scorecardresearch
 

ফ্যাক্টচেক: স্বামী বিবেকানন্দের জন্মদিনে নরেন্দ্র মোদী দেশের কোথায় কোথায় মেডিক্যাল কলেজের উদ্বোধন করলেন?

দাবি, জাতীয় যুব দিবসে দেশের ১২টি জায়গায় ১২টি মেডিক্যাল কলেজের উদ্বোধন করেছেন নরেন্দ্র মোদী

মোদীর অনুষ্ঠান নিয়ে বিভ্রান্তিকর দাবি ভাইরাল মোদীর অনুষ্ঠান নিয়ে বিভ্রান্তিকর দাবি ভাইরাল

সোশ্যাল মিডিয়াতে এবার নরেন্দ্র মোদীকে নিয়ে একটি দাবি ভাইরাল হলো। 

এক ফেসবুক ব্যবহারকারী একটি পোস্ট করে দাবি করেছেন, "স্বামী বিবেকানন্দের জন্মদিনে জাতীয় যুব দিবস উপলক্ষ্যে দেশের ১২টি জায়গায় ১২টি স্থাপিত হওয়া মেডিক্যাল কলেজের শুভ উদ্বোধন করলেন ভারতবর্ষের মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই মেডিক্যাল কলেজগুলোর জন্য ২০১২ সালে অর্থ বরাদ্দ করেছিল মোদী সরকার।"

একই দাবি সহ পোস্টের আর্কাইভ দেখতে পাবেন এখানেএখানে

ইন্ডিয়া টুডের অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধান করে দেখেছে এই পোস্টের দাবি বিভ্রান্তিকর।

তদন্তে নেমে আমরা কিওয়ার্ড সার্চ করে ইন্ডিয়া টুডে, টাইমস অফ ইন্ডিয়াহিন্দুস্তান টাইমস-এর প্রতিবেদন খুঁজে পাই। 

কিন্তু এই প্রতিবেদনগুলোতে দাবি করা হচ্ছে ১২টি নয়, স্বামী বিবেকানন্দের জন্মদিনে ১১টি মেডিক্যাল কলেজের উদ্বোধন করেছিলেন নরেন্দ্র মোদী। এবং, সেই মেডিক্যাল কলেজগুলো দেশের ১২টি জায়গায় নয়, শুধুমাত্র তামিলনাড়ুর ১১টি জেলায় অবস্থিত। 

Narendra Modi

দ্বিতীয়ত, এই মেডিক্যাল কলেজগুলোর জন্য শুধু কেন্দ্রীয় সরকার নয়, রাজ্য সরকারও অর্থ বরাদ্দ করেছিল। এই ১১টি মেডিক্যাল কলেজ নির্মাণ করতে খরচ পড়েছে মোট ৪,০০০ কোটি টাকা। এর মধ্যে ২,১৪৫ কোটি টাকা কেন্দ্রীয় সরকার দিয়েছে। বাকি খরচ তামিলনাড়ু সরকারের তরফ থেকে বহন করা হয়েছে।

বিষয়টিকে আরও নিশ্চিত করতে আমরা এবার সরকারি ওয়েবসাইটে গিয়ে এই অনুষ্ঠান সংক্রান্ত তথ্য খুঁজে বের করার চেষ্টা করি। আমরা পিআইবি-র ওয়েবসাইটে এই অনুষ্ঠানটি সংক্রান্ত একটি প্রেস রিলিজ খুঁজে পাই। 

Narendra Modi

সেখানেও বলা হচ্ছে, গোটা দেশে ১২টি নয় শুধুমাত্র তামিলনাড়ুতে ১১টি মেডিক্যাল কলেজের উদ্বোধন করেছিলেন নরেন্দ্র মোদী। পাশাপাশি, চেন্নাইতে সেন্ট্রাল ইনস্টিটিউট অফ ক্লাসিক্যাল তামিল (সিআইসিটি) নামের একটি সংস্থার নতুন ক্যাম্পাসের উদ্বোধন করেছিলেন তিনি। এই সিআইসিটি কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের নিয়ন্ত্রণে থাকা স্বায়ত্তশাসিত সংস্থা যেখানে শাস্ত্রীয় তামিল ভাষা সংক্রান্ত বিভিন্ন ধরণের গবেষণা হয়ে থাকে। 

সুতরাং, এই পোস্টের দাবি যে বিভ্রান্তিকর তা বলাইবাহুল্য। স্বামী বিবেকানন্দের জন্মদিনে দেশের ১২টি জায়গায় ১২টি মেডিক্যাল কলেজ নয়, শুধুমাত্র তামিলনাড়ুতে ১১টি মেডিক্যাল কলেজের উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই ১১টি মেডিক্যাল কলেজের খরচ কেন্দ্রীয় সরকারের সঙ্গে তামিলনাড়ু সরকারও বহন করেছে।

ফ্যাক্ট চেক

A facebook user

দাবি

স্বামী বিবেকানন্দের জন্মদিনে জাতীয় যুব দিবস উপলক্ষ্যে দেশের ১২টি জায়গায় ১২টি স্থাপিত হওয়া মেডিক্যাল কলেজের শুভ উদ্বোধন করলেন ভারতবর্ষের মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই মেডিক্যাল কলেজগুলোর জন্য ২০১২ সালে অর্থ বরাদ্দ করেছিল মোদী সরকার।

ফলাফল

স্বামী বিবেকানন্দের জন্মদিনে দেশের ১২টি জায়গায় ১২টি মেডিক্যাল কলেজ নয়, শুধুমাত্র তামিলনাড়ুতে ১১টি মেডিক্যাল কলেজের উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই ১১টি মেডিক্যাল কলেজের খরচ কেন্দ্রীয় সরকারের সঙ্গে তামিলনাড়ু সরকারও বহন করেছে।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
A facebook user
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন