scorecardresearch
 

ফ্যাক্ট চেক- ফেসবুকে ভুল তথ্য দিয়ে শিশুর চিকিৎসার জন্য অর্থ সাহায্য চাওয়া হলো

অসুস্থ শিশুটি বাংলাদেশের নয়, ভারতের

Advertisement
kid cvr kid cvr

একটি অসুস্থ শিশু ও তার অভিভাবকের মর্মস্পর্শী কিছু ছবি পোস্ট করে ফেসবুকে দাবি করা হয়েছে যে এই শিশুটির নাম আয়েশা আক্তার আলভিয়া এবং তার বাড়ি বাংলাদেশের ব্রাহ্মণবাড়িয়া এলাকায়। বলা হয়েছে, শিশুটির পিতার নাম মোঃ হাকিম মিয়া।  বাচ্চাটি ফুসফুস ও কিডনির রোগে ভুগছে।  তার চিকিৎসার জন্য প্রায় ৫লক্ষ টাকার প্রয়োজন।  ফেসবুক পোস্টে  কয়েকটির ফোন নম্বর দেওয়া হয়েছে , বাচ্চাটির চিকিৎসার জন্য অর্থ সাহায্যের আবেদন করে সেখানে যোগাযোগ করতে বলা হয়েছে। 

kid fb

ভাইরাল পোস্টটি আর্কাইভ করা হয়েছে এখানে । 

ইন্ডিয়া টুডের অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধান করে দেখেছে যে ভাইরাল পোস্টটিতে শিশুটির সম্পর্কে বিভ্রান্তিকর তথ্য দেওয়া হয়েছে । এখানে যে শিশুটির কথা বলা হয়েছে সে রাজস্থানের , বাংলাদেশের ব্রাহ্মণবাড়িয়ার নয়।  তার পিতার নাম রোহিতাস সাহানি , মোঃ হাকিম মিয়া নয়।  

রিভার্স ইমেজ সার্চের সাহায্যে আমরা জানতে পারি , ত্রাণ তহবিলে অর্থ সংগ্রহকারী প্রতিষ্ঠান মিলাপ এ বছরই এই শিশুটির চিকিৎসার জন্য অর্থ সংগ্রহের আবেদন করেছিল তাদের ওয়েবসাইটে ।  এছাড়াও মিলাপের তরফ থেকে এ বছরই জুলাই এবং অগাস্ট মাসে ফেসবুকে বার বার অর্থ সংগ্রহের আবেদন করা হয়েছে শিশুটির চিকিৎসার জন্য।  

মিলাপের ওয়েবসাইটে লেখা হয়েছে শিশুটির পরিবার রাজস্থানের জয়পুর শহরের।  বাচ্চাটির নাম আশু সাহানি এবং সে কিডনি ও লিভারের জটিল অসুস্থতায় ভুগছে।  তার চিকিৎসার জন্য প্রয়োজন প্রায় দশ লক্ষ টাকা।  তার বাবা রোহিতাস সাহানি এবং মা যশোদা তার চিকিৎসার জন্য মিলাপের সাহায্যে মানুষের কাছে অর্থ সাহায্য চেয়ে আবেদন করেছেন।  মিলাপের তরফ থেকে তাদের ওয়েবসাইটে শিশুটির চিকিৎসার জন্য একটি হাসপাতালের ডাক্তারের স্বাক্ষরিত প্রমাণপত্র ও দেওয়া হয়েছে। 

Advertisement
kid medical

ভাইরাল ফেসবুক পোস্টে যে ফোন নম্বরগুলি দেওয়া হয়েছে সেগুলিতে আমরা ফোন করে দেখেছি সেগুলি ভুল নম্বর।  আমরা শিশুটির ব্যাপারে আরও জানবার জন্য মিলাপের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করেছি।  এব্যাপারে আরও তথ্য জানতে পারলে আমরা এই প্রতিবেদনটি সেই আপডেট জানাবো। 

কিন্তু এই মুহূর্তে বোঝা যাচ্ছে , যে ভাইরাল ফেসবুকে দেওয়া শিশুটির সম্পর্কে যাবতীয় তথ্য ভুল। শিশুটি বাংলাদেশের নয় ভারতের রাজস্থানের বাসিন্দা। 

ফ্যাক্ট চেক

Facebook user

দাবি

অসুস্থ শিশুটির নাম আয়েশা আক্তার আলভিয়া এবং তার বাড়ি বাংলাদেশের ব্রাহ্মণবাড়িয়া এলাকায়।

ফলাফল

ভাইরাল পোস্টটিতে শিশুটির সম্পর্কে বিভ্রান্তিকর তথ্য দেওয়া হয়েছে । এখানে যে শিশুটির কথা বলা হয়েছে সে রাজস্থানের , বাংলাদেশের ব্রাহ্মণবাড়িয়ার নয়। তার পিতার নাম রোহিতাস সাহানি , মোঃ হাকিম মিয়া নয়।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook user
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement