scorecardresearch
 

ফ্যাক্টচেক: ত্রিপুরার ভিডিও পোস্ট করে দাবি ভিডিওটি বাংলাদেশের রংপুর জেলার

বাংলাদেশে হিন্দুদের উপর আক্রমণ নিয়ে বিভ্রান্তিকর দাবি সহ ভিডিও ভাইরাল সোশ্যাল মিডিয়াতে

ত্রিপুরার ভিডিওকে বাংলদেশের সাম্প্রদায়িক হামলার ভিডিও বলে দাবি সামাজিক মাধ্যমে ত্রিপুরার ভিডিওকে বাংলদেশের সাম্প্রদায়িক হামলার ভিডিও বলে দাবি সামাজিক মাধ্যমে

বাংলাদেশে হিন্দুদের বা হিন্দু পুজো মণ্ডপ ও মন্দিরগুলোর উপর আক্রমণের বেশ কিছু খবর প্রকাশ্যে এসেছে। এরই মাঝে, ফেসবুকে আরও একটি ভিডিও ভাইরাল হল।

এক ফেসবুক ব্যবহারকারী ভিডিওটি পোস্ট করে দাবি করেছেন, "রংপুর জেলার পীরগঞ্জ উপজেলার বটেরতল মাঝিপাড়া গ্রামের মন্দিরে ভাংচুর ও আগুন দিয়েছে মৌলবাদীরা।"  

এই একই ভিডিও ও একই দাবি সহ পোস্টের আর্কাইভ দেখুন এখানেএখানে

ইন্ডিয়া টুডের অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধান করে দেখেছে, এই পোস্টের দাবি বিভ্রান্তিকর।  

তদন্তে নেমে প্রথমেই আমাদের ভিডিওটি দেখতে পাওয়া দমকলবাহিনীর পোশাক দেখে সন্দেহ জাগে। বাংলাদেশের দমকলবাহিনী গোটা দেশজুড়ে একই ধরনের পোশাক ব্যবহার করে থাকে, কিন্তু সেই পোশাকের রঙ খাকি নয়। অথচ, ভিডিওর দমকলবাহিনীর কর্মীরা কিন্তু খাকি রঙের পোশাক পড়ে রয়েছেন।  

Fire


সুতরাং, এই ভিডিওটির সঙ্গে বাংলদেশের যোগাযোগ থাকার সম্ভাবনা বেশ ক্ষীণ।  

এর পর আমরা ইনভিড টুলের সাহায্যে ভিডিওটি কিফ্রেমে ভেঙে নিয়ে কিফ্রেমগুলোকে রিভার্স সার্চ করতেই এই ভিডিওটির মূল সূত্র ফেসবুকে খুঁজে পাই। ১৩ই অক্টোবর ফেসবুকে ত্রিপুরা ২৪*৭ নামের একটি সংবাদমাধ্যমের ফেসবুক পেজে এই একই ভিডিও আপলোড করা হয়েছিল। সেখানে দাবি করা হয়েছে, মহাসপ্তমীর রাতে ত্রিপুরার ঢালাই জেলার কমলপুরে মরাছড়া বাজারের সন্নিকটে একটি দুর্গা মণ্ডপে আগুন লেগে যায়। এই ভিডিওটি সেই সময়ে তোলা হয়েছিল।

বিষয়টিকে আরও নিশ্চিত করতে আমরা ত্রিপুরা দমকল বাহিনীর ঢালাই ডিভিশনের আইসি-র সঙ্গে যোগাযোগ করি। কমলপুর ফায়ার স্টেশন এই ঢালাই ডিভিশনের অন্তর্গত।

"১২-১৩ তারিখ রাতে কমলপুর স্টেশনের অধীনে মরাছোড়া বাজারের সন্নিকটে একটি দুর্গা মণ্ডপে আগুন লেগেছিল। আমাদের তিনটি ইঞ্জিন ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণ আনে। ফেসবুকে বাংলাদেশের রংপুরের বলে যে ভিডিওটি ভাইরাল হয়েছে সেটি আসলে ত্রিপুরার ভিডিও," আইসি জ্যোতিষ দাস আজতক-কে জানান।

সুতরাং, এই ফেসবুক পোস্টের দাবি যে বিভ্রান্তিকর তা বলাইবাহুল্য।

ফ্যাক্ট চেক

A facebook user

দাবি

রংপুর জেলার পীরগঞ্জ উপজেলার বটেরতল মাঝিপাড়া গ্রামের মন্দিরে ভাংচুর ও আগুন দিয়েছে মোলৌবাদীরা।

ফলাফল

ভিডিওটির সঙ্গে বাংলদেশের বর্তমান সাম্প্রদায়িক হামলার কোনও সম্পর্ক নেই। ভিডিওটি ত্রিপুরার ঢালাই জেলার কমলপুরের। ১২-১৩ অক্টোবর রাতে কমলপুরে মরা ছোড়া বাজারের সন্নিকটে একটি দূর্গা মণ্ডপে আগুন লেগেছিল।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
A facebook user
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন