scorecardresearch
 

সাতসকালে ভূমিকম্প! কাঁপল কলকাতা থেকে উত্তরবঙ্গ

শুক্রবার ভোঁরে আচমকা ভূমিকম্পে কেঁপে উঠল ভারত-মায়ানমার সীমান্ত। আর সেই কম্পণ অনুভূত হলও কলকাতাতেও। উত্তরবঙ্গের জেলাগুলিতেও কম্পণ অনুভূত হয়েছে। রিখটার স্কেলে কম্পণের মাত্রা ৬.১। জানা যাচ্ছে যে ভোর ৫টা ১৫ মিনিটে ভূমিকম্প অনুভূত হয়।

ভূমিকম্প। প্রতীকী ছবি ভূমিকম্প। প্রতীকী ছবি
হাইলাইটস
  • সাতসকালে ভূমিকম্প
  • কাঁপল কলকাতা থেকে উত্তরবঙ্গ
  • জানুন বিস্তারিত তথ্য

শুক্রবার ভোঁরে আচমকা ভূমিকম্পে কেঁপে উঠল ভারত-মায়ানমার সীমান্ত। আর সেই কম্পণ অনুভূত হলও কলকাতাতেও। উত্তরবঙ্গের জেলাগুলিতেও কম্পণ অনুভূত হয়েছে। রিখটার স্কেলে কম্পণের মাত্রা ৬.১। জানা যাচ্ছে যে ভোর ৫টা ১৫ মিনিটে ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্পের উৎসস্থল মিজোরামের থেনজল এলাকা থেকে ৭৩ কিমি দক্ষিণ পূর্বে। তবে ভূমিকম্পের জেরে ক্ষয়ক্ষতির কোথাও হয়েছে কিনা, সেই বিষয়ে এখনও কিছু জানা যায়নি। 

 

তবে কলকাতাতেও ভালো রকম কম্পণ অনুভূত হয়েছে। অনেকে সোশ্যাল মিডিয়ায় পোস্ট শেয়ার করেছেন। কম্পণ অনুভূত হয়েছে বাংলাদেশেও। এখন পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, বাংলাদেশের রাজধানী ঢাকা সহ চট্টগ্রাম, কক্সবাজার, যশোর, রাজশাহী, নোয়াখালী, ফেনী, বান্দরবান, খুলনা, বাগেরহাট ও কুড়িগ্রামে ভূকম্পন অনুভূত হওয়ার খবর পাওয়া গেছে। তবে কোথাও ক্ষয়ক্ষতির পরিমাণ সম্পর্কে এখনও কিছু জানা যায়নি।

এর আগে জুলাই মাসে উত্তরবঙ্গে ভূমিকম্পের কম্পণ হয়েছিল। রিখটার স্কেলে কম্পণের মাত্রা ৫.২। জলপাইগুড়ি, কোচবিহার, শিলিগুড়ি, মালদা-সহ একাধিক জেলায় কম্পণ অনুভূত হয়। ভূমিকম্পের উৎসস্থল বাংলা-অসম সীমান্ত বলে মনে করা হচ্ছে। তবে এই ভূমিকম্পে ক্ষয়ক্ষতির তেমন কোনও খবর পাওয়া যায়নি। তবে ভূমিকম্পের জেরে বেশ আতঙ্ক ছড়ায় স্থানীয় বাসিন্দাদের মধ্যে। কয়েক সেকেন্ডের জন্য কম্পণ অনুভব করেন স্থানীয়রা। তবে এর আগেও উত্তরবঙ্গে একাধিকবার মৃদু ভূমিকম্প হয়েছে। ২৮ এপ্রিলও অসমে ভূমিকম্পের জেরে উত্তরবঙ্গের একাধিক জেলা কেঁপে উঠেছিল। বরবার এমন কম্পণে স্বাভাবিক ভাবেই চিন্তা বাড়ছে।