scorecardresearch
 

Calcutta High Court: সুখবর, ৫৯ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ-মেধাতালিকা প্রকাশের নির্দেশ হাইকোর্টের

Calcutta High Court: ৩০ নভেম্বরের মধ্যে সমস্ত মেধাতালিকা প্রকাশ করার নির্দেশ দিয়েছেন তিনি। মেধাতালিক প্রাথমিক শিক্ষকদের প্রাপ্ত নম্বর, লেখা পরীক্ষার নম্বর, মৌখিক পরীক্ষার নম্বর-সহ যাবতীয় তথ্য প্রকাশ করার নির্দেশ দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। 

অভিজিৎ গঙ্গোপাধ্যায়। ফাইল ছবি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। ফাইল ছবি
হাইলাইটস
  • প্রাথমিক শিক্ষক নিয়োগ-মেধাতালিকা প্রকাশের নির্দেশ
  • ৫৯ হাজার প্রাথমিক শিক্ষকের মেধাতালিক প্রকাশের নির্দেশ
  • জানুন বিস্তারিত তথ্য

Calcutta High Court: রাজ্যে ৫৯ হাজার প্রাথমিক শিক্ষকের মেধাতালিকা প্রকাশের নির্দেশ দিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। ২০১৪ সালে টেট নিয়োগ যে দুর্নীতি মামলা দায়ের হয়েছে সেই মামলাতেই এদিন নির্দেশ দেন বিচারপতি। ৩০ নভেম্বরের মধ্যে সমস্ত মেধাতালিকা প্রকাশ করার নির্দেশ দিয়েছেন তিনি। মেধাতালিক প্রাথমিক শিক্ষকদের প্রাপ্ত নম্বর, লেখা পরীক্ষার নম্বর, মৌখিক পরীক্ষার নম্বর-সহ যাবতীয় তথ্য প্রকাশ করার নির্দেশ দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। 

প্রসঙ্গত, ২০১৪ সালে টেট পরীক্ষায় আবেদন করেন প্রায় ২৩ লাখ পরীক্ষার্থী। তার মধ্যে থেকে পরীক্ষা দেন ২১ লাখ। ২০১৬ সালে এবং ২০২০ সালে মোট দুই দফায় টেট পরীক্ষার নিয়োগ হয়। এতে চাকরি পান ৫৯ হাজার। কিন্তু অভিযোগ, নম্বর কম থাকার পরেও অনেকে চাকরি পেয়ে গিয়েছেন। সেই মর্মে আদালতে মামলা চলে। এদিন সেই মামলায় মেধাতালিকা প্রকাশের নির্দেশ দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সেই সঙ্গে তিনি বলেন, সম্পূর্ণ তথ্য যেন মেধাতালিকাতে উল্লেখ থাকে। 

প্রসঙ্গত, নিয়োগ দুর্নীতি মামলায় ইতিমধ্যে বেশ কয়েকজনের চাকরি চলে গিয়েছে কলকাতা হাইকোর্টের নির্দেশে। গ্রুপ সি এবং গ্রুপ ডি পদে যথাক্রমে ৩৫০ এবং ৫৭৩ জনের চাকরি গিয়েছে। দুই দিন আগেই সেই পদগুলিতে নিয়োগের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। সেই সঙ্গে যাঁদের চাকরি চলে গিয়েছে, তাঁদের পুরো বেতনেও ফেরত দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। সেই শূন্যপদগুলিতেই চলতি সপ্তাহে ফের নতুন করে নিয়োগের নির্দেশ দিয়েছেন বিচারপতি।