scorecardresearch
 

Dakshineswar Skywalk: দক্ষিণেশ্বর স্কাইওয়াক ভাঙা হবে? মেট্রো কর্তৃপক্ষ যা জানাচ্ছে...

সালটা ২০১৮, মন্দির সংলগ্ন রাস্তায় অত্যধিক ভিড় ও যানজট এড়াতে রাজ্যের জনপ্রিয় তীর্থক্ষেত্র দক্ষিণণেশ্বরের স্কাইওয়াক তৈরি করা হয়েছিল। এই স্কাইওয়াক চালু হওয়ায় স্টেশন থেকে সোজা মন্দির চত্বরে পৌঁছানো সম্ভব হচ্ছে ৷ রাস্তায় নামতে হচ্ছে না ৷ ফলে যানজটও কম হচ্ছে ৷ মঙ্গলবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সাংবাদিক বৈঠকের পর সেই স্কাইওয়াকের ভবিষ্যত নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে।

Advertisement
দক্ষিণেশ্বর স্কাইওয়াকের ভবিষ্যত কী? দক্ষিণেশ্বর স্কাইওয়াকের ভবিষ্যত কী?

সালটা ২০১৮, মন্দির সংলগ্ন রাস্তায় অত্যধিক ভিড় ও যানজট এড়াতে রাজ্যের জনপ্রিয় তীর্থক্ষেত্র দক্ষিণণেশ্বরের স্কাইওয়াক তৈরি করা হয়েছিল।  এই স্কাইওয়াক চালু হওয়ায় স্টেশন থেকে সোজা মন্দির চত্বরে পৌঁছানো সম্ভব হচ্ছে ৷ রাস্তায় নামতে হচ্ছে না ৷ ফলে যানজটও কম হচ্ছে ৷  মঙ্গলবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সাংবাদিক বৈঠকের পর সেই স্কাইওয়াকের ভবিষ্যত নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে।

 সম্প্রতি খবর ছড়ায় কবি সুভাষ-দক্ষিণেশ্বর রুটে মেট্রো পরিষেবা আরও মসৃণ করতে কিছুটা জমি চেয়েছে। তাতে দক্ষিণেশ্বর মন্দিরের স্কাইওয়াকের একাংশ ভাঙা পড়তে পারে। এ প্রসঙ্গে মঙ্গলবার সাংবাদিক বৈঠক থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, শেষ রক্তবিন্দু থাকতে স্কাইওয়াক ভাঙতে দেবেন না। 

কী নিয়ে বিতর্ক?
জানা গিয়েছে, মাস তিনেক আগে রেলের তরফে দক্ষিণেশ্বর সংক্রান্ত একটি পরিকল্পনা নিয়ে রাজ্য সরকারকে চিঠি দেওয়া হয়। সেখানে জানান হয়, প্রান্তিক স্টেশন দক্ষিণেশ্বেরের পিছন দিকে স্থান সঙ্কুলান না হওয়ায় যাত্রা শেষে ট্রেন ঘোরানোর জন্য ক্রসওভার নেই। ইংরেজি ‘এক্স’ আকৃতির ওই ক্রসওভার না থাকায় দক্ষিণেশ্বরে আপ এবং ডাউন মেট্রো ট্রেন একই প্ল্যাটফর্ম ব্যবহার করে। ক্রসওভার তৈরির জন্য এই পরিসর কমে যাওয়ার অন্যতম কারণ হিসাবে রেল মনে করছে, দক্ষিণেশ্বর মেট্রো স্টেশনের পিছনে মন্দিরে যাওয়ার স্কাইওয়াক। ওই সমস্যা মিটিয়ে ট্রেন চলাচল মসৃণ করতে স্টেশনের পিছনে ৯০ মিটার অংশে লাইনের দৈর্ঘ্য বাড়াতে চাইছেন মেট্রো কর্তৃপক্ষ। যা পেলে আদর্শ ক্রসওভার তৈরি করা যাবে। শোনা যাচ্ছিল, রেলের তরফে রাজ্যকে বলা হয়েছিল, দক্ষিণেশ্বর স্কাইওয়াকের একটি অংশ ভাঙার জন্য। কিন্তু তাতে তীব্র আপত্তি রয়েছে নবান্নের। প্রশাসনিক সূত্রে জানা যাচ্ছে, রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে কিছুতেই ভাঙা হবে না দক্ষিণেশ্বরের স্কাইওয়াক। রাজ্যের যুক্তি, প্রয়োজন হলে মেট্রো উপর দিয়ে লাইন নিয়ে যাক। 

আরও পড়ুন

Advertisement

মুখ্যমন্ত্রীর সাংবাদিক বৈঠকের পর রেলের বক্তব্য
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কড়া বার্তার পর মেট্রো রেলের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, দক্ষিণেশ্বর স্কাইওয়াক ভাঙার কোনও প্রশ্নই নেই। এবিষয়ে মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন, স্কাইওয়ার ভেঙে দেওয়ার যে খবর রটেছে তা পুরোটাই গুজব। এবিষয়ে মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন, "মুখ্যমন্ত্রীর বক্তব্য প্রসঙ্গে রেলের কোনও বক্তব্য নেই। তবে দক্ষিণেশ্বর স্কাইওয়াক ভাঙা হবে সেকথা রেলের তরফে বলা হয়নি। পুরোটাই গুজব ছড়িয়েছে।"

ভাঙা হচ্ছে না স্কাইওয়াক
মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক দাবি করেছেন, দক্ষিণেশ্বরের স্কাইওয়াকের একাংশ ভাঙা হবে যে খবর চাউর হয়েছে, তা পুরোপুরি গুজব। স্কাইওয়াক ভেঙে কাজ করতে চায় না রেল। স্কাইওয়াকের ক্ষতি করার কোনও অভিপ্রায় নেই। তবে দক্ষিণেশ্বর মেট্রো স্টেশনে ক্রসওভারের জন্য 'এয়ারস্পেস'-র প্রয়োজন আছে। সেটার বিষয়েই রাজ্যকে জানানো হয়েছে। এবার যা করা হবে, সেটা রাজ্যের সঙ্গে আলোচনার ভিত্তিতেই করা হবে। রাজ্য সরকার মেট্রোর কাজে সহায়তা করছে বলেও দাবি করেছেন মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র।

Advertisement