scorecardresearch
 

CV Ananda Bose: 'রাজ্যে অর্থের টানাটানি', করের টাকায় বিদেশ সফর বাতিল করলেন রাজ্যপাল

মার্কিন দেশের ওয়াশিংটন ডিসি-তে  বিশ্ব সংস্কৃতি অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা ছিল রাজ্যপাল সিভি আনন্দ বোসের। ওই অনুষ্ঠানে তাঁকে আমন্ত্রণ জানিয়েছিল একটি আন্তর্জাতিক কমিটি।

Advertisement
রাজ্যপাল সিভি আনন্দ বোস। রাজ্যপাল সিভি আনন্দ বোস।
হাইলাইটস
  • মার্কিন সফর বাতিল করলেন রাজ্যপাল।
  • বুধবার দিল্লি থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের উড়ান ধরার কথা ছিল তাঁর। 

মার্কিন যুক্তরাষ্ট্র সফর বাতিল করলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। কারণ সাধারণ সাধারণ মানুষের করের টাকায় তিনি বিদেশে যেতে চান না। রাজ্যপালের মতে, রাজ্যের আর্থিক অবস্থা খারাপ। এই পরিস্থিতি বিদেশযাত্রার বিপুল খরচ শোভনীয় নয়।    

মার্কিন দেশের ওয়াশিংটন ডিসি-তে  বিশ্ব সংস্কৃতি অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা ছিল রাজ্যপাল সিভি আনন্দ বোসের। ওই অনুষ্ঠানে তাঁকে আমন্ত্রণ জানিয়েছিল একটি আন্তর্জাতিক কমিটি। যে কমিটির প্রধান রাষ্ট্রসঙ্ঘের প্রাক্তন সাধারণ সম্পাদক বান কি মুন। ওই অনুষ্ঠানটি শুরু হবে ২৯ সেপ্টেম্বর। চলবে ১ অক্টোবর পর্যন্ত। প্রথমে ওই অনুষ্ঠানে থাকার জন্য সম্মতি দিয়েছিলেন রাজ্যপাল। বুধবার দিল্লি থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের উড়ান ধরার কথা ছিল তাঁর। 

রাজভবনের তরফে জনানো হয়েছে, ২৯ থেকে ১ অক্টোবর পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসি-তে 'বিশ্ব সংস্কৃতি উৎসব' আয়োজিত হচ্ছে। প্রাথমিকভাবে ভারতের সাংস্কৃতিক রাজধানী কলকাতা এবং দেশের প্রতিনিধি হিসেবে রাজ্যপাল ওই অনুষ্ঠানে যোগ দেবেন বলে সিদ্ধান্ত নিয়েছিলেন। তাঁর সব খরচ আয়োজকরাই বহন করতেন। যদিও বিদেশি সংস্থার টাকায় আতিথেয়তা নিতে চাননি রাজ্যপাল। সেটা প্রোটোকলও। ফলে 'বিশ্ব সংস্কৃতি উৎসব'-এ যোগ দিতে গেলে সাধারণ মানুষের করের টাকাই খরচ হত। রাজ্যের আর্থিক অবস্থা ও ডেঙ্গিতে একের পর এক মৃত্যুর ঘটনার প্রেক্ষিতে 'বিশ্ব সংস্কৃতি উৎসব'-এ যোগ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন রাজ্যপাল। 

আরও পড়ুন

রাজভবনের তরফে আরও জানানো হয়েছে, 'বিশ্ব সংস্কৃতি উৎসব'-এর ফাঁকে মার্কিন বিশ্ববিদ্যালয়গুলির সঙ্গে যৌথ উদ্যোগে বাংলার শিক্ষাক্ষেত্রে কাজ নিয়েও কথা হত। তাতে উপকৃত হতেন বাংলার ছাত্রছাত্রীরা। কোষাগারের ব্যয়ভার কমাতেই অনলাইনে ওই বৈঠকগুলি করবেন রাজ্যপাল তথা উপাচার্য। মার্কিন বিশ্ববিদ্যালয়গুলির সঙ্গে সরাসরি যোগাযোগ করার দরকার পড়লে ভারতীয় দূতাবাসকে অনুরোধ করা হবে। 
 

Advertisement

Advertisement