scorecardresearch
 

ফ্যাক্ট চেক: বঙ্গবাজারের আগুন নেভাতে নীল-সাদা এই হেলিকপ্টার ব্যবহার হয়নি

সোশ্যাল মিডিয়ায় একটি হেলিকপ্টারের ভিডিও বেশ ভাইরাল হয়েছে। ভিডিওটিতে নীল সাদা রঙের একটি কপ্টারকে কোনও ঝিল থেকে জল তুলতে দেখা যাচ্ছে। 

Advertisement
ফ্যাক্ট চেক: বঙ্গবাজারের আগুন নেভাতে নীল-সাদা এই হেলিকপ্টার ব্যবহার হয়নি ফ্যাক্ট চেক: বঙ্গবাজারের আগুন নেভাতে নীল-সাদা এই হেলিকপ্টার ব্যবহার হয়নি

গত সপ্তাহেই বিধ্বংসী অগ্নিকাণ্ডের সাক্ষী থেকেছে বাংলাদেশের বঙ্গবাজার। আগুনে পুড়ে ছাই হয়েছে পাঁচ হাজারের বেশি দোকান, ক্ষতির পরিমাণ আনুমানিক দু হাজার কোটি টাকা। আগুনের প্রকোপ এমনই ভয়াবহ ছিল যে হেলিকপ্টারের সাহায্য নিয়ে জল দিতে হয়। 

এই ঘটনার পরপরই সোশ্যাল মিডিয়ায় একটি হেলিকপ্টারের ভিডিও বেশ ভাইরাল হয়েছে। ভিডিওটিতে নীল সাদা রঙের একটি কপ্টারকে কোনও ঝিল থেকে জল তুলতে দেখা যাচ্ছে। 

কপ্টারের এই ভিডিওর সঙ্গে বঙ্গবাজারের আগুনের বেশ কয়েকটি দৃশ্যও জুড়ে দেওয়া হয়েছে। 

ভিডিওটি শেয়ার করে সামাজিক যোগাযোগ মাধ্যমে দাবি করা হচ্ছে, এই হেলিকপ্টারের সাহায্য নিয়েই নাকি বঙ্গবাজারের আগুন নেভানো হয়েছে। 

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম অনুসন্ধান করে দেখেছে, এই নীল সাদা রঙের কপ্টারটি বাংলাদেশে ব্যবহার হয়নি। বঙ্গবাজারের অগ্নিকাণ্ডে অন্য কপ্টার ব্যবহার করা হয়েছিল। 

কীভাবে জানা গেল সত্যি?

সবার প্রথম আমরা খুঁজে বের করার চেষ্টা করি বঙ্গবাজারের আগুন নেভাতে ঠিক কী ধরনের হেলিকপ্টার ব্যবহার করা হয়েছিল। তখন বাংলাদেশের প্রথম সারির সংবাদ মাধ্যম প্রথম আলোর ইউটিউব চ্যানেলে আমরা একটি ভিডিও দেখতে পাই। 

সেই ভিডিওতে বাংলাদেশের বায়ুসেনার একটি হেলিকপ্টারকে দেখা যায়, সেটি হাতিরঝিল থেকে জল তুলে নিয়ে যাচ্ছে বঙ্গবাজারের আগুন নেভাতে। 

অন্যান্য বেশ কয়েকটি সংবাদ মাধ্যমেও ওই একই হেলিকপ্টারের ভিডিও সহ প্রতিবেদন প্রকাশ করা হয়। তবে কোথাও ওই হেলিকপ্টার সম্পর্কে বিশদ তথ্য প্রকাশ করা হয়নি। 

তখন আমরা বাংলাদেশ বায়ুসেনার সরকারি ওয়েবসাইটে খুঁজে দেখার চেষ্টা করি, তাদের কাছে কী ধরনের হেলিকপ্টার মজুদ রয়েছে। সেই ওয়েবসাইটের গ্যালারিতে Mi17 হেলিকপ্টারটির সঙ্গে বঙ্গবাজারের আগুন নেভানোর  কাজে ব্যবহার হওয়া হেলিকপ্টারের অবিকল মিল পাওয়া যায়। 

Advertisement

তবে বাংলাদেশের বায়ুসেনার ওয়েবসাইটে আমরা এমন কোনও নীল সাদা রঙের হেলিকপ্টার দেখতে পাইনি। 

এরপর আমরা ভাইরাল ভিডিওর হেলিকপ্টারের পিছনের দিকে থাকা EC-JGX নম্বরটিকে সূত্র ধরে অনুসন্ধান শুরু করি। তখন হুবহু এক দেখতে, একই সিরিজের হেলিকপ্টারের ছবি আমরা Jet Photos নামক ওয়েবসাইটে খুঁজে পাই। সেখানে দাবি করা হয়, ২০২০ সালে এই হেলিকপ্টারটির ছবি স্পেনে অগ্নিনির্বাপণের কাজে ব্যবহার করার সময় তোলা হয়। 

এই ওয়েবসাইটের ছবিতে ঠিক যেভাবে কপ্টারের পিছনের দিকে স্পেনের পতাকা সহ নম্বরটি দেখতে পাওয়া যাচ্ছিল, ভাইরাল ভিডিওটিতে তাই দেখা যাচ্ছে। 

ডবল ব্লেড বিশিষ্ট এই হেলিকপ্টার সম্পর্কে অনুসন্ধান করে আমি জানতে পারি, এটি বিশেষভাবে আগুন নেভানোর জন্য তৈরী করা হয়েছে এবং এটি ইউরোপের বেশ কয়েকটি দেশ ব্যবহার করে। যদিও সেখানে বাংলাদেশের নাম ছিল না। 

যদিও ভাইরাল ভিডিওটি কবেকার এবং কোথায় রেকর্ড করা তা আলাদাভাবে নিশ্চিত করা যায়নি। তবে ভাইরাল ভিডিওতে যে হেলিকপ্টার দেখানো হয়েছে, সেটি বঙ্গবাজারের আগুন নেভানোর কাজ ব্যবহার হয়নি।

এই বিষয়ে নিশ্চিত তথ্য পেতে আমরা স্পেনের দুই সাংবাদিকের সঙ্গে ইমেল মারফত যোগযোগ করেছি। তাঁরা ইমেলের জবাব দিলে এই প্রতিবেদন আপডেট করে দেওয়া হবে।

ফ্যাক্ট চেক

social media users

দাবি

এই নীল সাদা হেলিকপ্টারটি বাংলাদেশের বঙ্গবাজারের আগুন নেভানোর কাজ লাগানো হয়েছিল।

ফলাফল

এই হেলিকপ্টারটি বাংলাদেশের বায়ুসেনার অন্তর্গত নয়। বঙ্গবাজারে বাংলাদেশ বায়ুসেনার বিমান ব্যবহার হয়েছিল।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
social media users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement