scorecardresearch
 

Mamata Banerjee On Cyclone Dana: 'ভয়ানক ভাবে আসছে,' ঘূর্ণিঝড় 'দানা' নিয়ে ঠিক কী বললেন মমতা?

চলতি সপ্তাহেই বাংলায় ফের ঘূর্ণিঝড়ের অশনি সংকেত ৷ আইএমডি'র পূর্বাভাস বলছে, ঘূর্ণিঝড় দানা ২৪ অক্টোবর অর্থাৎ বৃহস্পতিবার রাতে ওড়িশার পুরী এবং পশ্চিমবঙ্গের সাগরদ্বীপের মধ্যের স্থলভাগে আঘাত হানার সম্ভাবনা ৷ সেই সময় বাতাসের গতিবেগ থাকবে প্রতি ঘণ্টায় ১০০-১২০ কিলোমিটার ৷ এই নিয়ে উদ্বিগ্ন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্নে জুনিয়র চিকিৎসকদের সঙ্গে বৈঠকের সময় সেই প্রসঙ্গও তুললেন বাংলার মুখ্যমন্ত্রী।

Advertisement
নবান্নে বৈঠকের মাঝেই মুখ্যমন্ত্রীর সতর্কবার্তা নবান্নে বৈঠকের মাঝেই মুখ্যমন্ত্রীর সতর্কবার্তা

চলতি সপ্তাহেই বাংলায় ফের ঘূর্ণিঝড়ের অশনি সংকেত ৷ আইএমডি'র পূর্বাভাস বলছে, ঘূর্ণিঝড় দানা ২৪ অক্টোবর অর্থাৎ বৃহস্পতিবার রাতে ওড়িশার পুরী এবং পশ্চিমবঙ্গের সাগরদ্বীপের মধ্যের স্থলভাগে আঘাত হানার সম্ভাবনা ৷ সেই সময় বাতাসের গতিবেগ থাকবে প্রতি ঘণ্টায়  ১০০-১২০ কিলোমিটার ৷ এই নিয়ে উদ্বিগ্ন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্নে জুনিয়র চিকিৎসকদের সঙ্গে বৈঠকের সময় সেই প্রসঙ্গও তুললেন বাংলার মুখ্যমন্ত্রী।

জুনিয়র চিকিৎসকদের সঙ্গে বৈঠকের মধ্যেই নবান্নে বাংলার মুখ্যমন্ত্রী বলেন, 'দানা আসছে, বলছে ভয়ানক ভাবে আসছে, আমাদের সবাইকে সতর্ক থাকতে হবে।' প্রসঙ্গত ঘূর্ণাবর্তটি বর্তমানে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে ৷ মঙ্গলবারের মধ্যে সেটি নিম্নচাপে পরিণত হতে পারে এবং ২৩অক্টোবর বুধবারের মধ্যে শক্তিশালী ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হওয়ার সম্ভাবনা ৷ এক্সে পোস্ট করে আইএমডি জানিয়েছে, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন উত্তর আন্দামান সাগরের উপর নিম্নচাপ এলাকাটি পশ্চিম-উত্তর-পশ্চিম দিকে সরে গিয়েছে ৷ বর্তমানে সেটি পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ এলাকা হিসেবে চিহ্নিত হয়েছে ৷ এটি পশ্চিম-উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে মঙ্গলবার সকালের মধ্যে একটি নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে ৷ এরপর বুধবার সেটি পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা প্রবল ৷ তারপর তা উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে বৃহস্পতিবার সকালের মধ্যে ওড়িশা-পশ্চিমবঙ্গ উপকূলে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে পৌঁছবে ৷ এরপর তা প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে সেদিন রাত ও শুক্রবার ভোরে উত্তর ওড়িশার পুরী এবং পশ্চিমবঙ্গ উপকূলের সাগরদ্বীপের মধ্যে আছড়ে পড়তে পারে ৷ তখন বাতাসের গতিবেগ থাকতে পারে ঘণ্টায়  ১০০-১২০ কিলোমিটার ৷

এই ঘূর্ণিঝড়ের  প্রভাবে উপকূলবর্তী এলাকায় বইতে পারে ঝোড়ো হাওয়া। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সবকটি জেলাতেই ভারী বৃষ্টি হতে পারে। বুধবার থেকে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। সতর্ক প্রশাসন। সুন্দরবন উপকূলে বিশেষ সতর্কতা জারি হয়েছে। সুন্দরবন পুলিশ জেলার ফ্রেজারগঞ্জ, নামখানা, সাগর, গোবর্ধনপুর থানার তরফে মৎস্যজীবীদের সতর্ক করে মাইকে প্রচার শুরু হয়েছে।

আরও পড়ুন

Advertisement

কোথায় কোথায় বৃষ্টি হবে
ঘূর্ণিঝড়ের  প্রভাবে ২৩ অক্টোবর পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলার অনেক জায়গায় এবং দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলির কিছু জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি/বজ্রবৃষ্টি সঙ্গে পূর্ব ও পশ্চিম মেদনীপুর এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায় এক বা দুই জায়গায় ভারী বৃষ্টিপাতের  সম্ভাবনা রয়েছে। ২৪ অক্টোবর দক্ষিণবঙ্গে বেশিরভাগ জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি/বজ্রবৃষ্টি সঙ্গে দূর মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা জেলাগুলিতে একটি বা দুটি জায়গায় অত্যন্ত ভারী বৃষ্টি০ সহ কয়েকটি স্থানে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে। কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর 24 পরগনা এবং ঝাড়গ্রাম জেলার এক বা দুটি জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে এক বা দুটি জায়গায় ভারী বৃষ্টিপাত  হতে পারে।  ২৫ অক্টোবর দক্ষিণবঙ্গে বেশিরভাগ জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি/বজ্রবৃষ্টি সঙ্গে মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা এবং ঝাড়গ্রাম জেলার কিছু জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের  সম্ভাবনা রয়েছে এবং পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামের কিছু জায়গায় অত্যন্ত ভারী বৃষ্টি  হতে পারে। 
 

Advertisement