scorecardresearch
 

Buddhadeb Bhattacharjee Health Update: সামান্য উন্নতি বুদ্ধদেবের, আগামী সপ্তাহে ছুটি? আজ সিদ্ধান্ত মেডিক্যাল বোর্ডের

শনিবার বাড়ি ফিরতে পারেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। হাসপাতাল সূত্রে এমনটাই খবর। এখন অনেকটাই বিপন্মুক্ত তিনি। জানা গেছে আজ, শনিবার দুপুর ১২টার পর চিকিৎসকদের মেডিক্যাল বোর্ড বসবে। গতকাল তাঁকে মুখ দিয়ে খাওয়ানো হয়েছে। করতে শুরু করলেন চিকিৎসকেরা।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • হাসপাতাল সূত্রে খবর, অসুস্থতা পুরো কাটিয়ে উঠতে না পারলেও, গত দু’দিনে বুদ্ধদেবের শারীরিক অবস্থার নতুন করে কোনও অবনতি হয়নি।
  • অবস্থা সামান্য উন্নতির দিকেই।
  • এই পরিস্থিতিতে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রীর বাড়ি ফেরার ইচ্ছে পূরণ করা যায় কি না, তা খতিয়ে দেখতে শনিবার দুপুরে আলোচনায় বসবে মেডিক্যাল বোর্ড। 

আগামী শনিবার নাগাদ বাড়ি ফিরতে পারেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। হাসপাতাল সূত্রে এমনটাই খবর। এখন অনেকটাই বিপন্মুক্ত তিনি। জানা গেছে আজ, শনিবার দুপুর ১২টার পর চিকিৎসকদের মেডিক্যাল বোর্ড বসবে। গতকাল তাঁকে মুখ দিয়ে খাওয়ানো হয়েছে। একটু সুস্থ বোধ করতেই বাড়ি যাবেন বলে চিকিৎসকদের অনুরোধ করেছিলেন বুদ্ধদেব। তবে গুরুতর অসুস্থ বুদ্ধদেবের সেই অনুরোধে সাড়া দেননি বেসরকারি হাসপাতালের চিকিৎসকরা। 

হাসপাতাল সূত্রে খবর, অসুস্থতা পুরো কাটিয়ে উঠতে না পারলেও, গত দু’দিনে বুদ্ধদেবের শারীরিক অবস্থার নতুন করে কোনও অবনতি হয়নি। অবস্থা সামান্য উন্নতির দিকেই। এই পরিস্থিতিতে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রীর বাড়ি ফেরার ইচ্ছে পূরণ করা যায় কি না, তা খতিয়ে দেখতে শনিবার দুপুরে আলোচনায় বসবে মেডিক্যাল বোর্ড। 

গতকাল, শুক্রবার তাঁকে স্যুপ খাওয়ানো হয়েছে। আপাতত তিনি আবার রাইলস টিউবেই খাচ্ছেন। চিকিৎসকেরা জানিয়েছেন, ধীরে ধীরে রাইলস টিউব ছাড়া মুখে খাওয়ানোর একটা চেষ্টা করা হচ্ছে তাঁকে। তবে তাড়াহুড়ো করতে নারাজ চিকিৎসকেরা। আম খেতে চেয়েছিলেন বুদ্ধদেব। তখন তাঁর জিভে আমের জুস দিয়েছিলেন চিকিৎসকেরা। 

আরও পড়ুন

তাঁর সংক্রমণের মাত্রা অনেকটাই কমেছে বলেও জানিয়েছে হাসপাতাল সূত্র। আপাতত প্রাক্তন মুখ্যমন্ত্রীকে নন-ইনভেসিভ ভেন্টিলেটরে রাখা হয়েছে। তাঁর অবস্থা স্থিতিশীল। বুদ্ধদেবকে দেখেছেন পালমোনোলজিস্ট ধীমান গঙ্গোপাধ্যায়। তিনি কিছু পরামর্শ দিয়েছেন। সেই মতোই চিকিৎসা চলছে বুদ্ধদেবের।

গত শনিবার সকাল থেকেই ক্রমশ আচ্ছন্ন হয়ে যেতে থাকেন বুদ্ধদেব। শরীরে কমতে থাকে অক্সিজেনের মাত্রা। তার পরই সে দিন বিকেল সাড়ে ৪টে নাগাদ আলিপুরের বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয় বুদ্ধদেবকে। হাসপাতালের মেডিক্যাল বুলেটিনে জানানো হয়, বুদ্ধদেবের শ্বাসনালিতে (লোয়ার রেসপিরেটরি ট্র্যাক্ট) সংক্রমণ রয়েছে এবং ‘টাইপ-২ রেসপিরেটরি ফেলিওর’ হয়েছে। 

 

Advertisement

Advertisement