scorecardresearch
 

ফ্যাক্ট চেক: ২৫ বছর উপলক্ষ্যে প্রত্যেককে ৫০০০ টাকা দিচ্ছেন রতন টাটা! এই ফাঁদে পা দেবেন না

পোস্টের উপর লেখা রয়েছে, "রতন টাটা টাটা কোম্পানিতে 25 বছর পূর্ণ করলেন। এই উপলক্ষে, সমস্ত ভারতীয়কে ₹ 5000 পর্যন্ত বিনামূল্যে অর্থ দেওয়া হবে। নিচে ক্লিক করুন এবং সরাসরি আপনার অ্যাকাউন্টে টাকা পান।"

Advertisement

কোনও বিশেষ দিনে উপহার পেতে কার না ভাল লাগে। কিন্তু কখনও শুনেছেন, কোনও শিল্পপতি নিজের বিশেষ দিনে ভারতের জনগণকে উপহার দিচ্ছেন? আসলে সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় এমনই একটি পোস্ট বেশ ভাইরাল হয়েছে। যেখানে দাবি করা হচ্ছে, রতন টাটা নাকি ভারতীয়দের ৫০০০ টাকা করে দিচ্ছেন। 

Casshbackksss নামে একটি পেজ থেকে এমন দাবি করে একটি লিঙ্ক শেয়ার করা হয়েছে। যেখানে রতন টাটার একটি ছবি দেখা যাচ্ছে। সেই পোস্টের উপর লেখা রয়েছে, "রতন টাটা টাটা কোম্পানিতে 25 বছর পূর্ণ করলেন। এই উপলক্ষে, সমস্ত ভারতীয়কে ₹ 5000 পর্যন্ত বিনামূল্যে অর্থ দেওয়া হবে। নিচে ক্লিক করুন এবং সরাসরি আপনার অ্যাকাউন্টে টাকা পান।"

এই পোস্টের ক্যাপশনে লেখা হয়েছে, "রতন টাটা প্রত্যেককে 5000 টাকা পর্যন্ত ক্যাশব্যাক দিচ্ছেন।" সেই সঙ্গে একটি লিঙ্ক দেওয়া হয়েছে যার উপর লেখা, এখনই আপনার অ্যাকাউন্টে স্থানান্তর করুন। এই পোস্টের আর্কাইভ লিঙ্ক এখানে দেখা যাবে। 

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে, এই দাবিটি পুরোপুরি ভুয়ো। মানুষকে ফাঁদে ফেলে টাকা আত্মসাৎ করতেই এই প্রচার করা হচ্ছে। 

কীভাবে জানা গেল সত্যি

সবার প্রথম একটা বিষয় জেনে নেওয়া যাক যে রতন টাটা ঠিক কতদিন যাবৎ টাটা গোষ্ঠীর সঙ্গে যুক্ত রয়েছেন। টাটা ট্রাস্টের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, রতন টাটা ১৯৬২ সালে টাটা গোষ্ঠীতে যোগ দেন। অর্থাৎ তিনি বিগত প্রায় ৬২ বছর ধরে টাটা গোষ্ঠীর সঙ্গে যুক্ত। ফলে একটা কথা এখানেই পরিষ্কার হয়ে যায় যে টাটা গোষ্ঠীর সঙ্গে রতন টাটার ২৫ বছর পূর্ণ হওয়ার দাবিটি সম্পূর্ণ ভুয়ো। 

Advertisement

ক্যাশব্যাক নয়, টাকা খোয়ানোর ফাঁদ

সত্যিই কি এমন মোটা অঙ্কের ক্যাশব্যাক দিতে পারে কোনও বেসরকারি সংস্থা? যেহেতু ক্যাশব্যাক কোথায় আসবে বা কোথায় উল্লেখ করা নেই, তাই সবার প্রথম আমরা সেই লিঙ্কটি ক্লিক করে দেখি। 

লিঙ্কটি ক্লিক করলেই সবার প্রথম একটি পেজ খুলে যায়। যেখানে একটি স্ক্রাচ কার্ড দেওয়া। সঙ্গে লেখা, এটি স্ক্রাচ করলে ইউপিআই-এর মাধ্যমে অ্যাকাউন্টে টাকা পাওয়া যাবে। যদিও কম্পিউটার থেকে এই লিঙ্ক খুলে স্ক্রাচ করার পর ওয়েবসাইটটি আর কোনও কাজ করছে না, বরং এক জায়গায় থমকে থাকছে।

এই লিঙ্কের সবথেকে বড় সন্দেহজনক বিষয় হল-এর URL অর্থাৎ লিঙ্কে Tata কথাটি কোথাও লেখা নেই। যা থেকে একটা বিষয় পরিষ্কার হয়ে যায় যে এই ওয়েবসাইটের সঙ্গে টাটা সংস্থার কোনও যোগাযোগ থাকারও কথা নয়। এই ওয়েবসাইটের হল- https://pnnx.xyz/Bangel/. (আর্কাইভ)

কিন্তু, যখন এই ওয়েবসাইট মোবাইলে খোলা হবে, তখন সবার প্রথম ওই একই পেজ আসবে যেখানে স্ক্র্যাচ করতে বলা হচ্ছে। স্ক্র্যাচ করার পরই সেখানে রতন টাটার একটি ছবি ও ৪৯৯৮ টাকার অঙ্কটি দেখা যাবে। এরপর নীচে একটি জায়গায় লেখা, "বোতামে ক্লিক করুন এবং টাকা সরাসরি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে যাবে।" 

সেই লিঙ্কে ক্লিক করলে এর পর যা ঘটে সেখানেই পুরো বিষয়টি পরিষ্কার হয়ে যায়। সেই লিঙ্ক সোজা পাঠিয়ে দেয় ফোন-পে ও গুগল-পের মতো ইউপিআই পেমেন্ট অ্যাপে। এবং সেখানে মহম্মদ সাদ্দাম হুসেন নামের এক ব্যক্তিকে ৪৯৯৮ টাকা পেমেন্ট করার দরজা খুলে যায়। সেখানে পে বোতাম টিপলেই আপনার পিন নম্বর দেওয়ার জায়গা আসে, ও পিন নম্বর দিলেই এই টাকা একজনের অ্যাকাউন্ট থেকে কেটে নেওয়া হবে। 

এখানেই আরও একবার মনে করিয়ে দেওয়া প্রয়োজন। কারোর কাছে থেকে টাকা নেওয়ার জন্য কখনই পিন নম্বর প্রয়োজন হয় না। এই পদ্ধতির মাধ্যমে আসলে মানুষকে ফাঁদে ফেলে টাকা আত্মসাৎ করা হয়। 

এই ওয়েবসাইটের বিষয়ে যখন আমরা বিশদে নিরীক্ষণ করি, তখন বেশ কয়েকটি বিষয় উঠে আসে। যেমন, এই ডোমেনটি তৈরিই করা হয়েছে দিন কয়েক আগে, চলতি বছর মার্চ মাসের ২২ তারিখ। অর্থাৎ ওয়েবসাইটি একেবারেই নতুন। সেই সঙ্গে এটির রেজিস্ট্রেশন রাজ্য আমেরিকার অ্যারিজোনা। 

এ বাদে এই ওয়েবসাইটের ডোমেন নিবন্ধনের সময় যে ইমেল ও ফোন নম্বর ব্যবহার করা হয়েছিল তা ছিল আজগুবি। এমন ইমেল বা নম্বরের কোনও অস্তিত্বই নেই। যদিও এই জালিয়াতির পিছনে কোন ব্যক্তি রয়েছেন তা আমরা নির্ধারণ করতে পারিনি, তবে এই ওয়েবসাইটের সঙ্গে যে রতন টাটা বা টাটা গোষ্ঠীর কোনও সম্পর্ক নেই, তা পরিষ্কার বলা যায়। 

 

ফ্যাক্ট চেক

facebook page

দাবি

টাটায় ২৫ বছর পূর্ণ হওয়া উপলক্ষ্যে রতন টাটা সবাইকে ৫০০০ টাকা ক্যাশব্যাক দিচ্ছেন। 

ফলাফল

ভাইরাল পোস্ট ও ওয়েবসাইট জালিয়াতির উদ্দেশে তৈরি। নির্দেশ অনুসরণ করলে ব্যবহারকারীর অ্যাকাউন্ট থেকে টাকা অন্যত্র চলে যাবে। 

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
facebook page
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement