নি দেশের প্রথম নাগরিক অর্থাৎ রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে। এরপরই সোশ্যাল মিডিয়ায় ছবিয়েছে একটি নেতিবাচক পোস্ট যেখানে দাবি করা হয়েছে যে রামমন্দিরের প্রাণ প্রতিষ্ঠার অনুষ্ঠানে রাষ্ট্রপতিকে আমন্ত্রণ জানানো হয়নি। ফেসবুকে অনেকেই লিখেছেন, "রাম মন্দির উদ্বোধনে ডাক পান নাই দেশের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি। আদিবাসী বলে কি মন্দিরে প্রবেশের সমস্যা আছে?" (পোস্টের বানান অপরিবর্তিত)

কিন্তু ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম তদন্ত করে দেখেছে যে, দাবিটি সম্পূর্ণ ভুল। রামমন্দিরের প্রাণ প্রতিষ্ঠার অনুষ্ঠানে রাষ্ট্রপতি উপস্থিত ছিলেন না এটা ঠিক। কিন্তু তাঁকে সরকারি ভাবে আমন্ত্রণ জানানো হয়েছিল। 

কীভাবে এগলো অনুসন্ধান?

তদন্তের শুরুতে কিওয়ার্ড সার্চ করে আমরা সংবাদ সংস্থা এএনআই-এর একটি এক্স পোস্ট দেখতে পাই। ১২ জানুয়ারি করা ওই এক্স পোস্ট থেকেই জানা যায় রাম মন্দিরের প্রাণ প্রতিষ্ঠা অনুষ্ঠানে আমন্ত্রণ পেয়েছিলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। তাঁকে সরকারি ভাবে আমন্ত্রণ জানিয়ে এসেছিলেন রাম মন্দির নির্মাণ কমিটির চেয়ারম্যান নীপেন্দ্র মিশ্র,বিশ্বহিন্দু পরিষদের কার্যকরী সভাপতি অলোক কুমাপ ও আরএসএস নেতা রাম লাল। 

India TodayCNN-News18 ও TIMES NOW-এর ইউটিউব চ্যানেলও আমরা এই সংক্রান্ত খবর দেখতে পাই।

Advertisement

এছাড়া প্রাণ প্রতিষ্ঠার ঠিক আগের দিন রাষ্ট্রপতির সরকারি এক্স হ্যান্ডেল থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্য শুভেচ্ছাবার্তা-সহ একটি পোস্টও করা হয়েছিল। 


সুতরাং এখন এটা বলাই যায় যে রামমন্দিরের প্রাণ প্রতিষ্ঠার অনুষ্ঠানে রাষ্ট্রপতিকে সরকারি ভাবে আমন্ত্রণ জানানো হয়েছিল। 

ফ্যাক্ট চেক

Facebook Users

দাবি

রাম মন্দির উদ্বোধনে ডাক পান নাই দেশের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি।

ফলাফল

রামমন্দিরের প্রাণ প্রতিষ্ঠার অনুষ্ঠানে রাষ্ট্রপতিকে সরকারি ভাবে আমন্ত্রণ জানানো হয়েছিল। 

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
TAGS:
Advertisement