scorecardresearch
 
 

AD Scientific Index-এ বাঙালি বিজ্ঞানী-গবেষক-অধ্যাপকদের জয়জয়কার!

প্রকাশিত হয়েছে এডি সায়েন্টিফিক ইনডেক্স ২০২১ (AD Scientific Index 2021)। দুনিয়ার ২০০টি দেশের ১০ হাজার বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী-অধ্যাপকদের মধ্যে থেকে ওই তালিকা তৈরি করা হয়েছে।

বিশ্বের গবেষক-বিজ্ঞানী-অধ্যাপকদের তালিকায় বাঙালির জয়জয়কার (প্রতীকী ছবি) বিশ্বের গবেষক-বিজ্ঞানী-অধ্যাপকদের তালিকায় বাঙালির জয়জয়কার (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • বিশ্বের সেরা বিজ্ঞানী-গবেষক-অধ্যাপকদের তালিকায় বাঙালির জয়জয়কার
  • দুনিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের নিয়ে একটি সূচক প্রকাশিত হয়েছে
  • সেখানে জায়গা করে নিয়েছেন এ রাজ্যের অজস্র বাঙালি গবেষক-অধ্যাপক

বিশ্বের সেরা বিজ্ঞানী-গবেষক-অধ্যাপকদের তালিকায় বাঙালির জয়জয়কার। সম্প্রতি দুনিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের নিয়ে একটি সূচক প্রকাশিত হয়েছে। সেখানে জায়গা করে নিয়েছেন এ রাজ্যের অজস্র বাঙালি গবেষক-অধ্যাপক। তবে এর পাশাপাশি বিশ্বের বিভিন্ন প্রান্তের বাঙালিরাও সেখানে রয়েছেন।

প্রকাশিত হয়েছে এডি সায়েন্টিফিক ইনডেক্স ২০২১ (AD Scientific Index 2021)। দুনিয়ার ২০০টি দেশের ১০ হাজার বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী-অধ্যাপকদের মধ্যে থেকে ওই তালিকা তৈরি করা হয়েছে। এই সূচক তৈরি করেছেন দুই অধ্যাপক মুরাত আলপার এবং সিহান ডজার। তাঁদের নামে ওই সূচক (AD Scientific Index 2021)-এর নাম রাখা হয়েছে।

এই তালিকার গুরুত্ব কোথায়
ওই দুই গবেষকের দাবি, এই তালিকায় বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী-গবেষক-অধ্যাপকদের পুরো কাজ এবং শেষ ৫ বছরের কাজ তুলে ধরা হয়েছে। তাঁদের এইচ-সূচক (এইচ-ইনডেক্স), আই-১০ ইনডেক্স এবং গুগল স্কলারের তথ্য নেওয়া হয়েছে। তারপর তাঁদের ক্রমতালিকা বানানো হয়েছে বলা যেতে পারে।

কোনও গবেষকের কাজের গুরুত্ব হল সেটি কত অন্য গবেষক বা বিজ্ঞানী দেখলেন, কতজন তার ওপর কাজ করলেন। তা না হলে তার বিশেষ কোনও গুরুত্ব থাকে না। তেমনই তাঁদের কাজের ওপর ভিত্তি করে এই সূচক (AD Scientific Index 2021) তৈরি হয়েছে।

বাঙালি বিজ্ঞানীরা
এ রাজ্য়ের তো বটেই, দুনিয়ার বিভিন্ন প্রান্তে থাকা বাঙালি বিজ্ঞানীরা সেই তালিকায় রয়েছেন। যেমন বেলগাছিয়া প্রাণী বিশ্ববিদ্যালয়ের ৫ জন সেখানে রয়েছেন। তাঁরা হলেন- সমিত কে নন্দী, ইন্দ্রনীল সামন্ত, টি জওয়াহার আব্রাহাম, গদাধর দাশ এবং অয়ন মুখোপাধ্যায়।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের অনির্বাণ ভট্টাচার্য, অভিজিৎ মল্লিক, শ্রেয়া চট্টোপাধ্য়ায়ের মতো বিজ্ঞানীরা সেখানে রয়েছেন। আইআইএম কলকাতা থেকে আছেন সৌগত রায়, আশিসকুমার চট্টোপাধ্যায়-সহ আরও অনেকে।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং বিভাগের উজ্জ্বল মৌলিক এবং রসায়ন বিভাগের মহম্মদ আলির নাম ওই তালিকায় রয়েছে। এর পাশাপাশি দেশ এবং দুনিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বাঙালি গবেষক সেই তালিকায় রয়েছেন।

কোন কোন বিষয়ে
বলা যেতে পারে, এতদিন সব মিলিয়ে কোনও সূচক কিছু ছিল না। এডি সায়েন্টিফিক ইনডেক্সে সব বিষয় রয়েছে। যেমন কৃষি, কলা, নকসা, স্থাপত্য, ম্যানেজমেন্ট, অর্থনীতি, শিক্ষা, ইঞ্জিনিয়ারিং, ইতিহাস, আইন, চিকিৎসা, সমাজবিজ্ঞান-সহ আরও বিভিন্ন বিষয়।