scorecardresearch
 

Ram Puja at Kalighat: ২২ জানুয়ারি কালীঘাটেও রাম পুজো? পুলিশের অনুমতি না মেলায় মামলা হাইকোর্টে

'কালীঘাট বহুমুখী সেবা সমিতি' নামে এক সংগঠনের দাবি, রাম মন্দির উদ্বোধনের দিন কালীঘাটে রাম পুজো করতে চাইছে তারা। কিন্তু তার অনুমতি দিচ্ছে না কলকাতা পুলিশ। এর বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে মামলাও দায়ের করেছে তারা।

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • আগামী ২২ উত্তর প্রদেশের অযোধ্যায় রামমন্দির উদ্বোধন।
  • গত বছরের শেষ থেকেই তার প্রস্তুতি তুঙ্গে। ধর্ম থেকে রাজনীতি, সব আঙিনাতেই রামমন্দির নিয়ে চর্চা তুঙ্গে।
  • এরই মধ্যে নতুন বিতর্ক। 'কালীঘাট বহুমুখী সেবা সমিতি' নামে এক সংগঠনের দাবি, রাম মন্দির উদ্বোধনের দিন কালীঘাটে রাম পুজো করতে চাইছে তারা।

আগামী ২২ উত্তর প্রদেশের অযোধ্যায় রামমন্দির উদ্বোধন। গত বছরের শেষ থেকেই তার প্রস্তুতি তুঙ্গে। ধর্ম থেকে রাজনীতি, সব আঙিনাতেই রামমন্দির নিয়ে চর্চা তুঙ্গে। এরই মধ্যে নতুন বিতর্ক। 'কালীঘাট বহুমুখী সেবা সমিতি' নামে এক সংগঠনের দাবি, রাম মন্দির উদ্বোধনের দিন কালীঘাটে রাম পুজো করতে চাইছে তারা। কিন্তু তার অনুমতি দিচ্ছে না কলকাতা পুলিশ। এর বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে মামলাও দায়ের করেছে তারা। কালীঘাট বহুমুখী সেবা সমিতির দাবি, রামমন্দির উদ্বোধনের দিন ৬৬ পল্লী ক্লাবের কাছে, রাম পুজোর আয়োজন করতে চায় তারা। এর জন্য় নিয়ম মাফিক অনুমতির আবেদন করা হয়। কিন্তু পুলিশ সেই অনুমতি দিচ্ছে না বলে অভিযোগ মামলাকারীদের। 

তাঁদের দাবি, প্রায় ১ মাস আগেই অনুষ্ঠানের আবেদন পুলিশের কাছে জমা দেওয়া হয়। তাতে প্ল্যান হিসাবে বলা হয়, ২২ জানুয়ারি সকালে রাম পুজো করা হবে। সেই সঙ্গে LED পর্দায় অযোধ্যার অনুষ্ঠান দেখানো হবে। আর পাঁচটা পুজোর মতোই প্রসাদ বিতরণের ব্যবস্থাও করা হবে। এছাড়া সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করবে বলে জানায় তারা। কিন্তু আয়োজকদের দাবি, আবেদন খারিজ করে দেয় পুলিশ। এরপরেই আদালতের দ্বারস্থ হয় তারা। 

বুধবার কলকাতা হাইকোর্টের বিচারপতি জয় সেনগুপ্ত এই মামলার অনুমতি দেন। আগামী সপ্তাহের শুরুতেই. সোমবার এই মামলার শুনানি হবে বলে জানা গিয়েছে। 

প্রসঙ্গত, আগামী ২০ জানুয়ারি রাম মন্দিরের গর্ভগৃহ পবিত্র করার অনুষ্ঠান হবে। এরপর ২১ জানুয়ারি বিশেষ যজ্ঞের আয়োজন করা হয়েছে। তারপরের দিন, ২২ জানুয়ারি মূল উদ্বোধন অনুষ্ঠান। শুধু অযোধ্যাই নয়। রামমন্দির উদ্বোধনের দিন দেশের বিভিন্ন প্রান্তে রাম পুজো করা হচ্ছে। রাজ্যেরও একাধিক স্থানে পুজোর আয়োজন করা হয়েছে।

আরও পড়ুন

Advertisement

Advertisement