scorecardresearch
 

Bengal Latest Weather : পরপর ৩ দিন তাপপ্রবাহের মধ্যেই ৫ জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস, স্বস্তির খবর

বাংলার আবহাওয়া নিয়ে খারাপ খবর। তাপপ্রবাহের লাল সতর্কতা জারি পশ্চিমবঙ্গে। ভারতের আবহাওয়া বিভাগ বা IMD জানিয়েছে, পশ্চিমবঙ্গের জন্য লাল সতর্কতা জারি করা হয়েছে। তবে রয়েছে বৃষ্টির খবরও।

Advertisement
Brishti Brishti
হাইলাইটস
  • বাংলার আবহাওয়া নিয়ে খারাপ খবর
  • তীব্র তাপপ্রবাহের মধ্যে বাংলায় ৫ জেলায় বৃষ্টির আভাস

বাংলার আবহাওয়া নিয়ে খারাপ খবর। তাপপ্রবাহের লাল সতর্কতা জারি পশ্চিমবঙ্গে। ভারতের আবহাওয়া বিভাগ বা IMD জানিয়েছে, পশ্চিমবঙ্গের জন্য লাল সতর্কতা জারি করা হয়েছে। বিহার ও ঝাড়খণ্ডের জন্য কমলা সতর্কতা এবং পূর্ব উত্তর প্রদেশ এবং কেরলের উত্তরাঞ্চলের জন্য হলুদ সতর্কতা রয়েছে। 

আবহাওয়া দফতর আরও জানিয়েছে, রবিবার বাংলার ৫ জেলায় ঝড়-বৃষ্টি হবে। ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার বেগে বইবে ঝোড়ো হাওয়া। বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়িতে। বুধবারও একই রকম থাকতে পারে পরিস্থিতি। তবে ধীরে ধীরে উত্তরবঙ্গেও তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী হবে। আলিপুরদুয়ার এবং কোচবিহারেও হালকা বৃষ্টি হতে পারে বলে হাওয়া অফিসের পূর্বাভাস। 

আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, এপ্রিলের শেষ থেকে মে মাসের শুরু পর্যন্ত অব্যাহত থাকবে আবহাওয়াজনিত অস্বস্তি। পশ্চিমের জেলাগুলিতে বইবে লু। পাশাপাশি আদ্রতা জনিত অস্বতিও থাকবে। একইসঙ্গে তাপমাত্রা বাড়বে একধাক্কায় ২ ডিগ্রি বা তার বেশি। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জারি করা হয়েছে লু-এর সতর্কতাও। 

আরও পড়ুন

আবহাওয়া দফতরের আরও পূর্বাভাস, বাংলা এবং ওড়িশায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা আরও বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। তাপপ্রবাহের পরিস্থিতি আরও গুরুতর হওয়ার সম্ভাবনা রয়েছে। ওড়িশায়, বিশেষ করে উত্তর ওড়িশাতেও গুরুতর তাপপ্রবাহ পরিস্থিতির সম্মুখীন হচ্ছে, যদিও পশ্চিমবঙ্গের মতো নয় তবে অনেক দিন ধরে যথেষ্ট তীব্র এবং তাই এই অংশের জন্যও একটি লাল সতর্কতা জারি করা হয়েছে।

পশ্চিম বর্ধমানের পানাগড়ে শনিবারের তাপমাত্রা ছিল ৪৪.৬ ডিগ্রি সেলসিয়াস। সেখানে কলকাতার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৪১.১ ডিগ্রি সেলসিয়াস। এছাড়াও ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রা ছিল মেদিনীপুর, বাঁকুড়া, ব্যারাকপুর, বর্ধমান, আসানসোল, পুরুলিয়া এবং শ্রীনিকেতন।

Advertisement