scorecardresearch
 

Buddhadeb Bhattacharjee Health Update: রক্ত দেওয়া হল বুদ্ধদেবকে, এখন কেমন আছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী ?

রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য স্থিতিশীল আছেন, এমনটাই খবর আসে মঙ্গলবার সকালে। এদিন সন্ধেয় তাঁর রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কমে যায়। ফলে এক ইউনিট রক্ত দিতে হয় বুদ্ধবাবুকে। হাসপাতাল সূত্রে জানা যায়, হিমোগ্লোবিনের মাত্রা স্বাভাবিকের থেকে কিছুটা কম ছিল। ফলে তাঁকে রক্ত দিতে হয়। 

Advertisement
রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য
হাইলাইটস
  • রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য স্থিতিশীল আছেন, এমনটাই খবর আসে মঙ্গলবার সকালে
  • তারপরই এদিন সন্ধেয় তাঁর রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কমে যায়
  • ফলে এক ইউনিট রক্ত দিতে হয় বুদ্ধবাবুকে

Buddhadeb Bhattacharjee Health Update: রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য স্থিতিশীল আছেন, এমনটাই খবর আসে মঙ্গলবার সকালে। এদিন সন্ধেয় তাঁর রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কমে যায়। ফলে এক ইউনিট রক্ত দিতে হয় বুদ্ধবাবুকে। হাসপাতাল সূত্রে জানা যায়, হিমোগ্লোবিনের মাত্রা স্বাভাবিকের থেকে কিছুটা কম ছিল। ফলে তাঁকে রক্ত দিতে হয়। 

হিমোগ্লোবিনের মাত্রা ৮.৬-এ নেমে আসে বলে জানা যায়। ফলে হিমোগ্লোবিনের মাত্রা  শ্বাস-প্রশ্বাসের ১০-এর কাছাকাছি নিয়ে যাওয়ার চেষ্টা করা হচ্ছে। তাই এক ইউনিট রক্ত দেন চিকিৎসকেরা। 

হাসপাতালের তরফে একটি বিবৃতি জারি করা হয়। তাতে জানানো হয়, তাঁকে গতকালই ইনভেসিভ ভেন্টিলেশনের বাইরে বের করা হয়। এখন তাঁর অক্সিজেনের মাত্রা ঠিক আছে ও নন-ইনভেসিভ ভেন্টিলেটরি সাপোর্টে রাখা হয়েছে। 

আরও পড়ুন

জানা যায়, এদিন তাঁকে রাইল্‌স টিউব দিয়ে খাওয়ানো হয়। কড়া ডোজের অ্যান্টিবায়োটিকও চলছে। তাতে সাড়াও দিচ্ছেন তিনি। তবে এই ওষুধের জেরে তাঁর কিডনিতে প্রভাব পড়তে পারে। তাঁর ক্রিয়েটিনিন নিয়ন্ত্রণে রয়েছে। তিনি সামান্য কথাবার্তা বলেছেন বলেও জানা যায়।

গত ২৯ জুলাই অক্সিজেনের মাত্রা বেশ কিছুটা কমে যাওয়ায় তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। কড়া পর্যবেক্ষণে রাখা হয়েছে প্রাক্তন মুখ্যমন্ত্রীকে। সোমবার রাতে তাঁর পালমোনারি ফিজিওথেরাপি করা হয়। 

গতকাল রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রীকে দেখে এসেছেন বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার বিকেল ৪টে ১০ নাগাদ হাসপাতালে যান মুখ্যমন্ত্রী। সেখানে চিকিৎসকদের সঙ্গে কথা বলেন। প্রায় ১৫ মিনিট পর বের হন। সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে তিনি জানান, চিকিৎসকদের সঙ্গে তাঁর কথা হয়েছে। ওনার আগের তুলনায় উন্নতি হয়েছে বলেও জানান তিনি। তিনি বলেন, 'আমি দেখলাম জ্ঞান আছে ভালই। উনি হাতও নাড়লেন। বাইপ্যাপে আছেন। বাদবাকি চিকিৎসকরা, যাঁরা ওনার সুশ্রষা করছেন, তাঁরা বলবেন।'

Advertisement

Advertisement