scorecardresearch
 

TMC Spokeperson: জাতীয় ও রাজ্য স্তরে কারা মুখ খুলবেন TMC জন্য, নাম প্রকাশ করে সুচারু বার্তা মমতার?

জাতীয় ও রাজ্য স্তরের মুখপাত্রদের নতুন তালিকা শনিবার প্রকাশ করেছে তৃণমূল। তৃণমূলের জাতীয় স্তরের মুখপাত্রদের তালিকায় ২০ জনের নাম রয়েছে। আর রাজ্য স্তরের তালিকায় নাম রয়েছে ৪০ জনের।

Advertisement
জাতীয় ও রাজ্য স্তরের মুখপাত্রদের নতুন তালিকা শনিবার প্রকাশ করেছে তৃণমূল জাতীয় ও রাজ্য স্তরের মুখপাত্রদের নতুন তালিকা শনিবার প্রকাশ করেছে তৃণমূল

জাতীয় ও রাজ্য স্তরের মুখপাত্রদের নতুন তালিকা শনিবার প্রকাশ করেছে তৃণমূল। তৃণমূলের জাতীয় স্তরের মুখপাত্রদের তালিকায় ২০ জনের নাম রয়েছে। আর রাজ্য স্তরের তালিকায় নাম রয়েছে ৪০ জনের। জাতীয় স্তরে ভিন রাজ্যের নেতা প্রাক্তন ক্রিকেটার কীর্তি আজাদ, ললিতেশ ত্রিপাঠী, মুকুল সাংমা, রিপুন বোরা, সুস্মিতা দেবের যেমন নাম রয়েছে, তেমনই এ রাজ্যের নেতাদেরও নাম রয়েছে। স্থান পেয়েছেন অমিত মিত্র, বাবুল সুপ্রিয়, চন্দ্রিমা ভট্টাচার্য, ডেরেক ও’ ব্রায়েন, জওহর সরকার, কাকলি ঘোষ দস্তিদার, মহুয়া মৈত্ররাও । রাজ্য স্তরে এই প্রথম বার জায়গা পেয়েছেন নেত্রী দোলা সেন। তবে নাম নেই সুপ্রিয় চন্দের। এর আগে তৃণমূলের যুব কমিটি থেকে বাদ পড়েছিল তাঁর নাম। এ বার মুখপাত্রের তালিকা থেকেও তাঁর নাম বাদ পড়ল। প্রেসিডেন্সির সরস্বতী পুজো নিয়ে ‘বিতর্কিত’ মন্তব্যের কারণেই এই ‘বাদ’ কি না তা নিয়ে জল্পনা তৈরি হয়েছে।

উত্তরবঙ্গের জনপ্রিয় তৃণমূল নেতা হিসাবে উঠে আসেন সুপ্রিয় চন্দ। কিন্তু শনিবার সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের (AITC) তরফে প্রকাশিত নতুন মুখপাত্রের তালিকায় তার নাম না থাকায় নতুন করে রাজনৈতিক মহলে চাঞ্চল্য ছড়িয়েছে। তাহলে কী ধীরে-ধীরে ক্ষমতা ছাঁটা হচ্ছে সুপ্রিয় চন্দের? এমন প্রশ্নও উঠছে।  তবে নাম রয়েছে তৃণাঙ্কুর ভট্টাচার্যের। 

এবার  তৃণমূলের মুখপাত্রের তালিকায় নতুন সংযোজন হয়েছেন সুগত বসু । জাতীয় মুখপাত্র হিসাবেই নাম রয়েছে বর্ষীয়ান এই রাজনীতিকের। ডেরেক ও’ব্রায়েন, চন্দ্রিমা ভট্টাচার্যের পাশাপাশি জাতীয় মুখপাত্রের তালিকায় নাম উঠে এসেছে বাবুল সুপ্রিয়, মুকুল সাংমা, সুস্মিতা দেবের মতো অনেকেরই। একইভাবে দলের রাজ্য মুখপাত্রের তালিকায় নাম এসেছে বীরবাহা হাঁসদা, জোৎস্না মান্ডি, ব্রাত্য বসু, মানস ভুঁইয়া, তাপস রায় সহ ৪০ জনের।

এদিকে জাতীয় এবং রাজ্য স্তরে তৃণমূলের  মুখপাত্রদের তালিকা নাম নেই ফিরহাদ হাকিমের। আগেও অবশ্য নাম ছিল না তাঁর। প্রসঙ্গত গত সপ্তাহে দলীয় বৈঠকে পুরমন্ত্রী ফিরহাদ হাকিমকে সতর্ক করেছিলেন দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পুরসভা ছাড়া যেন তিনি অন্য কোনও বিষয়ে মুখ না খোলেন সেই বিষয়ে বারণ করা হয়েছিল। কিন্তু এক সপ্তাহ যেতে না যেতেই ফের নিয়োগ দুর্নীতি কাণ্ডে সরব হন ফিরহাদ। দলের উত্তরবঙ্গের নেতা উদয়ন গুহর মন্তব্যের বিরুদ্ধে মুখ খোলেনতিনি। তার ঠিক কয়েক ঘণ্টার মধ্যে জাতীয় এবং রাজ্যস্তরের মুখপাত্রদের নামের তালিকা প্রকাশ করে তৃণমূল কংগ্রেস। তবে তালিকায় আগেও কখনও ছিল না, এ বারও নেই কলকাতার মেয়র ফিরহাদের নাম। মনে করা হচ্ছে, তিনি যে মুখপাত্রের তালিকায় নেই, সে কথা ‘স্মরণ’ করাতেই শনিবার তড়িঘড়ি মুখপাত্রদের তালিকা প্রকাশ করেছে দল। 

Advertisement

ভোটকুশলী প্রশান্ত কিশোর তৃণমূলের সঙ্গে যুক্ত হওয়ার পর থেকে প্রত্যেক বছর মুখপাত্রদের তালিকা প্রকাশ করা হচ্ছে দলের তরফে। তৃণমূল নেতৃত্বের দাবি, গত প্রায় তিন বছর ধরে এই নিয়ম চলছে। 

Advertisement