scorecardresearch
 
 

College Street : কাল থেকে কলেজ স্ট্রিটে 'মিনি বইমেলা'! থাকছে বাংলাদেশের বইও

College Street: দশের বইমেলা বলতে দশদিনের। যা শুরু হচ্ছে ২৪ সেপ্টেম্বর থেকে। চলবে ৩ অক্টোবর পর্যন্ত।

কলেজ স্ট্রিটে হবে মিনি বইমেলা, শুরু কাল, বুধবার থেকে। ছবি: গেটি ইমেজেস কলেজ স্ট্রিটে হবে মিনি বইমেলা, শুরু কাল, বুধবার থেকে। ছবি: গেটি ইমেজেস
হাইলাইটস
  • পুজোর আগে বইপ্রেমীদের জন্য ভাল খবর
  • কলকাতায় হচ্ছে দশদিনের 'মিনি বইমেলা'
  • এ রাজ্যে তো বটেই, বাংলাদেশের বই মিলবে সেখানে

College Street: পুজোর আগে বইপ্রেমীদের জন্য ভাল খবর। কলকাতায় হচ্ছে দশদিনের 'মিনি বইমেলা'। এ রাজ্যে তো বটেই, বাংলাদেশেরও বই মিলবে সেখানে। থাকবে লিটল ম্যাগাজিনও। এই বইমেলা উৎসর্গ করা হয়েছে শঙ্খ ঘোষ এবং বুদ্ধদেব গুহকে। তাঁদের স্মরণে হবে বিশেষ প্রদর্শনী।

দশের বইমেলা
এই বইমেলার আয়োজক প্রকাশনী সংস্থা দে'জ। কিছুদিন আগেই তারা আয়োজন করেছিল স্বাধীনতার বই উৎসব। ১৫ অগাস্ট, স্বাধীনতা দিবসের সময়।

College_Street_Mini_Book_Fair_Shankha_Ghosh_and_Buddhadeb_Guha_will_be_remembered_abk_five

তুমুল জনপ্রিয় হয়েছিল সেটা। সেখানে থেকে উৎসাহ পেয়ে এবার দশের বইমেলা। তাদের বক্তব্য ছিল, করোনার কারণে বইও যেন আটকে রয়েছে। আর তাই স্বাধীনতা দিবসের সময় তাদের মুক্তির ব্যবস্থা করতে হবে।

শুক্রবার থেকে শুরু
দশের বইমেলা বলতে দশদিনের। যা শুরু হচ্ছে ২৪ সেপ্টেম্বর থেকে। চলবে ৩ অক্টোবর পর্যন্ত। কলেজ স্ট্রিটের বিদ্যাসাগর টাওয়ারে হবে এই মেলা। রোজ বেলা ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে বইয়ের বিকিকিনি। মেলার উদ্বোধন করবেন নাট্যব্যক্তিত্ব মনোজ মিত্র এবং সাহিত্যিক প্রচেত গুপ্ত।

College_Street_Mini_Book_Fair_Shankha_Ghosh_and_Buddhadeb_Guha_will_be_remembered_abk_nine

কোন প্রকাশনা থাকবে?
সেখানে এপার বাংলা এবং ওপার বাংলা- দু'দিকের বেশ কয়েকটি প্রকাশনা সংস্থা যোগ। দেবে। এপার বাংলার দে'জ ছাড়াও থাকবে আনন্দ, বাংলা আকাদেমি, সাহিত্য আকাদেমি, ৩৬৫ দিন প্রকাশনা, প্রতিক্ষণ, বাংলাদেশের প্রকাশনী সংস্থা নয়া উদ্যোগ। সেইসঙ্গে থাকবে লিটল ম্যাগাজিনও। এখানে ২৫ শতাংশ থেকে ৫০ শতাংশ পর্যন্ত ছাড় পাওয়া যাবে।

স্মরণ
বইমেলায় স্মরণ করা হবে বাংলা সাহিত্যের প্রয়াত দুই বিশিষ্ট ব্যক্তিত্বকে। শঙ্খ ঘোষ এবং বুদ্ধদেব গুহকে উৎসর্গ করা হয়েছে এই বইমেলা। তাঁদের নিয়ে আয়োজিত হবে বিশেষ প্রদর্শনী। সেখানে তাঁদের কিছু বিশেষ মুহুর্তের ছবি দেখার সুযোগ থাকবে। এর পাশাপাশি রাখা হবে তাঁদের চিঠিপত্র, পাণ্ডুলিপি এবং বই। এ যে কোনও বইপ্রেমীর কাছে বাড়তি পাওনা, সন্দেহ নেই।

College_Street_Mini_Book_Fair_Shankha_Ghosh_and_Buddhadeb_Guha_will_be_remembered_abk_two_one

করোনার কারণে কলকাতা বইমেলায় বাধা
করোনভাইরাসের সংক্রমণের কারণে কলকাতা বইমেলা পিছিয়ে গিয়েছে। তবে তা হবে, তার কোনও ঠিক নেই। তাই দশের বইমেলা দুধের স্বাদ ঘোলে মেটাতে পারে।

কলকাতা বইমেলার আয়োজক পাবলিশার্স অ্য়ান্ড বুকসেলার্স গিল্ডের দাবি, তারা প্রস্তুত। সরকার যে সময়ে মেলার অনুমতি দেবে, তারা তখনই তা করে ফেলতে পারবে। প্রশাসনের অনুমতি ছাড়া তো মেলা আয়োজন সম্ভব নয়।

সব ছবি: গেটি ইমেজেস