scorecardresearch
 

ফ্যাক্ট চেক- ডোনাল্ড ট্রাম্পের সম্পাদিত ছবি ফেসবুকে ভাইরাল

২০১৮ সালের ছবিতে ট্রাম্পের হাতে ছিল ফুটবল জার্সি

Advertisement
trump cover trump cover

ফেসবুকে প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের একটি ছবি বেশ ভাইরাল হয়েছে , যেখানে তাকে একটি টি শার্ট হাতে দেখা যাচ্ছে।  টি শার্টে ইংরেজিতে যীশু খ্রিষ্ট কে নিয়ে লেখা রয়েছে। 
বেশ কিছু ফেসবুক ব্যবহারকারী এই ভাইরাল ছবিটি পোস্ট করেছেন। 

trump fb

ইন্ডিয়া টুডের অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধান করে দেখেছে ভাইরাল ছবিটি সম্পাদিত। আসল ছবিটিতে ডোনাল্ড ট্রাম্প একটি ফুটবলের জার্সি হাতে ধরে আছেন , সেখানে যীশু খ্রিষ্টকে নিয়ে কোনো কিছু লেখা নেই। 

রিভার্স ইমেজ সার্চের সাহায্যে আমরা আসল ছবিটি ডোনাল্ড ট্রাম্পের ইনস্টাগ্রাম পেজে খুঁজে পাই। ২৯ সে অগাস্ট ২০১৮ সালে ডোনাল্ড ট্রাম্পের ইনস্টাগ্রাম পেজে এই ছবিটি পোস্ট করা হয়। ছবিতে ট্রাম্প ৪৫ নম্বর লেখা একটি জার্সি ট্রাম্পের হাতে দেখা যাচ্ছে। 

একই ধরণের ছবি গেটি ইমাজেসের ওয়েবসাইটে দেখা যায়।  ২০১৮ সালের ইএসপিএন এর একটি রিপোর্ট অনুযায়ী ২০২৬ সালের মার্কিন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত ফিফা ওয়ার্ল্ড কাপের প্রস্তুতি  নিয়ে আলোচনা করতে ফিফা আধিকারিকরা তদানীন্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দেখা করতে হোয়াইট হাউসে আসেন। সেই সময় ট্রাম্পকে এই জার্সিটি উপহার দেয়া হয়। 
 

ফ্যাক্ট চেক

Facebook user

দাবি

ডোনাল্ড ট্রাম্প একটি টি শার্ট হাতে ধরে আছেন যেখানে যীশু খ্রিষ্ট কে নিয়ে লেখা রয়েছে।

ফলাফল

ভাইরাল ছবিটি সম্পাদিত। আসল ছবিটিতে ডোনাল্ড ট্রাম্প একটি ফুটবলের জার্সি হাতে ধরে আছেন , সেখানে যীশু খ্রিষ্টকে নিয়ে কোনো কিছু লেখা নেই।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook user
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement