scorecardresearch
 

ফ্যাক্ট চেক- ২০০৬ সালে বেগম খালেদা জিয়ার ভারত সফর নিয়ে ভাইরাল বিভ্রান্তিকর দাবি

বাংলাদেশের তদানীন্তন প্রধানমন্ত্রীকে বিমানবন্দরে স্বাগত জানাতে উপস্থিত ছিলেন না মনমোহন সিংহ

Advertisement
cover cover

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর চলাকালীন বাংলাদেশ জাতীয়তাবাদী দলের  ( বি এন পি ) প্রধান এবং প্রাক্তন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ভারত সফরের একটি পুরোনো ভিডিও ভাইরাল হলো ফেসবুকে।  
 
ভাইরাল ভিডিওতে খালেদা জিয়াকে গাড়ি থেকে স্বাদর আহ্বান করতে দেখা যাচ্ছে সেই সময় ভারতের প্রধানমন্ত্রী ড মনমোহন সিংহকে।  
 
ফেসবুকে ভিডিওটি পোস্ট করে কিছু ব্যবহারকারী দাবি করেছেন যে, ২০০৬ সালে যখন খালেদা জিয়া ভারত সফরে আসেন তখন ভারতের তদানীন্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ বাংলাদেশের সাবেকি প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে বিমানবন্দরে স্বাগত জানান। 
 
ফেসবুক ক্যাপশনে লেখা হয়, " দেখুন —২০০৬ সালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া ভারত সফর করেন। এসময় ভারতীয় প্রধানমন্ত্রী মনমোহন সিং বাংলাদেশের প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে বিমানবন্দরে স্বাগত জানান।"
 

body

 
ইন্ডিয়া টুডের অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধানে জানতে পেরেছে যে ২০০৬ সালে বেগম খালেদা জিয়া যখন ভারত সফরে এসেছিলেন তখন তাকে বিমানবন্দরে স্বাগত জানান সেই সময় ভারতের পররাষ্ট্র রাজ্যমন্ত্রী ই আহমেদ।  ভাইরাল ভিডিওতে খালেদা জিয়াকে বিমানবন্দরে নয় রাষ্ট্রপতি ভবনে সম্বর্ধনা দিতে দেখা যাচ্ছে। 
 
আমরা প্রথমে কী ওয়ার্ডস সার্চের সাহায্যে বেগম খালেদা জিয়ার ২০০৬ সালে ভারত সফরের ব্যাপারে সেই সময় প্রকাশিত ছবি, ভিডিও এবং প্রতিবেদনের খোঁজ করি।  আমরা গেটি ইমাজেস ওয়েবসাইটে সেই সফরের একটি ছবি খুঁজে পাই।
 
এই ছবির ক্যাপশন থেকে জানা যায়, ২০০৬ সালের ২০ শে মার্চ ভারত সফরে আসলে, বাংলাদেশের তদানীন্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে বিমানবন্দরে স্বাদর অভ্যর্থনা করতে উপস্থিত ছিলেন ভারতের সেই সময়কার পররাষ্ট্র রাজ্যমন্ত্রী ই আহমেদ। 
 
সুতরাং বিমানবন্দরে মনমোহন সিংহের উপস্থিত থাকার দাবিটি সত্যি নয়। এবার দেখা যাক ভাইরাল ভিডিওটি কবেকার এবং কিসের।
 
 রিভার্স ইমেজ এবং কী ওয়ার্ডস সার্চের সাহায্যে আমরা আন্তর্জাতিক খবরের সংস্থা এসোসিয়েটেড প্রেসের অফিসিয়াল ইউটুব চ্যানেল "এ পি আর্কাইভ"- এ আসল ভিডিওটি খুঁজে পাই। 
 
ভিডিওটির বিবরণী থেকে জানা যায়, এটি ২০০৬ সালের ২১ শে মার্চের ভিডিও। বাংলাদেশের তদানীন্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে রাষ্ট্রপতি ভবনে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ সম্বর্ধনা দিচ্ছেন।  
 
ভারতের পররাষ্ট্র মন্ত্রালয়ের ওয়েবসাইটে বেগম খালেদা জিয়ার ভারত সফরের ওপর একটি যৌথ প্রেস বিবৃতি জারি করা হয়, সেটি দেখতে পাবেন এখানে । 
 

 
 
 
বর্তমানে ভারত সফরে রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  তাকে এই সফরে বিমানবন্দরে স্বাগত জানান ভারতের রেল ও বস্ত্র প্রতিমন্ত্রী দর্শনা বিক্রম জারদোশ। 
 
তবে পুরোনো প্রতিবেদন থেকে জানা যায় ২০১৭ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময় প্রটোকল ভেঙে বিমানবন্দরে স্বাগত জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 
 

Advertisement

ফ্যাক্ট চেক

Facebook user

দাবি

২০০৬ সালে যখন খালেদা জিয়া ভারত সফরে আসেন তখন ভারতের তদানীন্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ বাংলাদেশের সাবেকি প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে বিমানবন্দরে স্বাগত জানান।

ফলাফল

২০০৬ সালে বেগম খালেদা জিয়া যখন ভারত সফরে এসেছিলেন তখন তাকে বিমানবন্দরে স্বাগত জানান সেই সময় ভারতের পররাষ্ট্র রাজ্যমন্ত্রী ই আহমেদ। ভাইরাল ভিডিওতে খালেদা জিয়াকে বিমানবন্দরে নয় রাষ্ট্রপতি ভবনে সম্বর্ধনা দিতে দেখা যাচ্ছে।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook user
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
TAGS:
Advertisement