scorecardresearch
 

Chicken Price : ১৫০ টাকার চিকেন বিক্রি হচ্ছে ২৪০-এ, কোথায় সস্তায় মিলছে?

কয়েকদিন আগে পর্যন্ত চিকেন বিক্রি হচ্ছিল ১৪০-১৫০ টাকা কেজি দরে। আর সেই চিকেনের দামে আগুন। এখন বিক্রি হচ্ছে ২৪০ থেকে ২৫০ টাকা কেজি দরে। তবুও কোথাও কোথাও চিকেন বেশ সস্তাতেই মিলছে।

Advertisement
chicken chicken
হাইলাইটস
  • হু হু করে বাড়ছে চিকেনের দাম
  • ছুঁতে পারে ৩০০ টাকাও
  • তবে কোথাও কোথাও মিলছে সস্তায়ও।

কয়েকদিন আগে পর্যন্ত চিকেন বিক্রি হচ্ছিল ১৪০-১৫০ টাকা কেজি দরে। আর সেই চিকেনের দামে আগুন। এখন মুরগির মাংসের দাম ২০০ টাকারও উপরে। কোথাও কোথাও বিক্রি হচ্ছে ২২০ টাকা আবার কোথাও ২৪০ টাকা কেজি দরে। ফলে মাথায় হাত মধ্যবিত্তের। তবে কোথাও কোথাও সস্তাতেও মিলছে। 

চলতি ডিসেম্বর মাসেই চিকেনের দাম এক ধাক্কায় সস্তা হয়েছিল। তখন কেজি প্রতি চিকেন মিলছিল মাত্র ১৪০ বা ১৫০ টাকাতে। সেই চিকেনই এখন বিকোচ্ছে ২৪০ বা আড়াইশো টাকা কেজি দরে। বিক্রেতারা জানাচ্ছেন, এখনই চিকেনের দাম কমার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। বরং দাম আরও বাড়তে পারে।  বিক্রেতারা জানাচ্ছেন, চিকেনের দাম কেজিতে ছাড়াতে পারে ২৫০ টাকা। আবার কোনও কোনও বিক্রেতা এও জানাচ্ছেন, মুরগির মাংসের দাম তার থেকে বাড়লেও  অবাক হওয়ার কিছু নেই। 

কেন এত দাম বাড়ল ?

আরও পড়ুন

মানিকতলা, গড়িয়াহাটের বাজারের বিক্রেতারা জানাচ্ছেন, চিকেনের দাম বাড়ার প্রধান কারণ হল চাহিদা। এমনিতেই শীত। এই সময় গৃহস্থের বাড়িতে চিকেন মাটন বেশি রান্না হয়। একইসঙ্গে বড়দিন, পিকনিকের মরশুমের কারণে চাহিদা প্রচুর বেড়েছে। তাই দামও বাড়ছে পাল্লা দিয়ে। 

বিক্রেতারা এও জানাচ্ছেন, জানুয়ারি মাসজুড়েও একই রকম দাম থাকতে পারে। তার অন্যতম কারণ হল বিয়ের মরশুম। আবার কোনও কোনও বিক্রেতা এই জানাচ্ছেন, প্রতিদিন মুরগির দাম কেজিতে ৭ থেকে ৮ টাকা বাড়ছে। এভাবে যদি বাড়তে থাকে তাহলে দাম ৩০০ টাকা ছুঁতে পারে। 

এদিকে কলকাতায় চিকেনের দাম বাড়লেও গ্রামাঞ্চল ও মফ:স্বলে চিকেন এখনও বেশ কম দামেই মিলছে। ১৭০-১৮০ টাকা কেজি দরে চিকেন বিক্রি হচ্ছে মুর্শিদাবাদ, নদিয়া, মালদার মতো জেলাতে। কলকাতার পার্শ্ববর্তী জেলাগুলিতেও চিকেনের দাম এখনও আকাশছোঁয়া হয়নি। তার কারণ, সেই সব জায়গাতে চিকেন যায় কলকাতা থেকেই। কলকাতা থেকে চিকেন জেলায় সরবরাহ হওয়ার পর জেলায় জেলায় দাম বাড়বে বলেও মনে করছেন বিক্রেতারা। 

Advertisement

এদিকে রাজ্যে দাম এত চড়া হলেও দক্ষিণের রাজ্যগুলিতে চিকেন এখন সস্তা। উল্লেখ্য, পশ্চিমবঙ্গে চিকেনের বেশিরভাগটাই আসে ওড়িশা এবং অন্ধ্রপ্রদেশ থেকে। তবে সেখানে ধর্মীয় উৎসব থাকায় এখন চিকেন বেশ সস্তায় মিলছে। প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৩০ থেকে ১৪০ টাকা কেজি দরে। 
 

 

Advertisement