scorecardresearch
 

রক্ষাকবচ আর নেই, অভিষেক-শ্যালিকার মামলা খারিজ হাইকোর্টে

গরু পাচার মামলায় এর আগে অন্তর্বর্তী রক্ষাকবচ মেনকাকে দিয়েছিল হাইকোর্ট। হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট।

Advertisement
মেনকা গম্ভীর মেনকা গম্ভীর

গরু পাচার মামলায় আর কোনও রক্ষাকবচ রইল না তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (Abhishek Banerjee) শ্যালিকা মেনকা গম্ভীরের। মেনকার করা মামলা খারিজ করে দিল কলকাতা হাইকোর্ট। যার নির্যাস, মেনকার বিরুদ্ধে ইডির পরবর্তী পদক্ষেপে কোনও বাধা থাকল না।

গরু পাচার মামলায় এর আগে অন্তর্বর্তী রক্ষাকবচ মেনকাকে দিয়েছিল হাইকোর্ট। হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। আজ বিচারপতি রাজাশেখর মান্থার একক বেঞ্চ মেনকার মামলাটি খারিজ করে দেয়। যদিও আগামিদিনে ইডির বিরুদ্ধে নতুন করে আদালতে আবেদন করতে পারেন মেনকা। 

গরুপাচার মামলায় অভিষেকের শ্যালিকা মেনকা গম্ভীরের বিরুদ্ধে অভিযোগ এনেছে ইডি। তাদের দাবি, মেনকার বিদেশি ব্যাঙ্ক অ্যাকাউন্টের মাধ্যমে গরুপাচারের টাকা বিদেশে পাচার হয়েছে। এই মামলায় গত বছর সেপ্টেম্বরে মেনকাকে ৭ ঘণ্টা জেরা করেন ইডির গোয়েন্দারা।

গত বছর গরু পাচার মামলায় মেনকাকে জিজ্ঞাসাবাদের জন্য দিল্লিতে তলব করেছিল ইডি। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার এই পদক্ষেপের বিরুদ্ধে হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন অভিষেক-শ্যালিকা। মেনকাকে গ্রেফতার করা যাবে না এবং দিল্লির পরিবর্তে কলকাতায় জিজ্ঞাসাবাদ করতে হবে ইডিকে— অন্তর্বর্তী নির্দেশ দিয়ে এমনই জানান বিচারপতি মৌসুমী ভট্টাচার্য। আদালতের এই নির্দেশ মতো ইডির সমন কার্যকর করেন মেনকা। পরবর্তী কালে বিদেশ যেতে চেয়ে আবার আদালতের আসেন তিনি। যদিও সেই আবেদন পরে প্রত্যাহার করে নেন মেনকা।
 

Advertisement