scorecardresearch
 

Adenovirus in West Bengal: সঙ্কটজনক শিশুকে রেফার করা যাবে না, অ্যাডেনোভাইরাস আতঙ্কেই হাসপাতালগুলিকে একগুচ্ছ গাইডলাইন স্বাস্থ্য দফতরের

Adenovirus মোকাবিলা নিয়ে সব সরকারি হাসপাতালের শিশু চিকিত্‍সা বিভাগীয় প্রধানদের সঙ্গে বৈঠক করেছে স্বাস্থ্য দফতর। সেই বৈঠকে গাইডলাইনে জানানো হয়েছে, সঙ্কটজনক কোনও শিশুকে রেফার করা যাবে না।

Advertisement
ছবিটি প্রতীকী ছবিটি প্রতীকী

COVID-এর পর রাজ্যে (Adenovirus in West Bengal) আতঙ্কে অ্যাডেনোভাইরাস (Adenovirus)। ইতিমধ্যেই কলকাতায় ৪ শিশুর মৃত্যু হয়েছে। যদিও স্বাস্থ্য দফতর স্পষ্ট জানাচ্ছে, সব শিশুর মৃত্যুর কারণ অ্যাডেনোভাইরাস নয়। সোমবার সরকারি হাসপাতালগুলি পরিদর্শন করেছেন রাজ্য স্বাস্থ্য শিক্ষা অধিকর্তা। এরই মাঝে রাজ্যের প্রতিটি সরকারি হাসপাতালগুলির জন্য কয়েকটি গাইডলাইন দিল রাজ্য স্বাস্থ্য দফতর।

Adenovirus মোকাবিলা নিয়ে সব সরকারি হাসপাতালের শিশু চিকিত্‍সা বিভাগীয় প্রধানদের সঙ্গে বৈঠক করেছে স্বাস্থ্য দফতর। সেই বৈঠকে গাইডলাইনে জানানো হয়েছে, সঙ্কটজনক কোনও শিশুকে রেফার করা যাবে না। কোনও শিশুর শ্বাসকষ্ট হলে  অক্সিজেনের ব্যবস্থা করতে হবে হাসপাতালকে। তাই ভেন্টিলেটর ও অক্সিজেন পরিষেবা ঠিক রয়েছে কি না, তা নিয়ে সরেজমিনে খতিয়ে দেখতে হবে হাসপাতাল কর্তৃপক্ষকে।

আরও পড়ুন: AdenoVirus: শিশুদের পাশাপাশি বড়দেরও ভোগাচ্ছে, ভ্যারিয়েন্ট বদলে শক্তিশালী হচ্ছে অ্যাডেনো ভাইরাস?

স্বাস্থ্য দফতরের বৈঠকে বলা হয়েছে, খুব প্রয়োজন না হলে জেলার হাসপাতাল থেকে কলকাতার হাসপাতালে রেফার করা যাবে না। জেলার হাসপাতালের ডাক্তারদের ট্রেনিং দেবেন বিশেষজ্ঞ চিকিত্‍সকরা। 

আরও পড়ুন: Adenovirus: 'অসুস্থ শিশুকে স্কুলে নয়', জানুন অ্যাডেনো ভাইরাস মোকাবিলায় ৫ নির্দেশিকা

বেলেঘাটা আইডিতে ৫০ বেডের বিশেষ শিশু ওয়ার্ড খোলা হয়েছে। রাজ্যের নির্দেশ, ‘অ্যাকিউট রেসপিরেটরি ইনফেকশন’ (এআরআই) উপসর্গযুক্ত শিশুদের উপর এখন বিশেষ নজর রাখতে হবে। সেই মতো পশ্চিম মেদিনীপুরেও ২০ ফেব্রুয়ারি থেকে নজরদারি শুরু হয়েছে। 

আরও পড়ুন: Adenovirus: অ্যাডেনো ভাইরাস আক্রান্ত বাড়ছে শহরে, কী উপসর্গ-কীভাবে রক্ষা?

চিকিৎসকরা জানাচ্ছেন, অ্যাডিনোভাইরাসে শিশুদের ক্ষতিকর প্রভাবও বেশি দেখা যাচ্ছে। অ্যাডিনো ভাইরাস অনেক শিশুর ক্ষেত্রেই নিউমোনিয়ার মতো হয়ে যাচ্ছে। আবার, অনেকের ভাইরাস থেকে মুক্তি পাওয়ার পরেও দীর্ঘ দিন ধরে শ্বাসকষ্টের মতো সমস্যা থাকছে।

Advertisement

Advertisement