scorecardresearch
 

সূর্য 'অস্ত' নিশ্চিত, CPIM রাজ্য সম্পাদক পদের 'লড়াইয়ে' ৪ নবীন-প্রবীণ

সিপিআইএম সূত্রে খবর, ৪ জনের নাম ওই তালিকায় রয়েছে। তাঁরা হলেন শ্রীদীপ ভট্টাচার্য, শমীক লাহিড়ী, কল্লোল মজুমদার এবং আভাস রায়চৌধুরি। দলের রাজ্য সম্মেলনে ঠিক হবে সম্পাদক কে হবেন।

Advertisement
আভাস রায়চোধুরি, শমীক লাহিড়ী, কল্লোল মজুমদার এবং শ্রীদীপ ভট্টাচার্য। ছবি সৌজন্য: ফেসবুক আভাস রায়চোধুরি, শমীক লাহিড়ী, কল্লোল মজুমদার এবং শ্রীদীপ ভট্টাচার্য। ছবি সৌজন্য: ফেসবুক
হাইলাইটস
  • সম্মেলন প্রক্রিয়া শুরু হতে চলল
  • সিপিআইএম রাজ্য কমিটির সম্পাদক পদ থেকে সরছেন সূর্যকান্ত মিশ্র
  • দলের নিয়ম অনুসারে তিনি সরে যাবেন বলে খবর

সম্মেলন প্রক্রিয়া শুরু হতে চলল। সিপিআইএম রাজ্য কমিটির সম্পাদক পদ থেকে সরছেন সূর্যকান্ত মিশ্র। দলের নিয়ম অনুসারে তিনি সরে যাবেন বলে খবর। তাঁর জায়গায় কে আসবেন সে নিয়ে আলোচনা শুরু হয়েছে।

সিপিআইএম সূত্রে খবর, ৪ জনের নাম ওই তালিকায় রয়েছে। তাঁরা হলেন শ্রীদীপ ভট্টাচার্য, শমীক লাহিড়ী, কল্লোল মজুমদার এবং আভাস রায়চৌধুরি। দলের রাজ্য সম্মেলনে ঠিক হবে সম্পাদক কে হবেন।

শমীক লাহিড়ী
শমীক লাহিড়ী দলের দক্ষিণ ২৪ পরগণা জেলা সম্পাদক। ছাত্র রাজনীতি থেকে উঠে এসেছেন। ডায়মন্ড হারবারের সাংসদ ছিলেন। সুবক্তা হিসেবে বেশ পরিচয় রয়েছে তাঁর। তবে তাঁর বিরুদ্ধে যাচ্ছে জেলার হাল। নিজের জেলায় দলের সংগঠন ক্ষয়িষ্ণু। তা 'সারাই' করতে তিনি কতটা সফল, তা নিয়ে প্রশ্ন রয়েছে।

আভাস রায়চৌধুরি
আভাস রায়চৌধুরি বর্ধমানের নেতা। সিপিআইএমে 'বর্ধমান লবি' বরাবরই শক্তিশালী বলে পরিচিত। আগে দলের যুব সংগঠন ডিওয়াইএফআই-এর রাজ্য নেতা ছিলেন। এখন তিনি দলের কেন্দ্রীয় কমিটির সদস্য। ২০১১, '১৬ এবং ২০২১ সালে বিধানসভা ভোটে লড়েছিলেন। ২০১৯ সালে লোকসভা ভোটেও দাঁড়িয়েছিলেন। তবে জিততে পারেননি। পশ্চিম মেদিনীপুরের সিপিআইএম নেতা, রাজ্যের প্রাক্তন মন্ত্রীর শাস্তির পক্ষই ছিলেন তিনি। ওই নেতা আবার দলের তরুণ-তরুণীদের কাছে প্রবল জনপ্রিয়।

কল্লোল মজুমদার
কল্লোল মজুমদারের পরিচিতি দলের 'হার্ডলাইনার' হিসেবে। কংগ্রেসের সঙ্গে জোট বা সমঝোতায় যাওয়া নিয়ে প্রশ্ন তুলেছিলেন তিনি। আজ নয়, বছর কয়েক আগেই। তিনি এখন কলকাতা জেলা সিপিআইএম সম্পাদক। কলকাতা জেলা সম্পাদক হওয়ার সময় বেনজির ভাবে ভোটাভুটিতে যেতে হয়েছিল সিপিআইএমকে।

শ্রীদীপ ভট্টাচার্য
শ্রীদীপ ভট্টাচার্য দলে তাত্ত্বিক নেতা হিসেবে পরিচিত। তিনি দলের কেন্দ্রীয় কমিটির সদস্য। প্রচারের বাইরে থেকে কাজ করতে পছন্দ করেন তিনি। দলে তিনি 'নির্বিরোধ' নেতা বলেই পরিচিত।

Advertisement

ছাত্র-যুব সংগঠনে
এসএফআই এবং ডিওয়াইএফআই-এর রাজ্য কমিটিতে কিছু বদল করা হতে পারে। আর কিছু বদল সাংগঠনিক নিয়মের কারণে এমনিতেই হতে বাধ্য। সম্মেলন প্রক্রিয়ার কাজ শুরু হয়ে গিয়েছে। সম্প্রতি এসএফআই রাজ্য সম্মেলনের অভ্যর্থনা কমিটি গঠিত হয়েছে। নদিয়া নবদ্বীপে এসএফআই, রায়গঞ্জে যুব, হাওড়া গ্রামীণে কৃষক এবং পশ্চিম বর্ধমানের শিল্পাঞ্চলে সিটু-র রাজ্য সম্মেলন হবে।

 

Advertisement