scorecardresearch
 

Assembly Election Results 2023:'বাস্তবতা বুঝুন', ৩ রাজ্যে কংগ্রেসের হারে খোঁচা তৃণমূলের

লোকসভা ভোটের আগে কংগ্রেসের ভরাডুবির পর আরও একবার ইন্ডিয়া জোটে তাদের 'বড়দাদা'র ভূমিকা নিয়ে প্রশ্ন উঠে গেল। কংগ্রেসকে বাস্তবতার উপদেশ দিল তৃণমূল। 

Advertisement
assembly election results 2023 assembly election results 2023
হাইলাইটস
  • কংগ্রেসের ভরাডুবির পর আরও একবার ইন্ডিয়া জোটে তাদের 'বড়দাদা'র ভূমিকা নিয়ে প্রশ্ন উঠে গেল।
  • কংগ্রেসকে বাস্তবতার উপদেশ দিল তৃণমূল। 

হিন্দিবলয়ের তিন রাজ্যেই গেরুয়া ঝড়। যাবতীয় পূর্বাভাস উড়িয়েই মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তিসগঢ়ে কংগ্রেসকে বড় ধাক্কা দিল বিজেপি। মধ্যপ্রদেশে তাদের সরকার ছিলই। বাকি দুই রাজ্য ছত্তিসগঢ় ও রাজস্থানেও ক্ষমতায় ফিরল তারা। কংগ্রেসের মুখরক্ষা করল তেলেঙ্গানা। সেখানেও গতবারের চেয়ে আসন সংখ্যা বেড়েছে বিজেপির। লোকসভা ভোটের আগে কংগ্রেসের ভরাডুবির পর আরও একবার ইন্ডিয়া জোটে তাদের 'বড়দাদা'র ভূমিকা নিয়ে প্রশ্ন উঠে গেল। কংগ্রেসকে বাস্তবতার উপদেশ দিল তৃণমূল। 

ভোটের ফল স্পষ্ট হওয়ার পরই তৃণমূলের রাজ্য মুখপাত্র দেবাংশু ভট্টাচার্য এক্স হ্যান্ডেলে লেখেন,'দুঃখের বিষয়, উত্তর ভারতে কংগ্রেসের একটাও ডিকে শিবকুমার নেই। কংগ্রেস তৈরি করতে পারেনি। পারলেও ধরে রাখতে পারেনি। বহুক্ষেত্রে ইগো ছেড়ে বাস্তবতাকে বুঝতে শিখতে হব। শুধু ভোটের সময় জেগে উঠলে হবে না; সারা বছর মানুষের পাশে থাকতে হবে।' (অসম্পাদিত) সেই সঙ্গে বিজেপির বিরুদ্ধে রাহুল নয়, বরং মমতা বন্দ্যোপাধ্যয়াই যে মুখ, তা আরও একবার ভাসিয়ে দিলেন দেবাংশু। 

একই সুর তৃণমূলের আর এক মুখপাত্র কুণাল ঘোষের কথায়। তিনি লিখেছেন,'তিন রাজ্যে এটা যত না বিজেপির সাফল্য, তার চেয়ে বেশি কংগ্রেসের ব্যর্থতা। ভিন রাজ্যে জিততেও মমতা বন্দ্যোপাধ্যায়েরর স্কিমগুলি নকল করেছে অন্য দল।' তবে লোকসভা ভোটে এর প্রভাব পড়বে না বলে মত কুণালের। তাঁর অভিমত, মিলিত INDIA জোটের প্রভাব থাকবে। সেই সঙ্গে মনে করিয়ে দিয়েছেন, দেশে বিজেপিকে হারানোর লড়াইতে নেতৃত্ব দেওয়ার দল তৃণমূলই।

Advertisement
— Kunal Ghosh (@KunalGhoshAgain) December 3, 2023 এ দিনই রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী দাবি করেছেন,'২০২৪ সালে পশ্চিমবঙ্গেও একই জিনিস লক্ষ্য করা যাবে। ৪৫০টির বেশি আসন নিয়ে ক্ষমতায় ফিরবে মোদী সরকার। তারপর বাংলায় ২০২৬ সাল পর্যন্ত টিকবে না এই সরকার।'

আরও পড়ুন

Advertisement