scorecardresearch
 

Mamata Banerjee And Priyanka Gandhi: ওয়েনাড়ে প্রিয়ঙ্কার প্রচারে যাবেন মমতা? যা জানা যাচ্ছে

ওয়েনাড় এবং রায়বরেলি-দুটি লোকসভা কেন্দ্র থেকে নির্বাচিত হয়েছেন রাহুল গান্ধী। রীতি অনুযায়ী একটা আসন ছাড়তে হবে তাঁকে। ওয়েনাড় ছেড়ে দেওয়ার কথা ঘোষণা করেছেন সনিয়া-তনয়। ওই আসনে লড়বেন প্রিয়াঙ্কা গান্ধী বঢরা। প্রিয়াঙ্কাকে পছন্দ করেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement
মমতা বন্দ্যোপাধ্যায় ও প্রিয়াঙ্কা গান্ধী মমতা বন্দ্যোপাধ্যায় ও প্রিয়াঙ্কা গান্ধী
হাইলাইটস
  • প্রিয়াঙ্কা গান্ধীর প্রচারে যেতে পারেন মমতা।
  • সূত্রের খবর এমনটাই।

ওয়েনাড়ে প্রিয়ঙ্কা গান্ধী বঢরার হয়ে প্রচার করতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়। এমনটাই সূত্রের খবর। লোকসভা ভোটে বাংলায় কংগ্রেসের সঙ্গে জোট হয়নি তৃণমূলের। আসন সমঝোতা নিয়ে মতানৈক্যের কারণেই সম্ভব হয়নি দুই দলের জোট। যার পুরো দায় কংগ্রেসের উপর চাপিয়েছিলেন মমতা। তার উপর গোটা নির্বাচনপর্ব জুড়ে মমতাকে নিশানা করেছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। তবে ভোটের পর রাজনৈতিক প্রেক্ষাপট বদলে গিয়েছে। এই প্রেক্ষিতে প্রিয়াঙ্কার প্রচারে মমতা গেলে তা তাৎপর্যপূর্ণ হতে পারে বলে মত রাজনৈতিক মহলের।

ওয়েনাড় এবং রায়বরেলি-দুটি লোকসভা কেন্দ্র থেকে নির্বাচিত হয়েছেন রাহুল গান্ধী। রীতি অনুযায়ী একটা আসন ছাড়তে হবে তাঁকে। ওয়েনাড় ছেড়ে দেওয়ার কথা ঘোষণা করেছেন সনিয়া-তনয়। ওই আসনে লড়বেন প্রিয়াঙ্কা গান্ধী বঢরা। প্রিয়াঙ্কাকে পছন্দ করেন মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্রের খবর, ইন্ডিয়া জোটের বৈঠকে বারাণসীতে প্রিয়াঙ্কাকে মোদীর বিরুদ্ধে প্রার্থী করার প্রস্তাব দিয়েছিলেন মমতা। কিন্তু তারপর গঙ্গা দিয়ে অনেক জল গড়িয়েছে। রাজ্যে কংগ্রেস ও তৃণমূলের জোট হয়নি। কিন্তু লোকসভার ভোটের ফলপ্রকাশের পর গোটা ছবিই বদলে গিয়েছে। রাজ্যে বাম ও কংগ্রেস জোট মাত্র একটি আসনে জিতেছে। এমনকি হেরেছেন মমতার বিরোধী হিসেবে পরিচিত অধীর চৌধুরী। সিপিএম রাজ্যে একটা আসন পায়নি। এদিকে, ২৯টি আসন পেয়েছে তৃণমূল কংগ্রেস। লোকসভা ও রাজ্যসভা মিলিয়ে তৃণমূলের সাংসদ সংখ্যা ৪২। ফলে জোটে তৃণমূলকে দরকার কংগ্রেসের। সেই বাধ্যবাধকতা থেকেই মমতার সঙ্গে সম্পর্কের উষ্ণতা বাড়াতে চাইছে কংগ্রেসের হাইকম্যান্ড, মত রাজনৈতিক মহলের একাংশের।

সম্ভবত হাইকম্যান্ডের মনোভাব আঁচ করে মমতা সম্পর্কে নরম অবস্থান নিয়েছে অধীর চৌধুরীও। এ দিন প্রদেশ কংগ্রেসের সাংবাদিক বৈঠকে তিনি বলেন,'আমার সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের ব্যক্তিগত কোনও বিরোধিতা নেই। এটা একেবারেই রাজনৈতিক'। তিনি মনে করিয়ে দিয়েছেন,'২০১১ সালে বিধানসভা ভোটের আগে আমিই সনিয়া গান্ধীকে বলেছিলাম যে তৃণমূলের সঙ্গে জোট করেই বামেদের বিরুদ্ধে লড়তে হবে। আমি বলেছিলাম, মমতা বন্দ্যোপাধ্যায়ই বাংলায় বিশ্বাসযোগ্য মুখ। আমাদের জোট করা উচিত। কংগ্রেস ও তৃণমূলের জোট হলেই আমরা ভালো ফল করব'।

আরও পড়ুন

Advertisement

মমতার সঙ্গে সেতুবন্ধনে কংগ্রেসের হাইকম্যান্ড কতটা আগ্রহী তা বোঝা গিয়েছে বৃহস্পতিবার নবান্নে তৃণমূলের নেত্রীর সঙ্গে পি চিদম্বরমের বৈঠকে। বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টে থেকে ৪টে ১৫ পর্যন্ত চলে দু'পক্ষের বৈঠক। এই বৈঠক নিয়ে গোপনীয়তা বজায় রাখা হয়। সূত্রের খবর, ওই বৈঠকেই প্রিয়াঙ্কা গান্ধী বঢরার প্রচারে মমতার যাওয়া নিয়ে কথা হয়। 

Advertisement