scorecardresearch
 

ফ্যাক্ট চেক: অধিবেশন চলাকালীন সংসদে ঘুমাচ্ছেন মহুয়া ও সায়নী? ভাইরাল ছবির সত্যতা জানুন

সম্প্রতি স্যোশাল মিডিয়ায় একটি ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, সংসদে অধিবেশন চলাকালীন ঘুমাচ্ছেন তৃণমূলের দুই সাংসদ মহুয়া মৈত্র ও সায়নী ঘোষ।

Advertisement

কেন্দ্রে নতুন সরকার গঠনের পর গত ২৪ জুন থেকে শুরু হয়েছে লোকসভা অধিবেশন। অষ্টাদশ লোকসভা নির্বাচনে প্রথমবারের জন্য জয়ী হয়ে যথাক্রমে যাদবপুর ও মেদিনীপুর থেকে সংসদ হয়েছেন তৃণমূল দুই মহিলা তারকা প্রার্থী সায়নী ঘোষ ও জুন মালিয়া। অন্যদিকে গত লোকসভায় নিজের পদ হারানোর পর এবার পুনরায় নির্বাচিত হয়ে অধিবেশনে যোগ দিয়েছেন কৃষ্ণনগরের তারকা সাংসদ মহুয়া মৈত্র।

আর এরই মধ্যে স্যোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে তৃণমূলের এই তিন তারকা সাংসদের লোকসভা অধিবেশন চলাকালীন তোলা একটি ছবি। ছবিতে দেখা যাচ্ছে, সাংসদের অধিবেশন শুনছেন জুন মালিয়া। অন্যদিকে তাঁর দু’পাশে চোখ বন্ধ করে বসে আছেন সায়নী ঘোষ ও মহুয়া মৈত্র। ছবিটি শেয়ার করে দাবি করা হচ্ছে, সংসদে অধিবেশন চলাকালীন ঘুমাচ্ছেন মহুয়া ও সায়নী।

উদাহরণস্বরূপ, এক ফেসবুক ব্যবহারকারী এই ছবিটি শেয়ার করে লিখেছেন, “ঘুম পেয়েছে তবে,মেদিনীপুরটা আপাতত জেগে আছে। কৃষ্ণনগর আর যাদবপুর টা আপাতত ঘুমিয়ে পড়েছে। একদিন যেতে না যেতেই যাদবপুর, কৃষ্ণনগর পার্লামেন্টে ঘুমিয়ে পড়েছে। হে যাদবপুর, কৃষ্ণনগর নাগরিক বৃন্দ, আপনারা দুবাহু তুলে নৃত্য করুন। ওরে পাগলা ওদের পরিবর্তে যদি সৃজন ও সাদি কে ওখানে পাঠাতে বাবা মায়েরা তাহলে দেখতে খেলা হচ্ছে।”

অপর এক ফেসবুক ব্যবহারকারী ছবিটি শেয়ার করে লিখেছেন, “কৃষ্ণনগর ঘুমোচ্ছে। যাদবপুর কিছু একটা করছে বা লাগাচ্ছে। মেদিনীপুর অনেক কষ্ট করে জেগে আছে। ঘুম ঘুম ক্লাস রুম।” (সব ক্যাপশনের বানান অপরিবর্তিত।) একই দাবি-সহ আরও পোস্ট দেখতে এখানে ক্লিক করুন। এমনই একটি পোস্টের আর্কাইভ এখানে দেখা যাবে।

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে, ভাইরাল ছবিটি বিভ্রান্তিকর। বরং সংসদের প্রকৃত ফুটেজে সায়নী ঘোষ ও মহুয়া মৈত্রকে সজাগ এবং সতর্কভাবে শিবসেনা (ইউবিটি) সাংসদ অরবিন্দ গনপত সাওয়ান্তের বক্তৃতা শুনতে ও নিজেদের ডেস্কে তালি দিতে দেখা গেছে।

Advertisement

কীভাবে জানা গেল সত্য?

ভাইরাল ছবিটি ভালো করে লক্ষ্য করলে সেখানে আমরা শিবসেনা (ইউবিটি) সাংসদ অরবিন্দ গনপত সাওয়ান্তের দেহের কিছু অংশ দেখতে পাই। আর সেই সূত্র ধরে আমরা সাংসদ টিভির অফিশিয়াল ইউটিউব চ্যানেলে চলমান লোকসভা অধিবেশনে সাওয়ান্তের বক্তৃতার ফুটেজ খুঁজে বার করার চেষ্টা করি।

তখন আমরা সেখানে গত ২৬ জুন একটি ভিডিয়োর থাম্বনেইলে মুম্বাই দক্ষিণের সাংসদ অরবিন্দ গণপত সাওয়ান্তের পিছনে তিন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র, জুন মালিয়া এবং সায়ানি ঘোষ বসে থাকতে দেখতে পাই। সেখানে শিবসেনা (ইউবিটি) সাংসদ অরবিন্দকে লোকসভার স্পিকার হিসাবে পুনরায় নির্বাচিত হওয়ার জন্য ওম বিড়লাকে অভিনন্দন জানাতে দেখা গেছে।

ভিডিয়োর ১ মিনিট ৫৭ সেকেণ্ডে অরবিন্দ সাওয়ান্ত বলছেন "আমাদের যা দরকার তা হল সম্প্রীতি, ঘৃণা নয়।" আর তখন মহুয়া মৈত্র ও সায়ানি ঘোষ-সহ অরবিন্দের পিছনে বসে থাকা সকল সাংসদেরকে নিজেদের ডেস্কে তালি দিতে দেখা গেছে। পাশাপাশি ওই সময়ই, মহুয়া ও সায়ানি কিছুক্ষণের জন্য নিজেদের চোখ নিচু করেছিলেন। আর তাঁদের চোখ নিচু করার সেই মুহূর্তের একটি স্ক্রিনশট নিয়ে উদ্দেশ্যপ্রণোদিতভাবে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল করা হচ্ছে।

এর থেকেই প্রমাণ হয় যে, লোকসভা অধিবেশন চলাকালীন দুই তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র ও সায়নি ঘোষের ঘুমানোর ছবিটি ভুয়ো ও বিভ্রান্তিকর।

এখানে উল্লেখ্য, অষ্টাদশ লোকসভার প্রথম অধিবেশন শুরু হয় গত ২৪ জুন। অন্যদিকে রাজ্যসভার ২৬৪ তম অধিবেশন শুরু হয় গত ২৭ ​​জুন৷ প্রথম তিন দিনের মধ্যে, নবনির্বাচিত সাংসদরা শপথ গ্রহণ ও লোকসভার স্পিকার নির্বাচিত হন ৷ গত ২৭ জুন সংসদের যৌথ অধিবেশনে বক্তৃতা দেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। যার পরে নিট-ইউজি-তে প্রশ্ন ফাঁসের অভিযোগ নিয়ে বিরোধী শিবিরের বিক্ষোভের কারণে আগামী ১ জুলাই পর্যন্ত লোকসভা মুলতবি করে দেওয়া হয়।

ফ্যাক্ট চেক

Facebook Users

দাবি

অধিবেশন চলাকালীন সংসদে ঘুমাচ্ছেন তৃণমূলের দুই সাংসদ মহুয়া মৈত্র ও সায়নী ঘোষ।

ফলাফল

ভাইরাল ছবিটি বিভ্রান্তিকর। বরং সংসদের প্রকৃত ফুটেজে সায়নী ঘোষ ও মহুয়া মৈত্রকে সজাগ এবং সতর্কভাবে শিবসেনা (ইউবিটি) সাংসদ অরবিন্দ গনপত সাওয়ান্তের বক্তৃতা শুনতে ও নিজেদের ডেস্কে তালি দিতে দেখা গেছে।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement