scorecardresearch
 

Adenovirus: কলকাতায় শিশুদের মধ্যে ফের বাড়ছে ছোঁয়াচে অ্যাডেনো সংক্রমণ, এই লক্ষণ দেখলেই সাবধান

বর্ষা পড়তেই ফের শিশুদের মধ্যে বাড়ছে অ্যাডেনোভাইরাসের (Adenovirus) সংক্রমণ। বিভিন্ন হাসপাতাল সূত্রে খবর, আউটডোরে জ্বর, সর্দি, কাশির উপসর্গ নিয়ে আসা অধিকাংশ শিশুর শরীরে ভাইরাল স্ট্রেন পাওয়া যাচ্ছে। ভরা বর্ষায় এই সংক্রমণ আরও বাড়বে বলে আশঙ্কা চিকিৎসকদের।

Advertisement
প্রতীকী ছবি। প্রতীকী ছবি।
হাইলাইটস
  • বর্ষা পড়তেই ফের শিশুদের মধ্যে বাড়ছে অ্যাডেনোভাইরাসের (Adenovirus) সংক্রমণ।
  • বিভিন্ন হাসপাতাল সূত্রে খবর, আউটডোরে জ্বর, সর্দি, কাশির উপসর্গ নিয়ে আসা অধিকাংশ শিশুর শরীরে ভাইরাল স্ট্রেন পাওয়া যাচ্ছে।

বর্ষা পড়তেই ফের শিশুদের মধ্যে বাড়ছে অ্যাডেনোভাইরাসের (Adenovirus) সংক্রমণ। বিভিন্ন হাসপাতাল সূত্রে খবর, আউটডোরে জ্বর, সর্দি, কাশির উপসর্গ নিয়ে আসা অধিকাংশ শিশুর শরীরে ভাইরাল স্ট্রেন পাওয়া যাচ্ছে। ভরা বর্ষায় এই সংক্রমণ আরও বাড়বে বলে আশঙ্কা চিকিৎসকদের। কিছু চিকিৎসকের মতে, অ্যাডেনো ভাইরাসের জন্য এই (Adenovirus) সংক্রমণ ছড়াচ্ছে। শুধু তাই নয়, গতবছরের থেকে আরও বেশি সংক্রামক ও ছোঁয়াচে হয়ে উঠেছে।

চিকিৎসকদের মতে, যে শিশুদের বয়স দু’বছরের কম, তাদের ক্ষেত্রে আক্রান্ত হওয়ার সম্ভাবনা আরও বেশি। বয়স এক বছরের কম হলে ঝুঁকি আরও বেশি। এই বয়সের শিশুদের ভীষণ সাবধানে রাখতে হবে। বড়দের কারও জ্বর-সর্দি-কাশি (Adenovirus), গলাব্যথা হলে অবশ্যই বাচ্চাদের থেকে দূরে থাকতে হবে। কারণ, বড়দের থেকেই এই সংক্রমণ শিশুদের মধ্যে ছড়ায়।

কী কী লক্ষণ দেখলে সতর্ক হতে হবে
জ্বর ও শ্বাসকষ্টজনিত সমস্যা তিন দিনের বেশি থাকলেই হাসপাতালে ভর্তি করতে হবে।
সর্দি-কাশি, ক্রমাগত নাক দিয়ে জল পড়া, গলা শুকিয়ে যাওয়া, গলায় ব্যথা হলে দেরি করা ঠিক হবে না।
দ্রুত শ্বাস নেওয়া, শ্বাসপ্রশ্বাসের সময় বুক ধড়ফড় করা, এই ভাইরাস সংক্রমণের (respiratory syncytial virus) লক্ষণ।

আরও পড়ুন

কীভাবে সতর্ক থাকবেন
এই ভাইরাস ড্রপলেট বা নাক-মুখ থেকে বেরোনো জলকণার মাধ্যমে ছড়াতে পারে। তাই মাস্ক পরা খুবই জরুরি। কোভিডের কারণে আমাদের মাস্ক পরাতে অভ্যাস হয়ে গেছে, এই অভ্যাস বজায় রাখাই ভাল। তাছাড়া হ্যান্ড স্যানিটাইজারের ব্যবহার, ভিড় এড়িয়ে চলা এগুলো মানতেই হবে।
 

 

Advertisement