scorecardresearch
 

School Summer Vacation : সোমবার থেকে স্কুলে গরমের ছুটি, কতদিন? নির্দেশিকা জারি

জল্পনার অবসান। রাজ্যে ক্রমবর্ধমান তাপপ্রবাহের জেরে গরমের ছুটি এগিয়ে আনা হল। আগামী সোমবার থেকেই পড়ছে পড়ছে গরমের ছুটি।

Advertisement
Summer Vacation Summer Vacation
হাইলাইটস
  • জল্পনার অবসান
  • রাজ্যে ক্রমবর্ধমান তাপপ্রবাহের জেরে গরমের ছুটি এগিয়ে আনা হল

জল্পনার অবসান। রাজ্যে ক্রমবর্ধমান তাপপ্রবাহের জেরে গরমের ছুটি এগিয়ে আনা হল। আগামী সোমবার থেকেই পড়ছে পড়ছে গরমের ছুটি। তবে কতদিন পর্যন্ত এই ছুটি চলবে তা এখনও জানায়নি স্কুল শিক্ষা দফতর। তাদের তরফে জানানো হয়েছে, স্কুলের শিক্ষক শিক্ষিকাদের প্রয়োজনে স্কুলে আসতে হবে। কাজও করতে হবে। 

বিজ্ঞপ্তিতে লেখা, 'রাজ্যে ক্রমবর্ধমান তাপপ্রবাহের দিকে খেয়াল রেখে স্কুলের গরমের ছুটি এগিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সব স্কুলগুলোতে এই নির্দেশ কার্যকর করতে হবে। ২২ তারিখ থেকেই এই সিদ্ধান্ত কার্যকর হবে। তবে দার্জিলিং ও কালিম্পং এ স্কুল খোলা থাকবে। কারণ সেই সব জায়গাগুলোতে পরীক্ষা আছে। তবে শিক্ষক ও অশিক্ষক কর্মচারীদের প্রয়োজনে আসতে হবে। অতিরিক্ত গরমের ছুটির জন্য যে ক্ষতি হবে ছাত্র ছাত্রীদের তা অতিরিক্ত ক্লাস করিয়ে শেষ করতে হবে। সেই মোতাবেক ব্যবস্থাও করতে হবে শিক্ষক-শিক্ষিকাদের।' 

প্রসঙ্গত, চলতি বছর ৬ মে থেকে গরমের ছুটি পড়ার কথা ছিল। ২ জুন পর্যন্ত সেই ছুটি থাকবে বলে জানানো হয়েছিল সেই নির্দেশিকায়। তবে ২২ এপ্রিল সোমবার থেকে ছুটি পড়ার ফলে গরমের ছুটির সংখ্যা বেড়ে গেল। সেক্ষেত্রে এপ্রিলের ২২ তারিখ থেকে টানা ২ জুন পর্যন্ত ছুটি থাকতে পারে। ২ জুনের কথা এই বিজ্ঞপ্তিতে জানানো না হলেও শিক্ষামহল মনে করছে, ওই দিন পর্যন্তই ছুটি থাকবে। 

উল্লেখ্য, ভোটের জন্য গরমের ছুটি বাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত আগেই নিয়েছিল মধ্যশিক্ষা পর্ষদ। তাদের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছিল, প্রথম ও দ্বিতীয় দফায় ভোটের জন্য উত্তরবঙ্গের স্কুলপড়ুয়ারা বেশি ছুটি পাবেন। রাজ্যে ৬ মে থেকে ২ জুন পর্যন্ত ছুটি থাকবে স্কুলে। তার আগে যদিও জানানো হয়েছিল, গরমের ছুটি থাকার কথা ছিল ৯ মে থেকে ২০ মে। তবে লোকসভা ভোটের জন্য  গরমের ছুটি ১২ দিন বাড়ানো হয়। এখন আবার আরও এগিয়ে আনা হল ছুটি। যদি ২ জুন স্কুল খোলে তবে ৪০ দিনেরও বেশি ছুটি পাবে ছাত্র-ছাত্রীরা। 
 

Advertisement

Advertisement