scorecardresearch
 

ফ্যাক্ট চেক: বাংলাদেশের অধিনায়ক সাকিবের সমালোচনা করলেন রোহিত শর্মা?

আজতক বাংলা ফ্যাক্ট চেক টিম তদন্ত করে দেখেছে যে দাবিটা সম্পূর্ণ ভুল, রোহিতের ভিডিয়োটা পুরনো এবং এর সঙ্গে আসন্ন বিশ্বকাপের বা বাংলাদেশের কোনও যোগ নেই।

Advertisement
বাংলাদেশের অধিনায়ক সাকিবের সমালোচনা করলেন রোহিত শর্মা? বাংলাদেশের অধিনায়ক সাকিবের সমালোচনা করলেন রোহিত শর্মা?

বাংলাদেশের প্রাক্তন অধিনায়ক তামিম ইকবালকে বিশ্বকাপ দলে না নেওয়া নিয়ে যে বিতর্ক চলছে, এবার তাতে জড়াল ভারতের অধিনায়ক রোহিত শর্মার নাম। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে রোহিত শর্মার প্রেস কনফারেন্সের ভিডিয়ো। যেখানে অজিত আগারকরকে পাশে বসিয়ে তাঁকে একটা জায়গায় বলতে শোনা যাচ্ছে, "আট নম্বরে খেলা প্লেয়ারকে ওপেন করতে পাঠিয়ে আর ওপেনারকে আট নম্বরে খেলানোর মতো পাগলামো আমরা করি না।"

ভিডিয়োটি পোস্ট করে অনেকেই দাবি করেছেন, বাংলাদেশের বর্তমান অধিনায়ক সাকিব-আল-হাসানের উদ্দেশে এই মন্তব্যটি করেছেন রোহিত শর্মা। ওপেন না করিয়ে তামিম ইকবালকে মিডল অর্ডারে খেলানোর চেষ্টা করেছিলেন সাকিব। তাঁরই সমালোচনা করেছেন ভারতের অধিনায়ক।

কিন্তু আজতক বাংলা ফ্যাক্ট চেক টিম তদন্ত করে দেখেছে যে দাবিটা সম্পূর্ণ ভুল, রোহিতের ভিডিয়োটা পুরনো এবং এর সঙ্গে আসন্ন বিশ্বকাপের বা বাংলাদেশের কোনও যোগ নেই।

কীভাবে এগলো অনুসন্ধান?

ইন্টারনেটে কিওয়ার্ড সার্চ করে Hindustan Times ওয়েবসাইটে প্রকাশিত এই সংক্রান্ত একটি খবর পাই। গত ২১ অগাস্ট খবরটি সেখানে প্রকাশিত হয়েছিল এবং ওই প্রতিবেদন থেকেই জানা যায় যে, একজন সংবাদিকের প্রশ্নের উত্তরে রোহিত শর্মা মন্তব্যটি করেছিলেন। এছাড়া ওই প্রশ্নের সঙ্গে আসন্ন বিশ্বকাপ বা বাংলাদেশ দলে ঘটমান বিবাদের কোনও সম্পর্কই নেই।

 

একই তথ্য-সহ একই সময়ে খবরটি প্রকাশিত হয়েছিল ABPlive.comIndia.Com, Aajtak ও News18-এর ওয়েবসাইটে।

এরপর আরও সার্চ করলে দেখা যায় যে বিসিসিআই-এর অফিসিয়াল ওয়েসাইটে ও ২১ অগাস্ট প্রেস কনফারেন্সের ভিডিয়োটি আপলোড করা হয়েছিল এবং সেটা ছিল এশিয়া কাপ সংক্রান্ত। 

Advertisement

প্রসঙ্গত তামিম ইকবাল আগেই জানিয়েছিলেন যে, বিশ্বকাপের প্রথম ম্যাচে তাঁকে নীচের দিকে ব্যাট করার অনুরোধ করেছিলেন বোর্ডের এক কর্তা।

সুতরাং এখন এটা স্পষ্ট করে বলা যায় যে, ভাইরাল ভিডিয়োর দাবিটা সম্পূর্ণ ভুল, রোহিতের ভিডিয়োটা পুরনো এবং এর সঙ্গে আসন্ন বিশ্বকাপের বা বাংলাদেশের কোনও যোগ নেই।

ফ্যাক্ট চেক

Facebook Users

দাবি

বাংলাদেশের বর্তমান অধিনায়ক সাকিব-আল-হাসানের সমালোচনা করলেন রোহিত শর্মা।

ফলাফল

ভাইরাল ভিডিয়োর দাবিটা সম্পূর্ণ ভুল, রোহিতের ভিডিয়োটা পুরনো এবং এর সঙ্গে আসন্ন বিশ্বকাপের বা বাংলাদেশের কোনও যোগ নেই।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement