scorecardresearch
 

ফ্যাক্ট চেক: বার্সেলোনার ন্যু-ক্যাম্প স্টেডিয়ামের ম্যাচকে বিশ্বকাপের প্রথম মাচ বলে ছড়ানো হল সোশ্যাল মিডিয়ায় 

স্পেনের অন্তর্গত বার্সেলোনার ক্যাম্প ন্যু স্টেডিয়ামের ভিডিয়ো বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ বলে ছড়াল সোশ্যাল মিডিয়ায়।

বার্সেলোনার ন্যু-ক্যাম্প স্টেডিয়ামের ম্যাচকে বিশ্বকাপের প্রথম মাচ বলে ছড়ানো হল সোশ্যাল মিডিয়ায়  বার্সেলোনার ন্যু-ক্যাম্প স্টেডিয়ামের ম্যাচকে বিশ্বকাপের প্রথম মাচ বলে ছড়ানো হল সোশ্যাল মিডিয়ায় 

বিশ্বকাপ যত এগোচ্ছে, ফুটবল ফ্যানেদের মধ্যে উত্তেজনার পারদও চড়ছে পাল্লা দিয়ে। আর বেশ কিছু সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী একটি ভিডিয়ো ফেসবুকে শেয়ার করে দাবি করছেন, এটি আর্জেন্টিনার ম্যাচ। কেউ আবার লিখেছেন যে, এটি বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ। 

ইন্ডিয়া টুডে অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম অনুসন্ধান করে দেখেছে যে, ভাইরাল ভিডিয়োটি বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচের নয়, বরং স্প্যানিশ ক্লাব বার্সেলোনার ঘরের মাঠ ন্যু ক্যাম্পে একটি ম্যাচের দরুণ রেকর্ড করা একটি ভিডিয়ো। 

আফয়া অনুসন্ধান 

ভাইরাল ভিডিয়োটি থেকে স্ক্রিনশট সংগ্রহ করে তার রিভার্স ইমেজ সার্চ করতেই সেই একই ভিডিয়ো আমরা একটি ইউটিউব চ্য়ানেলে খুঁজে পাই। গত অক্টোবর মাসের ৩১ তারিখ এই ভিডিয়োটি আপলোড করা হয়েছিল। 

এই ক্ষেত্রে মনে করিয়ে দেওয়া যায় যে, কাতার বিশ্বকাপ শুরু হয়েছিল গত ২০ নভেম্বর আল বাইত স্টেডিয়ামে। অর্থাৎ, ভাইরাল ভিডিয়োটি যে কাতার বিশ্বকাপ শুরুর আগেকার, তা নিয়ে আর কোনও সংশয় থাকে না।  

তাহলে ভাইরাল ভিডিয়োটি কোথাকার? 

ইউটিউবে যে ভিডিয়োটি আমরা খুঁজে পাই, তার উপরই ইংরাজিতে ক্যাম্প ন্যু, বার্সেলোনা বলে লেখা ছিল। সেটিকে সূত্র ধরে আমরা বার্সেলোনায় থাকা ক্যাম্প ন্যু স্টেডিয়ামের কিছু ছবি বার্সেলোনার স্টেডিয়ামে দেখতে পাই। সেই ছবিগুলির সঙ্গে ইউটিউবের ভিডিয়ো থেকে নেওয়া স্ক্রিনশটের নানা অংশের তুলনা করলে পরিষ্কার হয়ে যায় যে ভাইরাল ভিডিয়োটি আসলে স্পেনের অন্তর্গত বার্সেলোনায় অবস্থিত ক্যাম্প ন্যু স্টেডিয়ামের। 

সুতরাং, এই ভিডিয়োটি যে বিভ্রান্তিকর দাবির সঙ্গে প্রচার করা হচ্ছে তা এর থেকেই পরিষ্কার হয়ে যায়। 


 

ফ্যাক্ট চেক

facebook users

দাবি

ভিডিয়োটি কাতার বিশ্বকাপ উদ্বোধনী ম্যাচের সময় রেকর্ড করা।

ফলাফল

ভাইরাল ভিডিয়োটি বিশ্বকাপ শুরুর আগে থেকেই সোশ্যাল মিডিয়ায় রয়েছে। এই ভিডিয়োটি স্পেনের বার্সেলোনার ন্যু ক্যাম্প স্টেডিয়ামের।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
facebook users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন