scorecardresearch
 

Justice Abhijit Ganguly SSC Case: এসএসসি মামলা থেকে সরানো হল বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে, কী এমন ঘটল?

নতুন করে দায়ের হওয়া এসএসসি মামলা, শিক্ষকদের বদলি মামলা, শিক্ষকদের প্রভিডেন্ট ফান্ড সংক্রান্ত এবং বদলি সংক্রান্ত মামলার শুনানি করতে পারবেন না বিচারপতি গঙ্গোপাধ্যায়। ওই সব মামলা এবার উঠবে বিচারপতি রাজশেখর মান্থার এজলাসে।

Advertisement
বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়- ফাইল ছবি। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়- ফাইল ছবি।
হাইলাইটস
  • বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে এসএসসি মামলা থেকে সরানো হল।
  • এখন থেকে প্রাথমিক শিক্ষা, মাদ্রাসা শিক্ষা সংক্রান্ত যাবতীয় মামলার বিচারের দায়িত্ব দেওয়া হয়েছে বিচারপতি গঙ্গোপাধ্যায়কে।
  • ৬ জুন থেকেই এই ব্যবস্থা কার্যকর হচ্ছে কলকাতা হাইকোর্টে।

এসএসসি মামলায় একের পর এক রায়ে শিরোনামে এসেছেন। চাকরিপ্রার্থীদের কাছে তিনি সাক্ষাৎ ঈশ্বর। সেই বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে এসএসসি মামলা থেকে সরানো হল। এখন থেকে প্রাথমিক শিক্ষা, মাদ্রাসা শিক্ষা সংক্রান্ত যাবতীয় মামলার বিচারের দায়িত্ব দেওয়া হয়েছে বিচারপতি গঙ্গোপাধ্যায়কে। ৬ জুন থেকেই এই ব্যবস্থা কার্যকর হচ্ছে কলকাতা হাইকোর্টে।

নতুন করে দায়ের হওয়া এসএসসি মামলা, শিক্ষকদের বদলি মামলা, শিক্ষকদের প্রভিডেন্ট ফান্ড সংক্রান্ত এবং বদলি সংক্রান্ত মামলার শুনানি করতে পারবেন না বিচারপতি গঙ্গোপাধ্যায়। ওই সব মামলা এবার উঠবে বিচারপতি রাজশেখর মান্থার এজলাসে। সোমবার থেকে হাইকোর্টের বিচারপতিদের শুনানির বিষয় বদলে যাচ্ছে। হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব, তিনিই ঠিক করেন কোন বিচারপতি কোন মামলার বিচার করবেন। এজন্য 'মাস্টার অফ রস্টার' বলা হয় প্রধান বিচারপতিকে। সোমবার থেকে এসএসসি মামলার বিচারের দায়িত্ব নেবেন বিচারপতি রাজাশেখর মান্থা। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় প্রাথমিক শিক্ষা ও মাদ্রাসা সার্ভিস সংক্রান্ত মামলার শুনানি করবেন। 

তবে চলমান এসএসসি নিয়োগ দুর্নীতি সংক্রান্ত মামলাগুলির শুনানি করতে পারবেন তিনি। এসএসসি-র সিবিআই তদন্তের মামলায় রিপোর্ট ১০ জুন পেশ করার কথা। সমস্ত রিপোর্ট বিচারপতি গঙ্গোপাধ্যায় বেঞ্চেই পেশ করতে হবে তদন্তকারী সংস্থাকে। ওকালতির ভাষায় এই মামলাগুলিতে মামলাকারীদের আবেদনের প্রেক্ষিতে 'পার্ট হার্ড' (Partly-Heard Matter) করা রয়েছে।

রাজ্যের শিক্ষা সংক্রান্ত মামলাগুলি বিচার করেন ৩ জন বিচারপতি-  বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়, বিচারপতি মৌসুমি ভট্টাচার্য, বিচারপতি অমৃতা সিনহা। শিক্ষা সংক্রান্ত মামলার শুনানিই করবেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। শিক্ষা সংক্রান্ত মামলার বিচারে নতুন করে এলেন বিচারপতি রাজাশেখর মান্থা এবং বিচারপতি কৌশিক চন্দ।  এখন থেকে বিচারপতি কৌশিক চন্দ কলেজ, বিশ্ববিদ্যালয় সংক্রান্ত যাবতীয় মামলার বিচার করবেন। 

এসএসসি মামলায় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, পরেশ অধিকারী'দের সিবিআই জিজ্ঞাসাবাদের ছাড়পত্র দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এমনকি দুই মন্ত্রীর মন্ত্রিত্ব থাকা নিয়ে মুখ্যমন্ত্রী ও রাজ্যপালকে ভেবে দেখার পরামর্শও দেন। তাঁকে ঘিরে বিক্ষোভ দেখান তৃণমূল আইনজীবী সেলের সদস্যরা। এজলাস বয়কটের ডাক দেন। তা সত্ত্বেও টলানো যায়নি বিচারপতি গঙ্গোপাধ্যায়কে। চাপের মুখেও বিচারপতি বলেছিলেন,'মাথায় বন্দুক ধরে মারতেও পারেন। মরতেও রাজি। তবে দুর্নীতি দেখলে চুপ করে থাকব না। সরব হবই।' 

Advertisement

আরও পড়ুন- কামারকুণ্ডু উড়ালপুল রেল না রাজ্যের? উদ্বোধন করে জবাব মমতার

Advertisement