scorecardresearch
 

ফ্যাক্ট চেক: রমজান মাসে পোশাকের কারণে বাস থেকে নামিয়ে দেওয়া হল মহিলাকে? জানুন সত্যি

সম্প্রতি একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়াতে শুরু করেছে। সেই ভিডিওতে দেখা যাচ্ছে, একটি বাসের সামনে দাঁড়িয়ে সেই বাসের কন্ডাকটরের সঙ্গে তুমুল বচসায় জড়িয়েছেন এক মহিলা।

Advertisement

চলছে রমজান মাস। বিশ্বজোড়া মুসলমান সম্প্রদায়ের মানুষের জন্য বিশেষ গুরুত্বপূর্ণ এই মাস। রোজা পালনের মধ্যে দিয়ে এই মাসের শেষেই ইদ উদযাপন করা হয়। এবং এই মাসে নানা ধরনের নিয়ম, ও সংযমের মধ্যে থাকতে দেখা যায় মুসলিম সমাজের অনেককে। 

এই সূত্রেই সম্প্রতি একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়াতে শুরু করেছে। সেই ভিডিওতে দেখা যাচ্ছে, একটি বাসের সামনে দাঁড়িয়ে সেই বাসের কন্ডাকটরের সঙ্গে তুমুল বচসায় জড়িয়েছেন এক মহিলা। ওই মহিলা সেই বাসে উঠে বসতে চাইছেন। অন্যদিকে, বাসের কন্ডাকটর মহিলাকে বাস থেকে নেমে যেতে বলছেন। তাঁর যুক্তি যে রমজান মাসে তিনি কোনও বেপর্দা মহিলাকে তাঁর বাসে সফর করতে দেবেন না। 

দুই পক্ষের বচসা ও বাদানুবাদের মধ্যে যখন ওই মহিলা অন্য একটি টোটোতে চাপতে যান, তখনও তাঁকে একই কথা শুনতে হয়। বলা বাহুল্য, ভিডিওতে ওই মহিলাকে কোনও অশোভনীয় পোশাকে দেখা যায়নি। 

ভিডিওটি শেয়ার করে অনেকেই লিখেছেন, "রমজান মাসে বেপর্দা মহিলা বাসের হেলপারের সাথে কি ক*র*ছে অতঃপর।" 

একই ধরনের দাবি-সহ অনেকেই ভিডিওটি ফেসবুকে শেয়ার করেছেন। 

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে ভাইরাল হওয়া ভিডিওটি কোনও আসল ঘটনা নয়। এটি স্ক্রিপ্টেড ভিডিও। 

যেভাবে জানা গেল সত্যি

ভাইরাল ছবিটি থেকে স্ক্রিনশট সংগ্রহ করে তার রিভার্স ইমেজ সার্চ করতে সবার প্রথম আমরা ওই ভিডিওটি দেখতে পাই Carton Show নামের একটি ফেসবুক পেজে। এই পেজেও একই ক্যাপশনের সঙ্গে ভিডিওটি আপলোড করা হয়েছিল। 

এরপর যখন ওই পেজের অন্যান্য ভিডিওগুলি ভাল করে খতিয়ে দেখা হয়, তখন গোটা বিষয়টি দিনের আলোর মতো পরিষ্কার হয়ে যায়। অন্যান্য ভিডিওতে দেখা যায়, ভাইরাল ভিডিওর মূখ্য চরিত্রে থাকা ওই মহিলা ও বাসের কন্ডাকটর অন্যান্য চরিত্রে অভিনয় করছেন। 

Advertisement

যেমন ২১ মার্চ আপলোড হওয়া "বড়লোক বাবার কবরের জায়গা হলো না অতঃপর" শীর্ষক একটি ভিডিওতে এই দুজনকে অন্য ভূমিকায় অভিনয় করতে দেখা যাচ্ছে। 

এ ছাড়াও ১৫ মার্চ আপলোড হওয়া "রমজান মাসে চেয়ারম্যনের মেয়ের সাথে কি হচ্ছে অতঃপর" একটি ভিডিওতে ওই দুজনকে অপর একটি চরিত্রে অভিনয় করতে দেখা যাবে। এই পেজের অন্যান্য ভিডিওগুলিতেও এই ব্যক্তি ও মহিলাকে নানা ভূমিকায় দেখা গেছে।

এর থেকেই একটা বিষয় স্পষ্ট হয়ে যায় যে এই ভাইরাল ভিডিওটি আসলে স্ক্রিপ্টেড এবং এখানে প্রত্যেকেই অভিনয় করছেন। এটি কোনও আসল ঘটনা নয় অথচ সে ভাবেই প্রচার করা হচ্ছে। 

 

ফ্যাক্ট চেক

 Facebook Users

দাবি

ভিডিওতে দেখা যাচ্ছে পোশাকের কারণে রমজান মাসে এক মহিলাকে বাস থেকে নামিয়ে দেওয়া হয়েছে।

ফলাফল

ভাইরাল ভিডিওটি স্ক্রিপ্টেড। বিনোদনের জন্য একটি ফেসবুক ক্রিয়েটর পেজে এই ব্যক্তিরা নানা ভূমিকায় অভিনয় করেন।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
 Facebook Users
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement