scorecardresearch
 

Jharkhand Lawyer Arrested In Kolkata: ১০ কোটি 'তোলা' দাবি! কলকাতার শপিংমলে পাকড়াও ঝাড়খণ্ডের আইনজীবী

Jharkhand Lawyer Arrested In Kolkata: জনস্বার্থ মামলার নামে ১০ কোটি টাকা আদায়ের চেষ্টা করে ১ কোটিতে রফা করেছিলেন। তবু শেষরক্ষা হল না। কলকাতা পুলিশের হাতে গ্রেফতার হলেন রাঁচির আইনজীবী। জানুন চমকে দেওয়ার মতো ঘটনা।

Advertisement
কলকাতায় গ্রেফতার ঝাড়খণ্ডের আইনজীবী কলকাতায় গ্রেফতার ঝাড়খণ্ডের আইনজীবী
হাইলাইটস
  • কলকাতায় গ্রেফতার রাঁচির আইনজীবী
  • জনস্বার্থ মামলার নামে কোটি টাকা আদায়ের চেষ্টা
  • ৬০০-র বেশি মামলা দায়ের আইনজীবীর

জনস্বার্থ মামলা করে তা প্রত্যাহার করার জন্য অর্থ আত্মসাতের চক্র ফেঁদেছিলেন আইনজীবী। এমনই এক চক্র চালাতে গিয়ে নিজেই চক্রব্যুহে আটকে পড়লেন। তাকে নগদ ৫০ লক্ষ টাকা সহ গ্রেফতার করা হয়েছে। কলকাতা পুলিশ রবিবার রাতে তাকে কলকাতার একটি শপিং মল থেকে গ্রেফতার করেছে। তাকে জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানা গিয়েছে।

পুলিশ সূত্রের খবর, কলকাতা পুলিশ ঝাড়খণ্ডের বাসিন্দা রাজীব কুমার নামে একজন আইনজীবীকে গ্রেফতার করেছে, যিনি পেশায় একজন উকিল এবং ঝাড়খণ্ডের রাঁচির বাসিন্দা। ৫০ লাখ টাকা সহ তাকে আটক করা হয়েছে।

আরও পড়ুনঃ Siliguri Pradhannagar PS: শিলিগুড়িতে তোলাবাজিতে অভিযুক্ত থানার চুক্তিভিত্তিক কর্মী, ক্লোজড IC

পুলিশ সূত্রে জানা গিয়েছে, অভিযুক্ত রাজীব কুমার রাঁচি হাইকোর্টে কলকাতার একজন ব্যবসায়ীর বিরুদ্ধে একটি জনস্বার্থ মামলা Public Interest Litigation (PIL)পিআইএল, দায়ের করেছিলেন। তিনি পিআইএল প্রত্যাহার করার  মূল্য স্বরূপ ১০ কোটি টাকা চেয়েছিলেন। প্রাথমিক আলোচনায়, তিনি ৪ কোটি টাকা এবং শেষ পর্যন্ত ১ কোটিতে নেমে আসেন।

সেই মতো রবিবার রাতে প্রথম কিস্তির ৫০ লাখ টাকা দেওয়ার কথা বলা হয়। ওই টাকা কলকাতার ওই ব্যবসায়ী দিয়েও দেন। কিন্তু পাশাপাশি ওই ব্যবসায়ী পুলিশকেও বিষয়টি জানিয়ে দেন। সেখানেই ৫০ লক্ষ টাকা সহ তাকে হাতেনাতে গ্রেফতার করে পুলিশ। তিনি ব্যবসায়ীকেও এই বলে ধমকেছিলেন যে কেন্দ্রীয় সংস্থাগুলির সঙ্গে তার যোগাযোগ রয়েছে, টাকা না দিলে  তার বাড়িতে ও অফিসে অভিযান চালানো হবে।

আরও পড়ুন ঃ Rail Arranges Special Train From Santragachi To NJP: বর্ষার মরশুমে ডুয়ার্স যেতে চান? সাঁতরাগাছি থেকে স্পেশাল ট্রেন, বুকিং শুরু

৬০০-রও বেশি জনস্বার্থ মামলা করেছেন ধৃত আইনজীবী

পুলিশ সূত্রের খবর, ধৃত আইনজীবী ছয় শতাধিক জনস্বার্থ মামলা করেছেন। তার কাজই জনস্বার্থ মামলা তুলে নেওয়ার জন্য অর্থ আদায় করা। ওই আইনজীবীকে গ্রেফতারের ঘটনায় উঠে আসছে চাঞ্চল্যকর তথ্য। কলকাতা পুলিশের দাবি, ৬০০-রও বেশি জনস্বার্থ মামলা করেছেন ওই আইনজীবী। এমনকি ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের বিরুদ্ধেও খনি-দুর্নীতির অভিযোগে জনস্বার্থ মামলা দায়ের করেন আইনজীবী রাজীব কুমার। জনস্বার্থ মামলা দায়ের করে চাপ দিয়ে টাকা আদায় করাই ছিল তাঁর কৌশল, প্রাথমিক তদন্তে অনুমান পুলিশের।

Advertisement

 

Advertisement