scorecardresearch
 

Corporation Recuruitment Scam: শিক্ষার পর পুরসভার নিয়োগ দুর্নীতির তদন্তে CBI, নির্দেশ হাইকোর্টের

একাধিক পুরসভায় টাকার বিনিময়ে চাকরি পাইয়ে দেওয়ার অভিযোগ উঠেছে। শিক্ষা দুর্নীতিতে ধৃত অয়ন শীলের বাড়ি থেকে মিলেছিল নথি।

Advertisement
Calcutta High Court Calcutta High Court
হাইলাইটস
  • পুরসভার নিয়োগ দুর্নীতির তদন্তে সিবিআই।
  • নির্দেশ কলকাতা হাইকের্টের।

শিক্ষাক্ষেত্রের পর এবার পুরসভা নিয়োগেও দুর্নীতি অভিযোগে সিবিআই তদন্তের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। শুক্রবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় এই দুর্নীতি নিয়োগের তদন্তভার দিলেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে। একই সঙ্গে জানিয়ে দিলেন, প্রয়োজনে নতুন করে এফআইআর করে তদন্ত করতে পারবে সিবিআই। 

শিক্ষক নিয়োগ দুর্নীতির তদন্ত করতে গিয়ে রাজ্যের বিভিন্ন পুরসভার নিয়োগে দুর্নীতির নথি হাতে এসেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার। এই নিয়োগ মামলায় নতুন করে এফআইআর করতে চায় বলে জানায় সিবিআই। শুক্রবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে ওই আবেদনের শুনানি ছিল। এ দিন শুনানিতে রাজ্যের তরফে কোনও আইনজীবী উপস্থিত ছিলেন না। বিচারপতি গঙ্গোপাধ্যায় জানান, শিক্ষক নিয়োগে যাঁরা যুক্ত রয়েছেন তাঁরাই এই দুর্নীতিতে যুক্ত। এই বিষয় খতিয়ে দেখবে সিবিআই। কেন্দ্রীয় এজেন্সি যাতে তদন্ত করতে দিয়ে কোনও বাধার সম্মুখীন না হয় তাই তারা নতুন করে এফআইআর করতে পারবে।

রাজ্যের ডিজি ও মুখ্যসচিব যেন সব দফতরকে তদন্তে সাহায্য করার নির্দেশ দেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। এর পাশাপাশি সমস্ত থানার আইসিকে, কেন্দ্রীয় এজেন্সির সঙ্গে সহযোগিতা করার নির্দেশ দিয়েছে আদালত।

নিয়োগ দুর্নীতির তদন্তে নেমে হুগলির শান্তনু বন্দ্যোপাধ্যায়ের ঘনিষ্ঠ অয়ন শীলের বাড়ি ও অফিসে হানা দেয় ইডি। সেখান থেকে বেশ কিছু নথি উদ্ধার হয়। ইডির দাবি, অয়নের কাছ থেকে যে সব ওএমআর শিট পাওয়া গিয়েছে তাতে স্পষ্ট টাকার বিনিময়ে চাকরি দেওয়া হয়েছে বিভিন্ন পুরসভায়। এ নিয়েই আলাদা করে তদন্ত করতে চায় বলে আদালতে জানায় ইডি। এ দিন বিচারপতি গঙ্গোপাধ্যায়ের পর্যবেক্ষণ,'সাধারণ মানুষ ১০ হাজার টাকা রোজগার করতে গিয়ে রীতিমতো যুদ্ধ করছে। আর রাজনৈতিক নেতাদের থেকে যখন তখন ৫০ কোটি ৪০ কোটি টাকা বেরিয়ে আসছে। এই টাকার মালিক সাধারণ মানুষ।'

Advertisement

আরও পড়ুন- ঝড়বৃষ্টির পূর্বাভাস, ৫ ডিগ্রি পর্যন্ত কমবে তাপমাত্রা, কবে থেকে?

Advertisement