scorecardresearch
 

ফ্যাক্ট চেক: প্রাণপ্রতিষ্ঠার পর রামের ছবিতে প্রজ্বলিত হয়নি বুর্জ খলিফা, ভাইরাল ছবিটি এডিটেড

সোশ্যাল মিডিয়ায় পৃথিবীর উচ্চতম অট্টালিকা বুর্জ খলিফার একটি ছবি ভাইরাল হয়ে গিয়েছে যেখানে রামের প্রতিকৃতি জ্বলে উঠতে দেখা যাচ্ছে। ঠিক যেমনটা নানা বিশেষ অনুষ্ঠান উপলক্ষে হয়ে থাকে।

Advertisement
ফ্যাক্ট চেক: প্রাণপ্রতিষ্ঠার পর রামের ছবিতে প্রজ্বলিত হয়নি বুর্জ খলিফা, ভাইরাল ছবিটি এডিটেড ফ্যাক্ট চেক: প্রাণপ্রতিষ্ঠার পর রামের ছবিতে প্রজ্বলিত হয়নি বুর্জ খলিফা, ভাইরাল ছবিটি এডিটেড

প্রায় ৫০০ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে ২২ জানুয়ারি অযোধ্যার রাম মন্দিরে প্রাণ প্রতিষ্ঠা হয়েছে রামলালার। দেশের সংখ্যাগরিষ্ঠদের বড় অংশ তারপর থেকেই আনন্দে উদ্বেলিত। 

এরই মাঝে সোশ্যাল মিডিয়ায় পৃথিবীর উচ্চতম অট্টালিকা বুর্জ খলিফার একটি ছবি ভাইরাল হয়ে গিয়েছে যেখানে রামের প্রতিকৃতি জ্বলে উঠতে দেখা যাচ্ছে। ঠিক যেমনটা নানা বিশেষ অনুষ্ঠান উপলক্ষে হয়ে থাকে। ছবিটি শেয়ার করে লেখা হয়েছে, "জয় শ্রী রাম। বুর্জ খলিফা টাওয়ার দীপাবলী।"

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে ভাইরাল দাবিটি অসত্য। এই ছবিটি এডিট করে প্রচার করা হচ্ছে। 

কীভাবে জানা গেল সত্যি

যদি মুসলিম-প্রধান রাষ্ট্র আরবের বুর্জ খলিফা সত্যিই রামের প্রতিকৃতি দ্বারা প্রজ্বলিত হতো, তবে সেটা নিয়ে যে আন্তর্জাতিক, বা ভারতীয় মূল ধারার সংবাদ মাধ্যমে খবর প্রকাশ পাবে তা একপ্রকার অবশ্যম্বভাবী। কিন্তু নানা কিওয়ার্ড সার্চ করে আমরা এমন কোনও নিউজ রিপোর্ট খুঁজে পাইনি। 

সেই সঙ্গে, যখন বুর্জ খলিফা কোনও বিশেষ দিন উপলক্ষে কোনও ফটো বা ভিডিয়ো প্রদর্শন করে, তখন সেই সম্পর্কে আপডেট ও তার ছবি তাদের অফিশিয়াল ফেসবুকইনস্টাগ্রাম পেজেও শেয়ার করা হয়। কিন্তু এ ক্ষেত্রে এই পেজগুলিতেও কিছুই পাওয়া যায়নি। যা থেকে ভাইরাল হওয়া ছবিটির সত্যতা নিয়ে গভীর প্রশ্ন ওঠে।

এরপর ভাইরাল ছবিটিকে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে খোঁজার পর ওই একই ছবি আমরা দেখতে পাই একজনের ব্যক্তিগত ব্লগে। সেখানকার ছবিতে থাকা বুর্জ খলিফার আলোকসজ্জা এবং তার পার্শ্ববর্তী সবকিছু একেবারে হুবহু মিলে যাচ্ছিল। শুধু রামের কোনও ছবি সেখানে দেখা যাচ্ছিল না। যা থেকে অনুমান করা যায় যে ছবিটি সম্পাদিত হতে পারে। দুটি ছবি পাশাপাশি রেখে তুলনা করলেই তার কিছুটা আন্দাজ পাওয়া যেতে পারে। 

Advertisement

ছবিটির সঙ্গে সত্যিই কারসাজি করা হয়েছে কিনা সেই বিষয়ে নিশ্চিত হতে আমরা ফটোফরেন্সিকের সাহায্য নিয়ে এরর লেভেল অ্যানালাইসিস অনুসন্ধান করি। এই পরীক্ষার মাধ্যমে একটি ছবিতে যা যা বাইরে থেকে সংযুক্ত করা হয়েছে, তা হাইলাইট হয়ে যায়। এখানেই আরও পরিষ্কার হয়ে যায় যে ছবিটি সম্পাদিত।

যদিও বুর্জ খলিফায় কোনও কিছুর বিজ্ঞাপন করা খুব একটা কঠিন ব্যাপার নয়। একাধিক নিউজ রিপোর্ট অনুযায়ী, ২০১৯ সালে পকেটে প্রায় ৫৭ লক্ষ টাকা থাকলেই তিন মিনিটের জন্য বুর্জ খলিফায় বিজ্ঞাপন করা যেত। 

 

ফ্যাক্ট চেক

facebook users

দাবি

দুবাইয়ের বুর্জ খলিফায় রামের প্রতিচ্ছবি।

ফলাফল

এই ছবিটি সম্পাদিত। এমন কোনও ছবি বুর্জ খলিফায় প্রদর্শিত হয়নি।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
facebook users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement