scorecardresearch
 

Ram Navami 2024: হাওড়ায় পুরনো রুটেই রামনবমীর মিছিল হবে, রাজ্যের আবেদন খারিজ হাইকোর্টে

আগামী ১৭ এপ্রিল রাজ্যে রাম নবমী অনুষ্ঠিত হতে চলেছে। আর এই উৎসব উপলক্ষে হাওড়ায় পুরনো রুটেই মিছিলের অনুমতি দিল কলকাতা হাইকোর্ট। একাধিক শর্ত আরোপ করে পুরনো পথেই হাওড়ায় রাম নবমীর মিছিলের অনুমতি দিল কলকাতা হাইকোর্ট।

Advertisement
হাওড়ায় রামনবমীর মিছিলেও মিলল হাইকোর্টের অনুমতি হাওড়ায় রামনবমীর মিছিলেও মিলল হাইকোর্টের অনুমতি

আগামী ১৭ এপ্রিল রাজ্যে রাম নবমী অনুষ্ঠিত হতে চলেছে। আর এই উৎসব উপলক্ষে হাওড়ায় পুরনো রুটেই মিছিলের অনুমতি দিল কলকাতা হাইকোর্ট। একাধিক শর্ত আরোপ করে পুরনো পথেই হাওড়ায় রাম নবমীর মিছিলের অনুমতি দিল কলকাতা হাইকোর্ট।  

হাওড়ায় বিশ্বহিন্দু পরিষদের রামনবমীর অনুমতি সংক্রান্ত মামলার  শুনানিতে বিচারপতি জয় সেনগুপ্ত জানিয়েছেন, ২০০ জনের বেশি মানুষ মিছিলে অংশগ্রহণ করতে পারবেন না। হাইকোর্ট বলেছে,  প্রতিটি মানুষের নিজের মত বা ধর্মীয় বিশ্বাস অনুযায়ী অনুষ্ঠান করার ও তাতে যোগ দেওয়ার অধিকার রয়েছে ৷ তাদের সেই কাজে বাধা দেওয়া যায় না ৷ প্রয়োজনে কেন্দ্রীয় বাহিনীর সাহায্য নিয়ে মিছিল করতে দিতে হবে ৷ 

আগামী ১৭ এপ্রিল রামনবমীর অনুমতি যেমন আদালত দিয়েছে ৷ তেমনি পুলিশ প্রশাসন নিরাপত্তা দিতে না পারলে, কেন্দ্রীয় বাহিনীর সাহায্য নিতে নির্দেশ দিয়েছেন বিচারপতি।  বিচারপতি বলেন, ‘২০০ লোকের শোভাযাত্রা যদি পুলিশ সামাল দিতে না পারে তাহলে কিছু বলার নেই। কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভিড় সামাল দেওয়ার নির্দেশ দিতে হবে।’ হাওড়ায় বিশ্ব হিন্দু পরিষদের রাম নবমীর শোভাযাত্রা নিয়ে রাজ্যের আপত্তিতে এমনই মন্তব্য করতে দেখা গেছে বিচারপতি জয় সেনগুপ্তকে।

আরও পড়ুন

যেহেতু রাম নবমীর মিছিল নিয়ে গতবার ঝামেলা হয়, প্রধান বিচারপতি এনআইএ তদন্তের নির্দেশ দেন। সেটাকে হাতিয়ার করেই এদিন রাজ্য সরকার শোভাযাত্রার রুট বদলের আবেদন জানান। সোমবার মামলার শুনানিতে রাজ্যের তরফে জানানো হয়, রাম নবমীর মিছিলে নিরাপত্তা দেওয়ার জন্য পর্যাপ্ত বাহিনী তাদের কাছে নেই। তাছাড়া গতবার ওই মিছিলকে কেন্দ্র করে অশান্তি হয়েছিল। তার NIA তদন্ত চলছে। NIA ১১ জনকে গ্রেফতার করেছে। এবছর একই পথে মিছিল হলে ফের অশান্তি হতে পারে। এখানেই বিচারপতির বক্তব্য, মাত্র ২০০ জন শোভাযাত্রায় অংশ নেওয়ার জন্য আবেদন করেছেন। রাজ্যের যে কোনও জায়গায় ২০০ জন মিছিল করলে নিয়ন্ত্রণ করা সম্ভব বলে পর্যবেক্ষণ বিচারপতির। তিনি জানান, দরকার হলে রাজ্য মিছিল নিয়ন্ত্রণ করার জন্য বাহিনী চাইতে পারবে কেন্দ্রের কাছে। শোভাযাত্রার ২৪ ঘণ্টা আগে তা চাইতে হবে বলেও জানিয়ে দিয়েছে আদালত। বাহিনী চাওয়ার আবেদন নোডাল অফিসার আইজি সিআরপিএফকেও দিতে হবে।

Advertisement

প্রসঙ্গত, আগামী ১৭ অগাস্ট রাম নবমী উপলক্ষে হাওড়ার শিবপুরে মিছিল করতে চেয়ে অনুমতি চেয়েছিল বেশ কয়েকটি হিন্দুত্ববাদী সংগঠন। কিন্তু গত বারের হিংসার কারণ দেখিয়ে আবেদন খারিজ করে দেয় পুলিশ। এর পর কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন আবেদনকারীরা। সম্প্রতি  শ্রীরামপুরেও রামনবমীর  মিছিলে শর্তসাপেক্ষেঅনুমতি দিয়েছে কলকাতা হাইকোর্ট। প্রয়োজনে কেন্দ্রীয় বাহিনী দিয়ে সহায়তা নিয়ে মিছিল করতে দিতে হবে বলে জানিয়ে দিয়েছে আদালত। 

রামনবমীর মিছিল নিয়ে এদিন কলকাতা হাইকোর্ট জিটি রোড দিয়ে শোভাযাত্রার অনুমতি দিয়েছে। বিশ্ব হিন্দু পরিষদ ও আঞ্জনি পুত্র সেনার পক্ষ থেকে কোর্টে আবেদনের ভিত্তিতে এই রায় দেন বিচারপতি। হাইকোর্ট নির্দেশ দেয় শিবপুর কাজীপাড়া থেকে ২০০ ভক্ত জিটি রোড দিয়ে  হাওড়া ময়দান পর্যন্ত শোভাযাত্রা করতে পারবে। অর্থাৎ আগামী ১৭ই এপ্রিল শিবপুর এবং হাওড়া থানা এলাকায় শোভাযাত্রা যাতে জিটি রোড দিয়ে যায় সে ব্যাপারে কোর্টের পক্ষ থেকে অনুমতি দেওয়া হয়। বিশ্ব হিন্দু পরিষদের হাওড়া জেলার সভাপতি ইন্দ্রদেও দুবে জানান  কলকাতা হাইকোর্ট ২০০ লোক যাতে জিটি রোড দিয়ে মিছিল করতে পারে সেই  অনুমতি দিয়েছে। তবে বেশি লোক হলে পুলিশের সাহায্যে বাকি লোকেদের ফরশোর রোড দিয়ে মিছিল করা নিয়ে যাওয়া হবে বলে পুলিশ প্রশাসনকে জানানো হয়েছে। উল্লেখ্য গত দুবছর রামনবমীর শোভাযাত্রা নিয়ে শিবপুর এলাকায় বড়সড় গন্ডগোল হয়। গতবারের গন্ডগোলের তদন্তভার এনআইয়ের হাতে দেয় কলকাতা হাইকোর্ট।
 

Advertisement