scorecardresearch
 

ফ্যাক্ট চেক: চলচ্চিত্র উৎসবের আবহে KIFF-এ দেওয়া শাহরুখের পুরনো বক্তৃতা ভাইরাল

ইতিমধ্য়ে মুক্তি পেয়েছে শাহরুখের নতুন ছবি 'পাঠান'-এর নতুন গান 'বেশরম রং'। ফলে কিং খানের অনুরাগীদের মধ্যে উন্মাদনা তো ছিলই। তার মধ্যে বৃহস্পতিবার কলকাতায় 'বলিউডের বাদশা' আসায়, সেই উন্মাদনা আলাদা মাত্রা পায়। 

Advertisement
ভাইরাল ভিডিয়ো থেকে নেওয়া স্ক্রিনশট ভাইরাল ভিডিয়ো থেকে নেওয়া স্ক্রিনশট

২৮ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ঢাকে কাঠি পড়ে গিয়েছে। বৃহস্পতিবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে বসেছিল চাঁদের হাট। অমিতাভ বচ্চন, জয়া বচ্চন, শাহরুখ খান, রানি মুখোপাধ্যায়, মহেশ ভাট, অরিজিৎ সিং-এর সঙ্গে একই মঞ্চে উপস্থিত ছিলেন প্রসেনজিৎ-দেব-রাজ চক্রবর্তী-সহ এক ঝাঁক টলিউড তারকারা। রাজ্যপাল সি ভি আনন্দ বোস, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-সহ অত্যন্য মন্ত্রী-আমলাদের উফস্থিতিতে অনুষ্ঠানের শুভ সূচনা হয়। বাংলায় বক্তৃতা দিয়ে সকলের মন কেড়ে নেন, অমিতাভ-জয়া বচ্চন, শাহরুখ খান, রানি মুখোপাধ্যায়রা।      

ইতিমধ্য়ে মুক্তি পেয়েছে শাহরুখের নতুন ছবি 'পাঠান'-এর নতুন গান 'বেশরম রং'। ফলে কিং খানের অনুরাগীদের মধ্যে উন্মাদনা তো ছিলই। তার মধ্যে বৃহস্পতিবার কলকাতায় 'বলিউডের বাদশা' আসায়, সেই উন্মাদনা আলাদা মাত্রা পায়। 

এরই মধ্যে সোশ্যাল মিডিয়ায় ঘুরছে, শাহরুখ খানের একটি বক্তব্য। যা শেয়ার করে অনেকেই দাবি করছেন, সেটি নাকি ২৮ তম কলকাতা চলচ্চিত্র উৎসবে দেওয়া শাহরুখ খানের বক্তৃতা। ভিডিয়োতে ভাঙা ভাঙা বাংলায় শাহরুখকে বলতে শোনা যাচ্ছে, "মাননীয় মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায়। উপস্থিত সকল সম্মানীত অতিথি এবং প্রিয় বন্ধুগণ। আপনাদের সবাইকে আমার নমস্কার।" কিংখানের বক্তব্য শুনে উচ্ছ্বাসে দর্শকদের চিৎকার করতে শোনা যাচ্ছে। মঞ্চে নিজেদের চেয়ারে বসে আসছেন অমিতাভ, জয়া, অভিষেক বচ্চন এবং ঐশ্বর্য রাই বচ্চন। 

ভিবিয়োটি শেয়ার করে একজন ফেসবুকে লিখেছেন, "২৮তম আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসব, নেতাজি ইন্ডোরে উদ্বোধনী অনুষ্ঠান,বক্তব্য রাখছেন বলিউড বাদশা শাহরুখ খান।"    

যদিও ইন্ডিয়া টুডে অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) তদন্ত করে দেখেছে যে, ভাইরাল এই ভিডিয়োটি পুরনো। এবার অর্থাৎ, ২৮তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেওয়া শাহরুখ খানের বক্তব্য এটি নয়।

Advertisement

আফয়া তদন্ত

ইউটিউবে কিওয়ার্ড সার্চ করলে, এবারের কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেওয়া শাহরুখের বক্তব্যটি পাওয়া যায়। ABP Ananda,  News18 Bangla, Zee 24 ঘণ্টার অফিসিয়াল ইউটিউব চ্যানেলে আসল ভিডিয়োটি আমরা খুঁজে পাই। যা থেকে নিশ্চিত ভাবে বলা যায় যে, ভাইরাল ভিডিয়োটি ২৮তম কলকাতা চলচ্চিত্র উৎসবে দেওয়া শাহরুখের বক্তব্য নয়। 

এবার প্রশ্ন, তাহলে ভাইরাল ভিডিয়োটি কোন চলচ্চিত্র উৎসবের? 

ফের ইউটিউবে কিওয়ার্ড সার্চ করলে বেশ কয়েক বছর আগের কয়েকটি আনঅফিসিয়াল ইউটিউব চ্যানেলে সেটি খুঁজে পাওযা যায়। দেখা যায়, ২০১৪ সালে নির্দিষ্ট ওই ভিডিয়োটি  Kolkata Today, Kolkata International Film Festival নামের দুটো আনঅফিশিয়াল ইউটিউব চ্যানেলে আপলোড করা হয়েছিল। প্রতি ক্ষেত্রেই দাবি করা হয়েছে, ২০১৪ সালে অনুষ্ঠিত ২০তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেওয়া শাহরুখের বক্তব্য। 

আরও কিওয়ার্ড করলে এই সংক্রান্ত পুরনো কিছু খবরও আমাদের নজরে পড়ে। ২০১৪ সালের ১১ নভেম্বর এই সংক্রান্ত প্রতিবেদন প্রকাশিত হয়েছিল India.Com, Times of India, India Today ওয়েবসাইটে। 

অমিতাভ, জয়া বচ্চন, শাহরুখ ছাড়াও ২০১৪ সালের কলকাতা চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অভিষেক বচ্চন এবং ঐশ্বর্য্য রাই বচ্চন। ভাইরাল ভিডিয়োতে তাঁদের যে পোশাকে দেখা যায়, ২০১৪ সালে প্রকাশিত ছবিতেও সেই একই পোশাকে তাঁদের দেখা যায়। ফলে এর থেকে স্পষ্ট যে ভাইরাল ভিডিয়োটি ২০১৪ সালে অনুষ্ঠিত ২০তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। 

ফ্যাক্ট চেক

Facebook

দাবি

২৮ তম আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসব, নেতাজি ইন্ডোরে উদ্বোধনী অনুষ্ঠান,বক্তব্য রাখছেন বলিউড বাদশা শাহরুখ খান।

ফলাফল

ভাইরাল ভিডিয়োটি পুরনো। এবার অর্থাৎ, ২৮তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেওয়া শাহরুখ খানের বক্তব্য এটি নয়।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  • কাক: অর্ধসত্য
  • একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  • অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
Facebook
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের সংখ্যা 73 7000 7000 উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Advertisement