scorecardresearch
 

USA Leftist Rally: আমেরিকায় বাম মিছিলে স্লোগান উঠল,'পুঁজিবাদীরা পরজীবী'; বিস্মিত এলন!

মার্কিন যুক্তরাষ্ট্রে নবগঠিত রেভেলিউশনরি কমিউনিস্ট অব আমেরিকার প্রথম কংগ্রেস অনুষ্ঠিত হল ফিলাডেলফিয়ায়। বৈঠকের পর প্রায় ৫০০ জন লোক নিয়ে মিছিল করে RCA। তাঁদের হাতে ছিল কাস্তে-হাতুড়ি  লাল পতাকা। সেই সঙ্গে শ্রেণি সংগ্রামের স্লোগান।

Advertisement
আমেরিকায় বামপন্থী আন্দোলন আমেরিকায় বামপন্থী আন্দোলন
হাইলাইটস
  • ধনীদের পরজীবী বলে দাবি করেছে আরসিএ।
  • তারা নিজেদের মিছিলের ভিডিও এক্স হ্যান্ডেলে শেয়ার করে লিখেছে,'বিলিওনেয়াররা পরজীবী'।

মার্কিন যুক্তরাষ্ট্র আর বামপন্থার বিপরীত মেরুর। সেই দেশেই কিনা বামপন্থী আন্দোলন!  তথাকথিত পুঁজিবাদী দেশেই উঠছে পুঁজিবাদীদের বিরুদ্ধে সোচ্চার আওয়াজ। গত রবিবার মার্কিন যুক্তরাষ্ট্রে নবগঠিত রেভেলিউশনরি কমিউনিস্ট অব আমেরিকার প্রথম কংগ্রেস অনুষ্ঠিত হল ফিলাডেলফিয়ায়। বৈঠকের পর প্রায় ৫০০ জন লোক নিয়ে মিছিল করে RCA। তাঁদের হাতে ছিল কাস্তে-হাতুড়ি  লাল পতাকা। সেই সঙ্গে শ্রেণি সংগ্রামের স্লোগান। RCA-এর মিছিলের ভিডিওয় প্রতিক্রিয়া দিয়েছেন শিল্পপতি এলন মাস্ক। যে কারণে ওই লাল পতাকার মিছিল আরও তাৎপর্যপূর্ণ হয়ে উঠেছে। 

বামপন্থীদের মিছিল থেকে পুঁজিপতিদের বিরুদ্ধে আওয়াজ

ধনীদের পরজীবী বলে দাবি করেছে আরসিএ। তারা নিজেদের মিছিলের ভিডিও এক্স হ্যান্ডেলে শেয়ার করে লিখেছে,'বিলিওনেয়াররা পরজীবী'। এলন মাস্ক আরসিএ মার্চের ভিডিও ক্যাপশনে বিস্ময় প্রকাশ করেছেন। একটি বিস্ময়বোধক চিহ্ন (!) দিয়েছেন। উল্লেখ্য, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম 'এক্স'-এর মালিক মাস্ক। যিনি বিশ্বের ধনী শিল্পপতিদের মধ্যে অগ্রগণ্য। অনেকেই বলছেন, পুঁজিপতি মালিকাধীন এক্স হ্যান্ডেলেই পুঁজিবাদের বিরুদ্ধে সরব হচ্ছে বামপন্থীরা। সেটাই সম্ভবত বলতে চেয়েছেন এলন মাস্ক।  

অনেকেই বলছেন, বামপন্থীদের মিছিলের ছবিতে বিস্ময়বোধক চিহ্ন দিয়ে হয়তো এলন মাস্ক বলতে চেয়েছেন তাঁর কাছে প্রতিক্রিয়া জানানোর মতো শব্দ। হতেও পারে বামপন্থীদের খোঁচা দিয়েছেন। X-এর অন্য একটি পোস্টে RCA লিখেছে,'আমাদের দলে যোগ দিন, আপনার জীবদ্দশায় পুঁজিবাদকে উৎখাত করব।' এক নেটিজেন অভিযোগ করেন যে মার্কিন যুক্তরাষ্ট্রের বামপন্থীরা ডেমোক্র্যাটদের ভোট দেবেন। আরসিএ হ্যান্ডেল প্রতিক্রিয়া দেয়,'না। ডেমোক্র্যাট এবং রিপাবলিকান দুই দলই চালায় পুঁজিপতিরা। এই কারণে আজ আমরা নতুন দল প্রতিষ্ঠা করেছি'।

এলন মাস্কের প্রতিক্রিয়া
এলন মাস্কের প্রতিক্রিয়া

মার্কিন যুক্তরাষ্ট্রের পুঁজিবাদী অর্থনীতির সঙ্গে বামপন্থার যোগ আগে ঘটেনি এমনটা নয়। বরং কার্ল মার্ক্সের দর্শনের প্রভাব সে দেশেও দেখা গিয়েছে। গত শতাব্দীর দোড়ার দিকে মার্কিন মুলুকে কমিউনিস্ট পার্টি অব ইউএসএ-র আবির্ভাব ঘটেছিল। যা শ্রমিক আন্দোলন এবং নাগরিক অধিকার রক্ষায় সক্রিয়তায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। 

Advertisement

Advertisement